Oil Price Today: আজ জ্বালানীর দাম কমল কি কলকাতায়, জানুন সারা দেশের পেট্রোল-ডিজেলের দর

 বুধবার  কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা।  চলুন  জেনে নেওয়া যাক, বুধবার কলকাতা সহ দেশের শহরগুলিতে পেট্রোল-ডিজেলের কত দাম রয়েছে। 

 

Web Desk - ANB | Published : Dec 8, 2021 8:08 AM IST / Updated: Dec 08 2021, 01:44 PM IST

 বুধবার পেট্রোল-ডিজেলের (Petrol and Diesel Price) নতুন দাম প্রকাশ করেছে  সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)।  আইওসিএল -র  ওয়েবসাইট অনুযায়ী,  বুধবার  কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা।  চলুন  জেনে নেওয়া যাক, বুধবার কলকাতা সহ দেশের শহরগুলিতে পেট্রোল-ডিজেলের কত দাম রয়েছে। 

উল্লেখ্য, গত একমাস ধরে দেশের বাজারে পেট্রোল ও ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। আইওসিএল -র  ওয়েবসাইট অনুযায়ী,  বুধবার  কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা। ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। তবে দিল্লিতে ইতিমধ্যেই পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছে দিল্লি সরকার।  যার জেরে রাজধানীতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা কমছে।  এদিন দিল্লিতে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা।

আরও পড়ুন, Kolkata Municipal Polls 2021: দলের নিষেধ অমান্য, তনিমা ও সচ্চিদানন্দকে বহিষ্কার করল তৃণমূল

আরও পড়ুন, Fog-Flight Cancel: ঘন কুয়াশায় কলকাতা বিমানবন্দরে বিমান চলাচল ব্যাহত, বাতিল হল একাধিক উড়ান

 বাণিজ্য নগর মুম্বইতেও রবিবার জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে। লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা।চেন্নাইতেও লিটার প্রতি পেট্রোল এবং ডিজেলের দাম রবিবারও অপরিবর্তিত রয়েছে। লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা। মেট্রো শহরগুলিতে দেখতে গেলে দিল্লিতেই সবচেয়ে সস্তা পেট্রোল ও ডিজেল। এবং এই চার শহরের মধ্যে সবচেয়ে বেশি দামে বিকোচ্ছে ফিল্ম নগরী মুম্বই। মূলত আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম কমতে থাকায় সারা দেশে পেট্রোল ও ডিজেলের দাম কমতে পারে বলে অনুমান  বিশেষজ্ঞদের। 

 বিজেপি বিরোধী রাজ্যগুলিতেও পেট্রোল ইস্যু ক্রমাগত চাপ সৃষ্টি করছে। কারণ মার্চ থেকে মে মাসের মধ্যে পেট্রোল এবং ডিজেলের দাম লিটার প্রতি যথাক্রমে ১৩ টাকা এবং ১৬ টাকা করে বেড়েছিল। এর প্রভাব পড়ছিল বাজারদরেও। পেট্রোলের দাম  কিছু রাজ্যে লিটার প্রতি ১২০ টাকা ছাড়িয়ে যায়। তার পিছনে পিছনেই ছিল ডিজেলও।  কেন্দ্রীয় সরকার আবগারি শুল্ক কমানোর পর সব রাজ্যের তেলের দামের উপর তার প্রভাব পড়ে। দিওয়ালির আগেই পেট্রোলে প্রতি লিটারে ৫ টাকা এবং ডিজেলের উপর ১০ টাকা করে আবগারি শুল্ক  কমানোর ঘোষণা করে কেন্দ্রীয় সরকার।  বিজেপিশাসিত রাজ্যগুলিতে জ্বালানির দাম কমলেও বিজেপি বিরোধী রাজ্যেগুলিতে পেট্রোল-ডিজেলের দাম না কমার ইস্যু চাপ বাড়তে থাকে। এর মধ্যে অন্যতম পশ্চিমবঙ্গ।

উল্লেখ্য, কোভিডের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রকাশ্যে আসতেই  আন্তর্জাতিক বাজারে তেলের দামে প্রভাব পড়েছে।   আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারের নিচে নেমে গিয়েছে। মূলত বৈদেশিক মুদ্রা হারের সঙ্গে আন্তর্জাতিক বাজের মূল্যের উপর ভিত্তি করেই অপরিষোধিত পেট্রোল ও ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন আলোচনার পরেই পেট্রোল ও ডিজেলের মূল্য ধার্য করে।অপরদিকে পেট্রোল ও ডিজেলের উপর ভ্যাট কমাতে ঝাড়খণ্ডে বিজেপি ও কংগ্রেসের মধ্যে রাজনৈতিক উত্তাপ অব্যাহত রয়েছে। ঝাড়খণ্ড ডিলারস পেট্রোলিয়াম অ্যাসোসিয়েশন, ভ্যাট ২২ শতাংশ থেকে ১৭ শতাংশে কমানোর দাবিতে ২১ ডিসেম্বর একদিনের জন্য ধর্মঘট ঘোষণা করেছে।

Share this article
click me!