Oil Price Today: আজ পেট্রোল-ডিজেলের কি দাম আপনার শহরে, জানুন দিল্লি সহ ৪ শহরে জ্বালানীর দর

সোমবার পেট্রোল-ডিজেলের দাম নতুন দাম প্রকাশ করেছে সরকারি তেল সংস্থা । কলকাতা সহ দেশের একাধিক শহরের পেট্রোল এবং ডিজেলের দাম কি দাম হয়েছে, চলুন জেনে নেওয়া যাক।   

Web Desk - ANB | Published : Jan 3, 2022 4:42 AM IST / Updated: Jan 03 2022, 10:14 AM IST

সোমবার পেট্রোল-ডিজেলের দাম নতুন দাম প্রকাশ করেছে সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)। নতুন বছরে দেখতে দেখতে তৃতীয় দিনে পা দিয়েছে। জ্বালানীর দাম থমকে বা অপরিবর্তিত থাকলেও দাম কমার অপেক্ষায় রাজ্যবাসী। কারণ গত কয়েকমাসে যেভাবে মূল্যবৃদ্ধি হয়েছে, সেঞ্চুরী পার করেছে পেট্রোল, তাই দাম অপরিবর্তিত হয়েও কষ্ট কমেনি মধ্যবিত্তের। পেট্রোল-ডিজেলের দাম কমলে প্রত্যক্ষভাবে যেমন পরিবহণে খরচ কমবে। পরোক্ষভাবে তেমন আমদানি-রফতানি হওয়া খাদ্য দ্রব্যও সস্তা হবে।  

সোমবার কলকাতা সহ দেশের একাধিক শহরের পেট্রোল এবং ডিজেলের দাম কি দাম হয়েছে, চলুন জেনে নেওয়া যাক।  আইওসিএল -র  Indian Oil Corporation Ltd) ওয়েবসাইট অনুযায়ী,  কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। কলকাতার পাশপাশি দেশের বাকি তিন শহরেও এদিন জ্বালানীর দাম বাড়েনি।  মুম্বইতে জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে।  মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা। চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা। আইওসিএল -র  ওয়েবসাইট অনুযায়ী, এদিন দিল্লিতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা। মেট্রো শহরগুলির মধ্য়ে দিল্লিতেই সবচেয়ে দাম কম পেট্রোল ও ডিজেল। তবে এই চার শহরের মধ্যে সবচেয়ে বেশি দামে বিক্রি করছে ফিল্ম নগরী মুম্বই। সম্প্রতি দেশের রাজধানী দিল্লিতে পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছিল দিল্লি সরকার। তাই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা ৫৬ পয়সা কমে যায়। 

আরও পড়ুন, Vaccination of 15 to 18 years live updates: আজ থেকেই শুরু ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ

প্রসঙ্গত, ৪ নভেম্বর জ্বালানির দাম কমানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। তারপর আর জ্বালানির দাম বাড়েনি। আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারের নিচে নেমে গিয়েছে। সারা দেশে কেন্দ্র পেট্রোল এবং ডিজেলে ৫ টাকা ও ১০ টাকা শুল্ক হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছিল। তখন কোনও কোনও রাজ্য পৃথকভাবে পেট্রোল ও ডিজেলের দামে ভ্যাট কিছুটা কমিয়েছিল। ফলে দাম আরও কমে এসেছিল সেই রাজ্যগুলিতে। তবে অপরিবর্তিত রয়েছে পশ্চিমবঙ্গ। তবে ইতিমধ্যেই নয়া পদক্ষেপ নিয়েছে ঝাড়খণ্ড সরকার।ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন জানিয়েছেন,ঝাড়খণ্ডে পেট্রোলের দাম ২৫ টাকা কমানো হবে। দুই চাকার গাড়ির জন্য প্রতি লিটার পেট্রোলে ২৫ টাকা ছাড় দেবে। ২০২২ সালের ২৬ জানুয়ারী থেকেই এই পরিষেবা পাওয়া যাবে।

 

Share this article
click me!