Weather Report: জানুয়ারিতে শীতলতম দিন কলকাতা-সহ রাজ্য়ে, সরস্বতী পুজোয় ফের বৃষ্টির পূর্বাভাস

রবিবার শহরের আকাশ সারাদিন পরিষ্কার থাকবে।  আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী,  অবাধ উত্তুরে হাওয়া বইবে, জানুয়ারিতে এটাই শীতলতম দিন। উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে শৈত্যপ্রবাহের সর্তকতা।

Web Desk - ANB | Published : Jan 30, 2022 2:15 AM IST / Updated: Jan 30 2022, 10:19 AM IST

রবিবার শহরের আকাশ সারাদিন পরিষ্কার থাকবে। হাওয়া অফিস জানিয়েছে, (Weather Office) অবাধ উত্তুরে হাওয়া বইবে। জানুয়ারিতে শীতলতম দিন। সপ্তাহের শেষে জমিয়ে শীতের স্পেল। জাঁকিয়ে শীত আরও দুদিন থাকছে। বুধবার থেকে বাড়বে তাপমাত্রা। তবে সরস্বতী পুজোয় ফের বৃষ্টির পূর্বাভাস। হাওয়া অফিস আগেই জানিয়েছিল কলকাতায় তাপমাত্রা ১২ ডিগ্রিতে নামার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, মিলে গিয়েছে সেই পূর্বভাস। রবিবার এই মুহূর্তে সকাল সাড়ে ৭ টা নাগাদ শহরের তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস। এবং এদিন সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের ৫ ডিগ্রি নিচে।

 দক্ষিণবঙ্গেও মেঘমুক্ত পরিষ্কার আকাশ। রাতের তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকবে। রবিবারে জমিয়ে শীতের আমেজ। এই আমেজ থাকবে মঙ্গলবার পর্যন্ত। বুধবার থেকে তাপমাত্রা বাড়বে। শুক্রবার থেকে বৃষ্টির সম্ভাবনা।পাশাপাশি উত্তরবঙ্গেও এদিন থেকে পরিষ্কার আকাশ। আগামী কয়েকদিন স্বাভাবিকের নিচেই থাকবে পারদ।মঙ্গলবার থেকে তাপমাত্রা বাড়বে। বৃহস্পতিবার থেকে বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের দার্জিলিং-কালিম্পংয়ে। শুক্রবার-শনিবার দার্জিলিং-সহ উপরের জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে উত্তর-পশ্চিম ভারতে। ২ ফেব্রুয়ারির আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করবে। জোড়া পশ্চিমী ঝঞ্ঝার আবহাওয়ার পরিবর্তন ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে। এদিকে তামিলনাড়ুর উপরে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে শৈত্যপ্রবাহের সর্তকতা। পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশে শৈত্যপ্রবাহের সর্তকতা রয়েছে। আগামী ২৪ ঘন্টা মধ্য ভারত ও পূর্ব ভারতের রাজ্যগুলিতে বিহার, ওড়িশা, ঝাড়খন্ড, শৈত্যপ্রবাহ থাকবে। এদিন বিহারেও শীতলতম দিন।

আরও দেখুন, দিঘা মোহনায় মৎসজীবীদের জালে কয়েক কোটি টাকার ভোলা, খুশির হাওয়া মেদিনীপুরে

আরও পড়ুন, 'শুভেন্দু হাটাও, বিজেপি বাঁচাও, আওয়াজ উঠবে একদিন', দলত্যাগের পর বার্তা হাওড়ার যুব সহ সভাপতির

 হাওয়া অফিস আরও জানিয়েছে,  আগামী কয়েকদিন পরিষ্কার আকাশ থাকবে। অবাধ উত্তুরে হাওয়া বইবে। জানুয়ারিতে এটাই শীতলতম দিন। সপ্তাহের শেষে জমিয়ে শীতের স্পেল। জাঁকিয়ে শীত আরও দুদিন থাকছে। বুধবার থেকে বাড়বে তাপমাত্রা। তবে সরস্বতী পুজোয় ফের বৃষ্টির পূর্বাভাস।আগামী ৪৮ ঘণ্টায় স্বাভাবিকের নিচেই থাকবে পারদ। জমিয়ে শীতের স্পেল দু-দিন থাকবে। উল্লেখ্য, রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২২.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি নিচে।  জানুয়ারি মাসে এটাই রেকর্ড।  সর্বনিম্ন তাপমাত্রা ১১.৮ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ।  সর্বনিম্ন ৪০ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। যেখানে শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ২৪.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস।  অপরদিকে, সেদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল  ৯৪ শতাংশ।  সর্বনিম্ন ৪১ শতাংশ বলে জানিয়েছিল হাওয়া অফিস।  

Share this article
click me!