যান্ত্রিক কারণে বন্ধ ১০০ ডায়াল, নতুন হেল্পলাইন চালু করল কলকাতা পুলিশ

  • প্রযুক্তিগত কারণে বন্ধ জরুরি পরিষেবা লালবাজারে 
  • বিকল্প কয়েকটি নম্বর চালু করেছে কলকাতা পুলিশ  
  •  মঙ্গলবার সন্ধ্যায় ফোন নিয়ে এই সমস্যা শুরু হয় 
  • তবে নতুন নম্বরে ফোন করলে একই সুবিধা পাওয়া যাবে 

Ritam Talukder | Published : Feb 13, 2020 4:28 AM IST


 যান্ত্রিক কারণে বন্ধ ১০০ ডায়াল। ফোন যাচ্ছে না ১০৯০ নম্বরেও। প্রযুক্তিগত কারণে এই জরুরি পরিষেবা বন্ধ হওয়ায় সমস্যায় শহরবাসী।  লালবাজার সূত্রে জানানো হয়েছে, যান্ত্রিক কারণে কন্ট্রোলরুমের আগের নম্বরগুলি (‌১০০, ১০৯০, ১০৯১, ১১২) আপাতত নিষ্ক্রিয় করে দেওয়া হয়েছে। আর তাই নতুন নম্বরের কথা জানানো হয়েছে কলকাতা পুলিশের পক্ষ থেকে। তবে বিকল্প কয়েকটি নম্বর চালু করেছে কলকাতা পুলিশ। যে নম্বরগুলিতে ফোন করে কলকাতা পুলিশের লালবাজারের সঙ্গে শহরবাসী যোগাযোগ করতে পারবেন।

আরও পড়ুন, শরীরে করোনা ভাইরাসের উপসর্গ, সোজা যাত্রীকে বেলেঘাটা আইডিতে পাঠাল বিমানবন্দরের

 সূত্রের খবর, প্রযুক্তিগত সমস্যা কারণে ল্যান্ডলাইন বন্ধ লালবাজারে। কলকাতা পুলিশের সদর দফতরের কোনও বিএসএনএল ফোনই কাজ করছে না।  মঙ্গলবার সন্ধ্যায় এই সমস্যা শুরু হওয়ার পর পুলিশকর্তাদের প্রাথমিক অনুমান ছিল, বুধবারে  সমস্যার সমাধান হয়ে যাবে। কিন্তু তারপরেও নাম্বারগুলি সক্রিয় না হওয়ায়, এদিন লালবাজারের পক্ষে এই জরুরি নম্বরগুলি প্রকাশ করা হয়। এখন যে নম্বরগুলি সক্রিয় রয়েছে, সেগুলো হল- ৯৪৩২৬ ১০৪৪৩, ৯৪৩২৬ ১০৪৪৬, ৯৪৩২৬ ২৪৩৬৫, ৯৮৭৪৯ ০৩৪৬৫। প্রবীণ নাগরিকদের জন্য হেল্পলাইন-৯৮৩০০ ৮৮৮৮৪। মেডিক্যাল হেল্পলাইন- ৯৮৩০০ ৭৯৯৯৯।‌‌

আরও পড়ুন, এবারের মত বিদায় ঘণ্টা বাজল শীতের, শুক্রবার থেকে বাড়ছে তাপমাত্রা

এতদিন  জরুরি পরিষেবার অন্য়তম নাম্বার ১০০ খুবই জনপ্রিয় হয়ে উঠেছিল। প্রথমত বিপদে আপদে আমজনতা ওই নাম্বারে কলকাতা পুলিশের সঙ্গে যোগাযোগ করলেই সাহায্য় পেত। অপরদিকে ১০০ এই নাম্বারটা মনে রাখা সহজ ছিল আট থেকে আশি-র যে কোনও শহরবাসীর ক্ষেত্রে। জরুরী পরিস্থিতিতে তাই খুবই কাজে লাগত।
যদিও পুলিশ জানিয়েছে, যে নম্বরগুলি আপদকালীন হিসাবে দেওয়া হয়েছে, সেগুলিতে ফোন করলে একই সুবিধা পাওয়া যাবে। উল্লেখ্য় এর আগেও জরুরী পরিষেবা ব্য়হত হয়েছিল, ইদুর বিভ্রাটে। ইদুর কেটে ফেলেছিল ফোনের কেবল। তবে এবারটায় কীভাবে প্রযুক্তিগত কারণে তা বন্ধ হল, তা খতিয়ে দেখা হচ্ছে।
 

Share this article
click me!