ফের চতুর্থবার দাম বাড়ল জ্বালানীর, পেট্রোলের দাম ১০৭ টাকা পার করল কলকাতায়

ফের চলতি সপ্তাহে চতুর্থবার দাম বাড়ল পেট্রোল-ডিজেলের। শনিবার সকালে নতুন মূল্য ধার্য করল সরকারি তেল সংস্থা।  

Ritam Talukder | Published : Mar 26, 2022 4:39 AM IST / Updated: Mar 27 2022, 08:17 AM IST

ফের চলতি সপ্তাহে ফের দাম বাড়ল পেট্রোল-ডিজেলের (Petrol Diesel Price)। শনিবার সকালে নতুন মূল্য ধার্য করল সরকারি তেল সংস্থা। প্রায় তিন মাস পর এই নিয়ে চতুর্থবার দাম বেড়েছে পেট্রোল-ডিজেলের। ৫ রাজ্যের বিধানসভা ভোটের ফল বেরোনোর পরেই জ্বালানির মূল্যবৃদ্ধি হয়েই চলেছে। এদিন কলকাতায় পেট্রোলের  প্রতি  লিটারের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০৮ টাকা ০১ পয়সা।  চলুন জেনে নেওয়া যাক কলকাতা-সহ বাকি জায়গাগুলিতে কী দামে বিকোচ্ছে এদিন পেট্রোল-ডিজেল। 

ফের চলতি সপ্তাহে চতুর্থবার দাম বাড়ল পেট্রোল-ডিজেলের। এদিন জ্বালানীর দাম ৮০ পয়সা বেড়েছে। ২২ মার্চ থেকে চার বারে মোট ৩ টাকা ৩৪ পয়সা বেড়েছে জ্বালানীর। শনিবার সকাল ৬টা থেকে এই মূল্য কার্যকর হয়েছে। জ্বালানীর মূল্যবৃদ্ধির জেরে রাজধানী দিল্লিতে প্রতি লিটার পেট্রোল  এবং ডিজেলের দাম যথাক্রমে ৯৮টাকা ৬১ পয়সা এবং ৮৯ টাকা ৮৭ পয়সা। এদিন কলকাতায় পেট্রোলের  প্রতি  লিটারের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০৮ টাকা ০১ পয়সা। মুম্বই লিটার প্রতি পেট্রোল দাম ১১৩ টাকা ৩৫ পয়সা এবং লিটার প্রতি ডিজেলের দাম ৯৭ টাকা ৫৫ পয়সা টাকা। মুম্বইয়ে লিটার প্রতি পেট্রোল ও ডিজেলের দাম ৮৪ পয়সা এবং ৮৫ পয়সা বেড়েছে। এর আগে মঙ্গলবার, বুধবার এবং শুক্রবার জ্বালানীর দাম বাড়ে। প্রতিবার লিটার প্রতি গড়ে ৮০ পয়সা দাম বাড়ানো হয়েছে। 

আরও পড়ুন, আজই বগটুই গ্রামে সিবিআই, ১০ সদস্যের তদন্তকারী দলে নের্তৃত্বে জয়েন্ট ডিরেক্টর

প্রসঙ্গত, ৩০ দিন পার করেছে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ।  ইউক্রেনে সামরিক অভিযান চালানোর জন্য রাশিয়ার উপরে পশ্চিমি দুনিয়ার নিষেধাজ্ঞা বিশ্ব বাজারে তেলের দামকে ১৩৯ ডলারে নিয়ে গিয়েছিল। এদিকে বিশ্বের তৃতীয় বৃহত্তম আমদানিকারক দেশ হিসেবে ভারতেকে উদ্বেগে রেখেছিল। তবে গত একসপ্তাহে অনেকটাই কমে যায় অপরিশোধিত তেলের দর। এক সপ্তাহে অপরিশোধিত তেলের দর ৪০ ডলার কমেছে। গত ৭ মার্চ যেখানে  অপরিশোধিত তেলের দর ব্যারেল প্রতি ১৩৯ ডলারে পৌছে গিয়েছিল।

আরও পড়ুন, আজ ফের বৃষ্টিতে ভিজতে চলেছে রাজ্যের এই জেলাগুলি, তাপমাত্রা প্রায় একই থাকবে দুই বঙ্গেই

তবে মঙ্গলবারের পর থেকেই অপরিশোধিত তেলের দর ব্যারেল প্রতি ৯৯.১১ ডলারে নেমে আসে। যদিও দেশের খুচরো বাজারে শেষ অবধি পেট্রোল-ডিজেলের দাম কমার আশা আর পূরণ হল না। বিশেষজ্ঞরা ধরে নিয়েছিলেন ৫ রাজ্যের বিধানসভা ভোটের ফল বেরোনোর পরেই জ্বালানির মূল্যবৃদ্ধির পথে হাঁটবে কেন্দ্রীয় সরকার। অবশেষে সেই পথেই হাঁটল ভারত। নিশব্দে জ্বালানীর দাম বাড়িয়েছে বিজেপির কেন্দ্রীয় সরকার, তোপ দেগেছেন ইতিমধ্য়েই মমতা বন্দ্য়োপাধ্যায়।

Share this article
click me!