'পাশে আছি', ইউক্রেন ইস্যুতে মোদীকে চিঠি দিয়ে 'সর্বদলীয় বৈঠক ডাকার' পরামর্শ মমতার

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে এখনও পর্যন্ত আটকে রয়েছেন বহু ভারতীয়। শনিবার ইউক্রেনে আটকে থাকা ২১৯ জন ভারতীয়কে নিয়ে মুম্বইয়ে অবতরণ করেছিল এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান। রবিবার আরও ৬৮৮ জন ভারতীয়কে নিয়ে নয়াদিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে আরও তিনটি উদ্ধারকারী বিমান।

Web Desk - ANB | Published : Feb 28, 2022 1:08 PM IST

আজ পঞ্চম দিনে পা দিয়েছে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন (Russia-Ukraine Conflict)। রুশ বাহিনীর হামলার ফলে বিধ্বস্ত অবস্থা ইউক্রেনের (Ukraine)। আর এর মধ্যেই দুইপক্ষ বেলারুশ (Belarus) সীমান্তে যুদ্ধ বিরতি বৈঠকে বসার জন্য প্রস্তুত হয়েছে। অবশ্য আলোচনায় বসলেও হামলা বন্ধ করেনি রাশিয়া (Russia), তা জারি রেখেছে তারা। সেখানে একের পর এক শহর দখলের পাশাপাশি পাইপলাইনে বিস্ফোরণ থেকে শুরু করে সবথেকে বড় কার্গো বিমান জ্বালিয়ে দেওয়া এই সবই জারি রেখেছে রাশিয়া। এদিকে এখনও পর্যন্ত সেই দেশে আটকে রয়েছে বহু ভারতীয় (Indian)। আর এবার দেশবাসীর স্বার্থে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) চিঠি লিখলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। এই পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশের পাশাপাশি মোদীর পাশে দাঁড়ানোর কথা জানিয়েছেন তিনি। এছাড়া ইউক্রেনে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের ফিরিয়ে আনার জন্য প্রধানমন্ত্রীকে সর্বদলীয় বৈঠক (All Party Meeting) ডাকার পরামর্শও দিয়েছেন।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে এখনও পর্যন্ত আটকে রয়েছেন বহু ভারতীয়। শনিবার ইউক্রেনে আটকে থাকা ২১৯ জন ভারতীয়কে নিয়ে মুম্বইয়ে অবতরণ করেছিল এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান। রবিবার আরও ৬৮৮ জন ভারতীয়কে নিয়ে নয়াদিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে আরও তিনটি উদ্ধারকারী বিমান। এরপরও এখনও পর্যন্ত অনেকেই সেখানে আটকে রয়েছেন। আর সেই তালিকার মধ্যে রয়েছেন বাংলার অনেক পড়ুয়াই। ফলে তাঁদের সেখান থেকে ফিরিয়ে নিয়ে আসার জন্য কেন্দ্রীয় সরকারকে আরও বেশি উদ্যোগী হওয়ার পরামর্শ দিয়েছেন মমতা। এই বিষয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখে ভারত সরকারের পাশে থাকার বার্তাও দিয়েছেন তিনি। 

 

 

আরও পড়ুন- অপারেশন গঙ্গায় যোগ দিল ইন্ডিগো-স্পাইস জেট-এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস

ইউক্রেনে বিভিন্ন দিক থেকে রাশিয়ায় ঢোকার চেষ্টা করেছে রুশ সেনাবাহিনী। গতকাল খারকিভে প্রবেশ করে রুশ সেনা। এছাড়াও দফায় দফায় ইউক্রেনের রাজধানী কিয়েভে হামলা চালাচ্ছে তারা। সেই হামলার হাত থেকে বাঁচতে অনেকেই আশ্রয় নিয়েছেন বাঙ্কারে, কেউ আবার মেট্রো স্টেশনে। রয়েছেন বহু ভারতীয়ও। প্রায় ২০ হাজার জন আটকে পড়েছিলেন। তার মধ্যে ১৬ হাজার পড়ুয়া। ইতিমধ্যেই তাঁদের মধ্যে অনেককেই উদ্ধার করা হয়েছে। প্রথমে ইউক্রেন থেকে আকাশপথে সবাইকে উদ্ধার করা হচ্ছিল। কিন্তু, রাশিয়ার ক্ষেপণাস্ত্রের মাধ্যমে হামলা চালানোয় এয়ারস্পেস বন্ধ করে দেওয়া হয়। তারপর ঘুরপথে রোমানিয়ার বুখারেস্ট দিয়ে কয়েকজন ভারতীয় পড়ুয়াকে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয় কেন্দ্রের তরফে। শনিবার থেকে আজ পর্যন্ত মোট ৬টি বিমানে করে বহু ভারতীয়কে দেশে ফিরিয়ে নিয়ে আসা হয়েছে। কিন্তু, এখনও আটকে রয়েছেন অনেকেই। আর এই উদ্ধারকাজেই মোদীর পাশে থাকার বার্তা দিয়েছেন মমতা। 

আরও পড়ুন- যুদ্ধ আবহে রাশিয়ান ভোদকাকে বয়কটের সিদ্ধান্ত, মনভার মার্কিন যুক্তরাষ্ট্র আর কানাডার সুরাপ্রেমীদের

আজ মুখ্যমন্ত্রী চিঠিতে প্রধানমন্ত্রীকে লেখেন, '‌যুদ্ধের বিরুদ্ধে আমাদের অবস্থান স্পষ্ট। আন্তর্জাতিক শান্তিরক্ষায় আমাদের ভূমিকা বরাবরের মতোই থাকুক। ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার জন্য কেন্দ্রীয় সরকারের উদ্যোগের পাশেই থাকবে রাজ্য। এই বিষয়ে আপনি সর্বদল বৈঠক ডাকুন। বর্তমান পরিস্থিতিতে সবরকম রাজনৈতিক বিরোধিতা ভুলে সব দলকে এক হতে হবে। ভারত যাতে বিশ্বের দরবারে মাথা উঁচু করে থাকতে পারে তা নিশ্চিত করতে হবে।' এদিকে ইতিমধ্যেই ‌ইউক্রেনে আটকে থাকা বাংলার পড়ুয়াদের জন্য নবান্নে কন্ট্রোল রুম খুলেছেন মমতা। এমনকী বাংলার ছেলে-মেয়েদের ফিরিয়ে আনতে বিনামূল্যে বিমানের টিকিটের ব্যবস্থা করেছিলেন। আর এবার ইউক্রেনে আটকে থাকা সব ভারতীয়কে নিরাপদে দেশে ফিরিয়ে নিয়ে আসার জন্য চিঠি লিখলেন তিনি। 

আরও পড়ুন- বেলারুশে পৌঁছল ইউক্রেনের বিশেষ টিম, সংঘাত কি তাহলে শেষের পথে

Share this article
click me!