Weather Report: আজ আকাশ মেঘলা শহরে, ৫ তারিখ থেকে রাতের তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস

সোমবার সকালে কুয়াশা শহরে। এদিন আকাশ আংশিক মেঘলা থাকবে শহর এবং শহরতলিতে।  আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, পশ্চিমী ঝঞ্ঝার সম্ভাবনা রয়েছে, ৫ তারিখ থেকে আবার রাতের তাপমাত্রা বাড়বে। 

Web Desk - ANB | Published : Jan 3, 2022 3:13 AM IST

সোমবার সকালে কুয়াশা শহরে। এদিন আকাশ আংশিক মেঘলা থাকবে শহর এবং শহরতলিতে।  আবহাওয়া দফতরের (Weather Office)  খবর অনুযায়ী, পশ্চিমী ঝঞ্ঝার সম্ভাবনা রয়েছে।  উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে। ৫ তারিখ থেকে আবার রাতের তাপমাত্রা বাড়বে।  শৈত্য প্রবাহের সম্ভাবনা পূর্ব ভারতের রাজ্যগুলিতে। সোমবার সকাল সাড়ে ৮ টা নাগাদ শহরের তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়ার্স।  

আলিপুরের আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, আগামী পাঁচ দিন উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে   শুষ্ক আবহাওয়া থাকবে। আগামী পাঁচ দিনের আবহাওয়া পরিষ্কার থাকবে। তাই রাতের তাপমাত্রা আগামী চার দিন ধীরে ধীরে কমবে। নতুন বছরের শুরুতেই পরপর পশ্চিমী ঝঞ্ঝার সম্ভাবনা রয়েছে। আরেকটি পশ্চিমী ঝঞ্জা আবার আসতে চলেছে আগামী ৪ তারিখ উত্তর পশ্চিম ভারতে । তাই যে তাপমাত্রা কমবে সেটা বেশিদিন থাকবে না। ৫ তারিখ থেকে আবার রাতের তাপমাত্রা বাড়বে। দুই বঙ্গেই আগামী দু দিন সকালের দিকে হালকা কুয়াশা থাকবে। পশ্চিমী ঝঞ্জা চলে যাওয়ার কারণে যে জলীয় বাষ্প রয়ে গিয়েছে। তার ফলেই এই কুয়াশার প্রভাব থাকবে। জাঁকিয়ে শীত এখনও পড়ার সম্ভাবনা নেই। আগামীকাল কলকাতার তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়ার্সের আশেপাশে থাকবে। জেলাতে আরেকটু কম থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

অপরদিকে  আবহাওয়া দফতর আরও জানিয়েছে, জানুয়ারির শুরুতে পরপর পশ্চিমী ঝঞ্ঝা। পশ্চিমী ঝঞ্ঝাতেই আটকে যাবে উত্তুরে হাওয়া। বছরের শুরুতেই তুষারপাতের সম্ভাবনা উত্তরপ্রদেশ, বিহার এর উপর । একটি ঘূর্ণাবর্ত রয়েছে । উত্তরপ্রদেশ থেকে একটি অক্ষরেখা রয়েছে মধ্যপ্রদেশ পর্যন্ত। এই সিস্টেমের প্রভাবে বছরের শুরুতেই জম্মু কাশ্মীর ,লাদাখ, হিমাচল প্রদেশের তুষারপাতের সম্ভাবনা। বৃষ্টি হবে পাঞ্জাব ,রাজস্থান, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি ,ইউপি, এমপি, গুজরাট।  পূর্ব ভারতের তাপমাত্রা  প্রায় ৫ ডিগ্রি নামতে পারে। আগামী তিন-চারদিন শৈত্য প্রবাহের সম্ভাবনা পাঞ্জাব, রাজস্থান, হরিয়ানা, চণ্ডীগড়ে। ঘন কুয়াশা হবে পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ ও পূর্ব ভারতের রাজ্যগুলিতে।

মূলত পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্যে তাপমাত্রাও স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেড়ে গিয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২২.২ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৫ ডিগ্রী।   অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।  সর্বনিম্ন ৫৯ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার যেখানে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ২৪.১ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৫ ডিগ্রী।   অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ।  সর্বনিম্ন ৪৭ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  

Share this article
click me!