Oil Price Today: কলকাতায় দাম কমল কি পেট্রল-ডিজেলের, রইল আজকের তেলের দর

মেট্রো শহরগুলিতে দেখতে গেলে দিল্লিতেই সবচেয়ে সস্তা পেট্রোল ও ডিজেল। তবে এই চার শহরের মধ্যে সবচেয়ে বেশি দামে জ্বালানি বিকোচ্ছে ফিল্ম নগরী মুম্বইতে।

Parna Sengupta | Published : Jan 27, 2022 3:20 AM IST

জ্বালানির দাম অপরিবর্তিত থেকেও নাভিশ্বাস উঠেছে শহরের মধ্যপিত্তদের। কারণ দাম যতই না বাড়ুক, এমন একটা উচ্চতায় গিয়ে পেট্রোল-ডিজেলের দাম আটকে রয়েছে, সেই দামে কিনতে কালঘাম ছুটছে শহরবাসীর। তাই দাম কমার অধীর অপেক্ষায় রয়েছে সবাই। এদিকে জ্বালানির দাম না কমায় পরোক্ষভাবে সবকিছুতেই তার প্রভাব পড়ছে। পেট্রোল-ডিজেলের দাম কমলে প্রত্যক্ষভাবে যেমন পরিবহণে খরচ কমবে। পরোক্ষভাবে তেমন আমদানি-রফতানি হওয়া খাদ্য দ্রব্যও সস্তা হবে। তবে প্রায় দুই মাস ধরে দেশে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত। 

পেট্রোল ও ডিজেলের (Petrol and Diesel Price) নতুন দাম প্রকাশ করেছে সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)। চলুন জেনে নেওয়া যাক, শুক্রবার কলকাতা (Kolkata) সহ দেশের চার শহরের (Metro Cities) পেট্রোল এবং ডিজেলের দাম (Oil Price Today)। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমেছে। আজ অর্থাৎ ২৭শে জানুয়ারি অপরিবর্তিত রইল পেট্রল ও ডিজেলের দাম। চলুন জেনে নেওয়া যাক বৃহস্পতিবার পেট্রোল-ডিজেলের কত দাম রয়েছে কলকাতা সহ দেশের অন্যান্য শহরগুলিতে।

আইওসিএল-র (Indian Oil Corporation Ltd) ওয়েবসাইট অনুযায়ী, দেশে সবচেয়ে বেশি তেলের দাম বাণিজ্য নগরী মুম্বইতে। মুম্বইতে পেট্রোলের দাম ১০৯.৯৮টাকা, ডিজেলের দাম ৯৪.১৪ টাকা। গতকালও একই দামে পেট্রোল ডিজেল কিনতে হয়েছে ক্রেতাদের। দেশের মধ্যে প্রথমবার মুম্বইতে ১০০ ছুঁয়েছিল লিটার প্রতি পেট্রোলের দাম।

কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা। এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। কলকাতার পাশাপাশি দেশের বাকি তিন শহরেও এদিন জ্বালানির দাম বাড়েনি। নতুন করে কলকাতায় পেট্রল ডিজেলের দাম বাড়ানো হয়নি। 

রাজধানীতে ইতিমধ্যেই পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছে দিল্লি সরকার। তাই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা কমছে। আইওসিএল-র ওয়েবসাইট অনুযায়ী, দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম ৯৫.৪১ টাকা। ডিজেলের দাম ৮৬.৬৭ টাকা। গতকালও একই দামে কিনতে হচ্ছিল পেট্রোল ডিজেল। 

চেন্নাইতে লিটার প্রতি পেট্রলের দাম ১০১.৪০ টাকা, ডিজেলের দাম ৯১.৪৩ টাকা। গতকালও এই দামই ধার্য করা হয়েছিল। 

আট দিনে মোদীকে দুটো চিঠি মমতার, কেন্দ্রের IAS ক্যাডার সংশোধনে আপত্তি মুখ্যমন্ত্রীর

UP Elections 2022: বড় সিদ্ধান্ত বিজেপির, দুটি দলের সঙ্গে জোট বেঁধেই উত্তর প্রদেশে ভোট-লড়াই

গুরগাঁওতে লিটার প্রতি পেট্রলের দাম ৯৫.৮১ টাকা, ডিজেলের দাম ৮৭.১১ টাকা। গতকালও এই দামই ধার্য করা হয়েছিল। 

ভুবনেশ্বরে লিটার প্রতি পেট্রলের দাম ১০১.৮১ টাকা, ডিজেলের দাম ৯১.৬১ টাকা। নতুন করে পেট্রল ডিজেলের দাম বাড়ানো হয়নি। 

মেট্রো শহরগুলিতে দেখতে গেলে দিল্লিতেই সবচেয়ে সস্তা পেট্রোল ও ডিজেল। তবে এই চার শহরের মধ্যে সবচেয়ে বেশি দামে বিকোচ্ছে ফিল্ম নগরী মুম্বই। আন্তর্জাতিক বাজার মূল্যের উপর ভিত্তি করেই অপরিশোধিত পেট্রোল ও ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন আলোচনার পরেই পেট্রোল ও ডিজেলের মূল্য ধার্য করে। 

প্রায় দুই মাসের উপরে দেশে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। উল্লেখ্য, ৪ নভেম্বর জ্বালানির দাম কমানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। তারপর আর জ্বালানির দাম বাড়েনি। তবে কমেওনি। 

Read more Articles on
Share this article
click me!