Oil Price Today: আজ কী সস্তা হল জ্বালানী, জানুন কলকাতা-সহ দেশে কী দামে বিকোচ্ছে পেট্রোল-ডিজেল

রবিবার সকালে ইতিমধ্যেই পেট্রোল-ডিজেলের দাম নতুন প্রকাশ হয়েছে ।  চলুন জেনে নেওয়া যাক রবিবার কলকাতা দেশের ১০ শহরে কি দামে বিক্রি হচ্ছে পেট্রোল এবং ডিজেল।

 

Web Desk - ANB | Published : Jan 30, 2022 3:50 AM IST / Updated: Jan 30 2022, 09:22 AM IST

রবিবার সকালে ইতিমধ্যেই পেট্রোল-ডিজেলের (Petrol Diesel Price) দাম নতুন প্রকাশ হয়েছে । কলকাতা সহ সারা দেশে তিন মাস ধরে পেট্রোল-ডিজেলের দাম একই জায়াগায় দাঁড়িয়ে রয়েছে। এদিনও জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে।  আন্তর্জাতিক বাজারে বর্তমানে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম গত সাত বছরে শীর্ষে পৌছেছে। ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ৯০ ডলার প্রতি ব্যারেল হয়ে গিয়েছে। অক্টোবার ২০১৪ সালের পর এটাই সর্বোচ্চ। তবে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির পরও দেশের বাজারে পেট্রোল ডিজেলের দাম স্থির রয়েছে। রবিবার পেট্রোল-ডিজেলের দাম প্রকাশ করেছে দেশের সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)। চলুন জেনে নেওয়া যাক রবিবার কলকাতা দেশের ১০ শহরে কি দামে বিক্রি হচ্ছে পেট্রোল এবং ডিজেল।

এদিন আইওসিএল -র (Indian Oil Corporation Ltd)  ওয়েবসাইট অনুযায়ী,  কলকাতায় পেট্রোলেীর দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। দিল্লিতে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা।  মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা।চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা।সারা দেশের পাশাপাশি আরও ৬ শহরেও পেট্রোল ডিজেলের দাম বদল হয়নি।

আরও পড়ুন, আজই দিল্লি যাচ্ছেন শান্তনু ঠাকুর, কেন্দ্রীয় মন্ত্রীর বাড়িতে বৈঠকের পর কী বার্তা রীতেশ-জয়প্রকাশের

 আইওসিএল -র  (Indian Oil Corporation Ltd) )ওয়েবসাইট অনুযায়ী, কী দাম যাচ্ছে   আগ্রা, ভুবেনেশ্বর,  চণ্ডীগড়, আমেদাবাদে সহ ৬টি শহরে, এবার জেনে নেওয়া যাক।এদিন আগ্রাতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৫৬ পয়সা। ভুবেনেশ্বরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৮১ পয়সা এবং ডিজেলের দাম ৯০ টাকা ৬২ পয়সা।  ব্যাঙ্গালোরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০০ টাকা ৫৮ পয়সা এবং ডিজেলের দাম ৮৫ টাকা ০১ পয়সা। চণ্ডীগড়ে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৮০ টাকা ৯০ পয়সা। আমেদাবাদে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ১৩ পয়সা এবং ডিজেলের দাম ৮৯ টাকা ১২ পয়সা।ভোপালে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৯০ টাকা ৮৭ পয়সা। 

আরও পড়ুন, 'শুভেন্দু হাটাও, বিজেপি বাঁচাও, আওয়াজ উঠবে একদিন', দলত্যাগের পর বার্তা হাওড়ার যুব সহ সভাপতির

উল্লেখ্য, দেশের রাজধানীতে ইতিমধ্যেই পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছে দিল্লি সরকার। তাই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা কমছে।  মেট্রো শহরগুলিতে দেখতে গেলে দিল্লিতেই সবচেয়ে সস্তা পেট্রোল ও ডিজেল। সম্প্রতি ঝাড়খণ্ডে  দুই চাকার গাড়ির জন্য প্রতি লিটার পেট্রোলে ২৫ টাকা ছাড় ঘোষণা করা হয়েছে।  প্রসঙ্গত, গত বছর পেট্রোল-ডিজেলের দামের ওপর আবগারি শুল্ক কমানোর কথা ঘোষণা করে মোদী সরকার। তারপর পেট্রোল ও ডিজেলের উপর ৫ এবং ১০ টাকা কমানো হয়।  যদিও এমন সুবিধা সব শহর পায়নি। তবে এই সুযোগগুলি দেশের সব রাজ্যগুলি পায়। অবিজেপি রাজ্যগুলিতে তাই দাম কমোনো নিয়ে ক্ষোভের আগুন নেভেনি। দাম কমার আশায় দিন কাটাচ্ছে  একাধিক পশ্চিমবঙ্গ-সহ রাজ্য।

Share this article
click me!