Kolkata Municipal Polls 2021: দলের নিষেধ অমান্য, তনিমা ও সচ্চিদানন্দকে বহিষ্কার করল তৃণমূল

প্রয়াত সুব্রত মুখোপাধ্যায়ের বোন তনিমা চট্টোপাধ্যায়  ও পুরসভার প্রাক্তন চেয়ারম্য়ান সচ্চিদানন্দ বন্দ্য়োপাধ্যায়  বহিঃষ্কার করল তৃণমূল। তাঁদের বিরুদ্ধে দল বিরোধী কাজের অভিযোগ উঠেছে।  

Web Desk - ANB | Published : Dec 8, 2021 7:06 AM IST / Updated: Dec 08 2021, 12:44 PM IST

প্রয়াত সুব্রত মুখোপাধ্যায়ের (Late Subrata Mukherjee) বোন তনিমা চট্টোপাধ্যায় (TanimaChatterjee) ও পুরসভার প্রাক্তন চেয়ারম্য়ান সচ্চিদানন্দ বন্দ্য়োপাধ্যায় (Sachchidananda Banerjee) বহিঃষ্কার করল তৃণমূল। তাঁদের বিরুদ্ধে দল বিরোধী কাজের অভিযোগ উঠেছে। নির্দল প্রার্থী হিসেবে দেওয়া মনোনয়ন প্রত্যাহার (Withdrawal of nomination) না করলে দল থেকে বহিঃষ্কার করা হবে, এমন বার্তা আগেই দিয়েছিলেন দলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্য়োপাধ্যায় (Abhishek Banerjee)। অবশেষে সেই সিদ্ধান্তই কার্যকর করল তৃণমূল (TMC)।

বুধবার তৃণমূল বিধায়ক তথা পুরভোটের অন্যতম প্রার্থী দেবাশিস কুমার (Debasish kumar) জানিয়েছেন, তনিমা চট্টোপাধ্যায় ও পুরসভার প্রাক্তন চেয়ারম্য়ান সচ্চিদানন্দ বন্দ্য়োপাধ্যায়কে সারা জীবনের জন্য বহিঃষ্কার করা হয়েছে। জানা গিয়েছে, তাঁদেরকে আরও ফেরানোর কোনও সম্ভাবনা নেই দলে। প্রসঙ্গত, কলকাতা পুরভোটে  তৃণমূলের গলার কাঁটা হয়ে ছিল ৭২ ও ৬৮ নম্বর ওয়ার্ড। ওই দুই ওয়ার্ডে দলের টিকিট না পেয়ে নির্দল প্রার্থী হিসেবে লড়াই করছেন সচ্চিদানন্দ বন্দ্যোপাধ্যায় এবং তনিমা চট্টোপাধ্যায়। দলের তরফে কড়া বার্তা দেওয়ার পরও মনোনয়ন প্রত্যাহার করেননি তাঁরা। আর সেই কারণেই তৃণমূল কংগ্রেস থেকে তাঁদের বহিঃষ্কার করা হবে আগেই জানিয়েছিলেন দক্ষিণ কলকাতা জেলা তৃণমূলের সভাপতি দেবাশিস কুমার। অবশেষে সেই সিদ্ধান্তই কার্যকর করল ঘাসফুল শিবির। 

আরও পড়ুন, Show Cause: অভিষেকের বৈঠকে অনুপস্থিত নুসরত-মিমি, অভিনেত্রী-সাংসদদের শোকজ করল তৃণমূল

প্রয়াত সুব্রত মুখোপাধ্যায়ের বোন  তনিমা চট্টোপাধ্যায়কে প্রথমে প্রার্থী তালিকায় জায়গা দেওয়া হলে পরে তাঁকে সরিয়ে প্রার্থী করা হয় বিদায়ী কাউন্সিলর সুদর্শনা মুখোপাধ্য়ায়কে টিকিট দেওয়া হয়েছে। ওই ঘটনার পর নির্দল প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দেন তিনি। যদিও তনিমা চট্টোপাধ্যায় বারংবার দাবি করেছিলেন তিনি তৃণমূলের রয়েছেন, ভবিষ্যতেও তৃণমূলেই থাকবেন। কিন্তু অভিষেক বন্দ্য়োপাধ্য়ায়ের নির্দেশের পরেও মনোনয়ন তোলেননি তিনি। উল্লেখ্য, শনিবার ছিল মনোনয়ন প্রত্যাহারের শেষদিন। ৭৩ নম্বর ওয়ার্ডের বিদায়ী কো-অর্ডিনেটর রতন মালাকার মনোনয়ন দিয়েও, শুক্রবার তা প্রত্যাহার করে নেন। কিন্তু, সচ্চিদানন্দ বা তনিমা মনোনয়ন প্রত্যাহার করেননি। ফলে নির্বাচনে নির্দল প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন তাঁরা। তাঁদের দু'জনেরই প্রতীক জোড়াপাতা। তারপরেই তাঁদের দল থেকে সাসপেন্ড করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে তাঁকে বহিষ্কার করা হয়েছে জানতে পেরে  তনিমা চট্টোপাধ্যায় বলেছেন, তাকে এখনও কিছু জানানো হয়নি। এলাকার মানুষ তৃণমূল প্রার্থীকে চাইছেন না। তাই তিনি নির্দল হিসেবে লড়বেন। পাশপাশি দাদা সুব্রত মুখোপাধ্য়ায়ের স্বপ্নের কথা ভেবেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন তনিমা।

 

Read more Articles on
Share this article
click me!