মমতার বিরুদ্ধে আদালত অবমাননার মামলা নয়, কারণ জানালেন বিচারপতি বিবেক চৌধুরী

কলকাতা হাইকোর্টের বিচারপতি বিবেক চৌধুরী বলেন, 'আমি মনে করি বিচার ব্যবস্থা এত ঠুনকো নয় যে ওই মন্তব্যে ভেঙে পড়বে।'

Web Desk - ANB | Published : Jul 26, 2022 12:14 PM IST

সোমবার পার্থ চট্টোপাধ্যায় ইস্যুতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নজরুল মঞ্চে দাঁড়িয়ে দেশের বিচারব্যবস্থার সমালোচনা করেন। তিনি প্রশ্ন তুলেছিলেন পার্থ চট্টোপাধ্যায়কে পশ্চিমবঙ্গের হাসপাতাল ছেড়ে কেন ভূবনেশ্বরে  চিকিৎসার জন্য পাঠান হল। তারপরই তিনি বলেন বিচার ব্যবস্থায় বিজেপির প্রভাব রয়েছে। মুখ্যমন্ত্রীর এই দুই মঞ্চে আদালতের অবমাননা হয়েছে- এই অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিজেপি নেতা তরুণজ্যোতি তিওয়ারি। কিন্তু সেই আবেদন গ্রহণ করল না কলকাতা কলকাতা হাইকোর্ট। 


এই মামলার পরিপ্রেক্ষিতে কলকাতা হাইকোর্টের বিচারপতি বিবেক চৌধুরী বলেন, 'আমি মনে করি বিচার ব্যবস্থা এত ঠুনকো নয় যে ওই মন্তব্যে ভেঙে পড়বে।' একই সঙ্গে তিনি আরও বলেন, 'ওই মন্তব্যের কেন প্রতিবাদ করব? আমি সত্যতাকে বিশ্বাস করি তাই রাতে নিশ্চিত হয়ে ঘুমাতে পারি।' বিবেক চৌধুরী আরও বলেন, 'ওই মঞ্চে হাইকোর্টের প্রাক্তন বিচারপতি উপস্থিত ছিলেন। তিনি তো কোনও প্রতিবাদ করলেন না?' তিনি এদিন স্পষ্ট করে বলেদেন আদালতের রায় নিয়ে বাইরে কে কী বলল তা নিয়ে তিনি মোটেও চিন্তিত নন। রায়ের বিরুদ্ধে চললেও তিনি আইনি পথেই তার ব্যবস্থা গ্রহণ করবেন। তিনি জানিয়েদেন আদালতের বাইরে করা মন্তব্যকে তিনি কখনই আদালতের অবমাননা বলে ধরছেন না। তবে মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের জেরে রায়ের ক্ষেত্রে কিছু যে সমস্যাও হবে না। তিনি আরও বলেন, 'আগে দেশের বিচারব্যবস্থার ওপর এটুকু সৌজন্য ছিল, বিচারব্যবস্থা নিয়ে কিছু বলা হত না। এখন তা ক্রমশই বিবর্ণ হয়ে যাচ্ছে। কী করা যাবে?'

গতকালই নজরুল মঞ্চে দাঁড়িয়ে পার্থ চট্টোপাধ্যায় ইস্যুতে রীতিমত গর্জে ওঠেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি গোটা ঘটনার জন্য সিপিএম ও বিজেপিকে নিশানা করেন। পাশাপাশি তাঁর ও তাঁর দলের সঙ্গে পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ট হিসেবে পরিচিত অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে উদ্ধার হওয়া টাকার যে কোনও যোগ নেই তাও স্পষ্ট করে জানিয়ে দেন। অর্পিতাকে তিনি চিনতেন না বলেও জানিয়ে দেন। এই বিষয়ে নজরুল মঞ্চে দাঁড়িয়ে নিজের পক্ষ টেনে সাফাইও দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

আরও পড়ুনঃ'আমি ভোগ করার জন্য রাজনীতি করি না নিজের টাকায় খাই', নজরুল মঞ্চের অনুষ্ঠানে বিস্ফোরক মমতা
স্বপ্নের দিল্লি যাত্রা! দ্রৌপদী মুর্মুকে স্বাগত জানাতে রাইসিনা হিলসে অনুষ্ঠান পাণ্ডুয়ার ১৮ আদিবাসীর
আরও গভীর সংকটে পার্থ? SSCর সঙ্গে TET দুর্ণীতিতেও নাম জড়াতে পারে প্রাক্তন শিক্ষামন্ত্রীর: সূত্র

Read more Articles on
Share this article
click me!