নারদ মামলা কি সরবে ভিনরাজ্যে, আজ কলকাতা হাইকোর্টে শুনানি

  • সোমবার কলকাতা হাইকোর্টে নারদ মামলার শুনানি  
  •  ভিনরাজ্যে নেওয়া হবে কিনা, ফয়সালা করতেই শুনানি 
  • নিরাপত্তার কারণ দেখিয়ে ভিনরাজ্যে নিতে চায় সিবিআই 
  • সিবিআইয়ের হয়ে সওয়ালে সলিসিটর জেনারেল তুষার মেহতা 

Ritam Talukder | Published : May 31, 2021 5:10 AM IST / Updated: Jun 01 2021, 12:20 AM IST


সোমবার ফের কলকাতা হাইকোর্টে নারদ মামলার শুনানি। ভিনরাজ্যে নিয়ে যাওয়া হবে কিনা, ফয়সালা করতেই এদিন শুনানি রয়েছে হাইকোর্টে। সূত্রের খবর,  এদিন বেলা এগারোটায় নারদ মামলার শুনানিতে সওয়াল-জবাব শুরু হবে। নিরাপত্তার কারণ দেখিয়ে মামলা ভিনরাজ্যে সরিয়ে নিয়ে যেতে চায় সিবিআই। সিবিআইয়ের হয়ে সওয়াল করবেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। অভিযুক্তদের হয়ে লড়ছেন কংগ্রেস সাংসদ তথা আইনজীবী অভিষেক মনু সিংভি।

আরও পড়ুন, দিল্লিতে যাচ্ছেন না আলাপন, রিলিজ দিল না রাজ্য, আজ মমতার 'যশ-বৈঠকে' থাকবেন তিনি 

সম্প্রতি রাজ্যের চার নেতা মন্ত্রীকে অবশেষে অন্তবর্তী জামিন দিয়েছে কলকাতা হাইকোর্ট। প্রত্যেককেই শর্তসাপেক্ষে জামিন দিয়েছেন কলকাতা হাইকোর্ট।প্রত্যেককেই দু-লক্ষ টাকা ব্যক্তিগত বন্ডে জামিন দেওয়া হয়েছে। একই সঙ্গে আদালতের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে , ভিডিও কনফারেন্সিংএর মাধ্যমে মামলার তদন্তে তাঁদের সামিল হতে হবে। তাই এই মুহূর্তে জামিন মামলার নিষ্পত্তি হয়ে গিয়েছে। এখন ভিনরাজ্যে নিয়ে যাওয়া হবে কিনা, ফয়সালা করতেই এদিন শুনানি রয়েছে হাইকোর্টে।  এদিকে এর আগের শুনানিতে হাইকোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চের কাছে বাদানুবাদের শুরুতেই সলিসিটার জেনারেল তুষার মেহেতাকে আর্জি রাখলেন। প্রথম থেকেই তাঁর দাবি 'এই মামলা অন্যত্র সরানো হোক। এদিনও শুনানির শুরু থেকেই চলে মত বিরোধ আদালত চত্বরে।এদিন তুষার মেহতা বলেন, আদালত এখনই পদক্ষেপ না করলে ভবিষ্যতে একইভাবে জনগণকে ব্যবহার করে বিচার ব্যবস্থার উপর চাপ তৈরি করা হবে। ভবিষ্যতে বড় কোনও দুষ্কৃতি ধরা পড়লেও একই ঘটনা ঘটবে।' 

আরও পড়ুন, 'এতো কাছে রয়েছো তুমি', SSKM থেকে ছাড়া পেয়েই গান ধরলেন মদন মিত্র 


প্রসঙ্গত, নারদ-মামলায় রাজ্য়ের  ৪ জন নেতা- মন্ত্রীকে বিনা নোটিশে গ্রেফতার করা হয়েছিল। গ্রেফতারির প্রতিবাদে নিজাম প্যালেসের বাইরে তৃণমূলের বিক্ষোভ শুরু হয়। দুপুর ১২ টার পরে রাস্তায় তৃণমূল কর্মীরা বসে পড়েন। পোস্টার ব্যানার নিয়েও হাজির হন অনেকেই। দুপুর গড়াতেই সিবিআই সদর দফতরকে লক্ষ্য করে ইটবৃষ্টি শুরু হয়। নিজাম প্যালেসের পর রাজভবনের সামনেও চলে বিক্ষোভ। এখানেই শেষ নয়,নিউটাউনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কুশপুতুল দাহ করে তৃণমুল কর্মী সমর্থকরা। এই মামলায় তাই প্রভাব পড়ছে এবং নিরপত্তা গত কারণ তুলেই মামলা বিচারভবন থেকে অন্যত্র স্থানান্তরের বিষয়ে এদিন শুনানি হবে হাইকোর্টে। নারদমামলার জল যে বহু দূর গড়াবে সে বিষয়ে অনেকটাই নিশ্চিত কেন্দ্রও। 

 

Share this article
click me!