আজ পেট্রোল-ডিজেলের কী দাম কলকাতায়, সারা দেশে বাড়তে পারে কি জ্বালানীর দর

রবিবার সকালে ইতিমধ্যেই  পেট্রোল-ডিজেলের (Petrol Diesel Price) দাম নতুন প্রকাশ করেছে দেশের সরকারি তেল সংস্থা। তেলের দাম বাড়তে পারে কি, রবিবার কলকাতা-সহ সারা দেশে কি দামে বিক্রি হচ্ছে পেট্রোল এবং ডিজেল, চলুন এই সববিষয়গুলিই জেনে নেওয়া যাক।

 

Web Desk - ANB | Published : Feb 6, 2022 4:24 AM IST / Updated: Feb 06 2022, 10:05 AM IST

রবিবার সকালে ইতিমধ্যেই  পেট্রোল-ডিজেলের (Petrol Diesel Price) দাম নতুন প্রকাশ করেছে দেশের সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)।গত তিন মাসে   জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে। তবে তেলের দাম বাড়তে পারে কি, রবিবার কলকাতা-সহ সারা দেশে কি দামে বিক্রি হচ্ছে পেট্রোল এবং ডিজেল, চলুন এই সববিষয়গুলিই জেনে নেওয়া যাক।

বাড়তে পারে কি জ্বালানীর দর

উল্লেখ্য, সৌদি আরামকো মার্চের জন্য এশিয়াতে বিক্রি হওয়া নিজের ক্রুড গ্রেডের রেট বাড়িয়ে দিয়েছে। পৃথিবীর প্রখ্যাত তেল কোম্পানি রপ্তানিকারক কোম্পানিদের মধ্য়ে সৌদি আরামকো নিজেদের এশিয়ার গ্রাহকদের জন্য ফ্লাইট টিকিটের দাম ফেব্রুয়ারির তুলনায় মার্চের প্রতি ব্যারেল বাড়িয়ে দিয়েছে। বিশেষজ্ঞদের একটি সমীক্ষা উঠে আসা তথ্য অনুযায়ী অনুমান করা হয়েছে যে, কোম্পানি মার্চে নিজের প্রোডাক্টের দাম বাড়াতে পারে। বৃদ্ধির দিকে তাঁকিয়ে করা হয়েছে। এর কারণে কোম্পানিগুলি গ্যাস অয়েল এবং জেট ফুয়েলে বেশি মার্জিন রাখছে। 

কলকাতা-সহ একাধিক শহরের পেট্রোল-ডিজেলের দাম

এদিন আইওসিএল -র (Indian Oil Corporation Ltd)  ওয়েবসাইট অনুযায়ী,  কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। দিল্লিতে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা।  মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা।চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা।উল্লেখ্য, দেশের রাজধানীতে ইতিমধ্যেই পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছে দিল্লি সরকার। তাই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা কমছে।

আমেদাবাদে সহ ৬টি শহরে  পেট্রোল এবং ডিজেলের মূল্য

সারা দেশের পাশাপাশি  ৬ শহরের কিছু জায়গায় পেট্রোল ডিজেলের দাম বদল হয়েছে।আইওসিএল -র  (Indian Oil Corporation Ltd) ) ওয়েবসাইট অনুযায়ী,  আগ্রা, ভুবেনেশ্বর,  চণ্ডীগড়, আমেদাবাদে সহ ৬টি শহরে  পেট্রোল এবং ডিজেলের মূল্য এবার জেনে নেওয়া যাক।এদিন আগ্রাতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৫৬ পয়সা। ভুবেনেশ্বরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৮১ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৬২ পয়সা। আমেদাবাদে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ১৩ পয়সা এবং ডিজেলের দাম ৮৯ টাকা ১২ পয়সা। ভোপালে লিটার প্রতি পেট্রেলের দাম ১০৭ টাকা ২৩ পয়সা এবং ডিজেলের দাম ৯০ টাকা ৮৭ পয়সা। ব্যাঙ্গালোরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০০ টাকা ৫৮ পয়সা এবং ডিজেলের দাম ৮৫ টাকা ০১ পয়সা। চণ্ডীগড়ে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৪ টাকা ২৩ পয়সা এবং ডিজেলের দাম ৮০ টাকা ৯০ পয়সা। 

ক্ষোভের আগুন নেভেনি

প্রসঙ্গত, কলকাতা সহ সারা দেশে তিন মাস ধরে পেট্রোল-ডিজেলের দাম একই জায়াগায় দাঁড়িয়ে রয়েছে। এদিনও জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে।  আন্তর্জাতিক বাজারে বর্তমানে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম গত সাত বছরে শীর্ষে পৌছেছে। ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ৯০ ডলার প্রতি ব্যারেল হয়ে গিয়েছে। অক্টোবার ২০১৪ সালের পর এটাই সর্বোচ্চ। তবে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির পরও দেশের বাজারে পেট্রোল ডিজেলের দাম স্থির রয়েছে। কালিপুজোর আগে পেট্রোল-ডিজেলের দামের ওপর আবগারি শুল্ক কমানোর কথা ঘোষণা করে মোদী সরকার। তারপর পেট্রোল ও ডিজেলের উপর ৫ এবং ১০ টাকা কমানো হয়।  যদিও এমন সুবিধা সব শহর পায়নি।তবে এই সুযোগগুলি দেশের সব রাজ্যগুলি পায়। তাই অবিজেপি রাজ্যগুলিতে দাম কমোনো নিয়ে ক্ষোভের আগুন নেভেনি। যদিও ভোটের আগে এখনও দাম কমার অপেক্ষায় সবাই।

Share this article
click me!