ইউক্রেন-রাশিয়া যুদ্ধে তেলের দামে বিস্ফোরণ, জানুন আজ কলকাতা-সহ সারা দেশে পেট্রোল-ডিজেলের দাম কি

শনিবার সকালে পেট্রোল-ডিজেলের নতুন মূল্য ধার্য করেছে দেশের সরকারি তেল সংস্থা । রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিনের সামরিক অভিযান ঘোষণা করার পরপরই তেলের দামে বিস্ফোরণ , এহেন পরিস্থিিতে  কলকাতা-সহ সারা দেশে কী দামে বিক্রি হচ্ছে পেট্রোল এবং ডিজেল জেনে নেওয়া যাক।

 

Web Desk - ANB | Published : Feb 26, 2022 5:39 AM IST

শনিবার সকালে পেট্রোল-ডিজেলের (Petrol Diesel Price) নতুন মূল্য ধার্য করেছে দেশের সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিনের (President Vladimir Putin) সামরিক অভিযান ঘোষণা করার পরপরই তেলের দামে বিস্ফোরণ (Oil Price)। সামরিক অভিযান শুরু পরেই ১০০ ডলার ছাড়িয়ে গিয়েছে।  দিকে আন্তর্জাতিক বেঞ্চ মার্ক ব্রেন্ট ক্রুড ফিউচার ব্যারেল প্রতি ৯৯ ডলারে উদ্বেগজনকভাবে বাড়তে শুরু করেছে। আচমকাই ২.৯৮ শতাংশ বাড়তেই রীতিমত চিন্তা বাড়ল এবার সবার। এহেন পরিস্থিতে  কলকাতা-সহ সারা দেশে কী দামে বিক্রি হচ্ছে পেট্রোল এবং ডিজেল জেনে নেওয়া যাক।

 আইওসিএল -র (Indian Oil Corporation Ltd) ওয়েবসাইট অনুযায়ী,  কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা।দিল্লিতে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা।মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা।চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা। আইওসিএল -র (Indian Oil Corporation Ltd)  ওয়েবসাইট অনুযায়ী, আগ্রাতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৫৬ পয়সা। 

ভোপালে লিটার প্রতি পেট্রেলের দাম ১০৭ টাকা ২৩ পয়সা এবং ডিজেলের দাম ৯০ টাকা ৮৭ পয়সা। ব্যাঙ্গালোরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০০ টাকা ৫৮ পয়সা এবং ডিজেলের দাম ৮৫ টাকা ০১ পয়সা। চণ্ডীগড়ে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৪ টাকা ২৩ পয়সা এবং ডিজেলের দাম ৮০ টাকা ৯০ পয়সা। ভুবেনেশ্বরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৮১ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৬২ পয়সা। আমেদাবাদে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ১৩ পয়সা এবং ডিজেলের দাম ৮৯ টাকা ১২ পয়সা।

প্রসঙ্গত, বিশ্বের এই দুই শক্তিশালী দেশ রাশিয়া-ইউক্রেনে যুদ্ধ বাধলে ভারতে তথা সারা বিশ্বেই যে দ্রব্যমূল্যে বড়সড় প্রভাব পড়বে, তা আর বলার অপেক্ষা রাখে না। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে প্রাকৃতিক গ্যাস থেকে শুরু করে গম পর্যন্ত বিভিন্ন পণ্য়ের দাম অদূর ভবিষ্যতে বাড়বে বলে অনুমান বিশেষজ্ঞদের। যুদ্ধের আবহাওয়া তৈরি হওয়াতে এমনিতেই গত ২৪ ঘন্টা আগেই বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৯৬.৭ ডলারে পৌঁছেছিল। যা ছিল ২০১৪ থেকে সর্বোচ্চ। তবে এবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিনের সামরিক অভিযান ঘোষণা করার পরেই তেলের দামে আরও বড় বিস্ফোরণ ঘটে যায়।  ইতিমধ্যেই ১০০ ডলার ছাড়িয়ে গিয়েছে। মূলত যা  ২.৯৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই মুহূর্তে তাই পেট্রোল-ডিজেলের দাম নিয়ে আশঙ্কার সারা দেশ।

 বৃহস্পতিবার এশিয়ায় মার্কিন অপরিশোধিত ফ্উচার ব্যারেল প্রতি ৯৫.২১ ডলারে লেনদেন হয়। যা ৩.৩৮ শতাংশ বেড়েছে। রাশিয়া প্রাকৃতিক গ্যাসের বৃহত্তম রপ্তানিকারক। এবং অপরিশোধিত তেলের দ্বিতীয় বৃহত্তম রপ্তানিকারক। বিশেষজ্ঞরা মনে করেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র মস্কোর উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করলে এবং তেল ও গ্যাসের রপ্তানি বন্ধ করলে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে। তেল এবং গ্যাসের দাম আকাশ ছুঁয়ে যাবে। এটি মূলত বিশ্বব্যাপী অর্থনীতিকে প্রভাবিত করতে পারে। প্রতিবেদন অনুসারে কোভিড ভাইরাস মহামারীর পর একুশের নভেম্বরে প্রধান বিশ্ব অর্থনীতিগুলি পুনরায় চালু হওয়ার পর থেকে চাহিদা বেড়ে যাওয়ায় বিশ্বব্যাপী তেলের ৩০ শতাংশ বেড়েছে।একই সঙ্গে বিশেষজ্ঞরা বলেছেন, বিশ্বের সার্বিক চাহিদার সঙ্গে চলতে গিয়ে ব্যর্থ হয়েছে। প্রসঙ্গত, যুদ্ধ শুরু হলে যেভাবে তেলের দামে পরভাব পড়বে, তাতে নাভিশ্বাস উঠবে তৃতীয় বিশ্বের দেশগুলিতেও। প্রধানত এমনিেতই কোভিড পরিস্থিতির ফলে ভারতের অর্থনীতির উপর বিপুল প্রভাব পড়েছে। এবার প্রত্যক্ষ না হলেও দৈনন্দিন জীবনের অনেককিছুতেই  যুদ্ধের পরোক্ষ প্রভাব পড়বে।

Share this article
click me!