Oil Price Today: আজ পেট্রোল-ডিজেলের কী দাম কলকাতায়, সপ্তাহান্তে বেরোনোর আগে দেখুন জ্বালানীর দর

শনিবার সকালে ইতিমধ্যেই পেট্রোল-ডিজেলের দাম নতুন ধার্য করেছে  সরকারি তেল সংস্থা ।   শনিবার কি কমেছে  পেট্রোল এবং ডিজেলের দাম, চলুন জেনে নেওয়া যাক, কলকাতা সহ দেশের একাধিক শহরে এদিন কী দামে জ্বালানী বিকোচ্ছে।


 

Web Desk - ANB | Published : Jan 8, 2022 2:33 AM IST

শনিবার সকালে ইতিমধ্যেই পেট্রোল-ডিজেলের দাম নতুন ধার্য করেছে  সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)।  দেখতে দেখতে দুই মাস পেরোলো পেট্রোল এবং ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। দেশের একাধিক শহরে শুল্ক হ্রাস হলেও সেই সুবিধা পায়নি পশ্চিমবঙ্গবাসী। শনিবার কি কমেছে  পেট্রোল এবং ডিজেলের দাম, চলুন জেনে নেওয়া যাক, কলকাতা সহ দেশের একাধিক শহরে এদিন কী দামে জ্বালানী বিকোচ্ছে।

শনিবার আইওসিএল -র  ওয়েবসাইট অনুযায়ী,  কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। কলকাতা সহ দেশের অপর তিন শহরেও এদিন জ্বালানীর দাম বাড়েনি।  চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা। মুম্বইতে জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে।  মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা। আইওসিএল -র  ওয়েবসাইট অনুযায়ী, এদিন দিল্লিতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা। মেট্রো শহরগুলির মধ্য়ে দিল্লিতেই সবচেয়ে দাম কম পেট্রোল ও ডিজেল। তবে এই চার শহরের মধ্যে সবচেয়ে বেশি দামে বিক্রি করছে ফিল্ম নগরী মুম্বই। সম্প্রতি দেশের রাজধানী দিল্লিতে পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছিল দিল্লি সরকার। তাই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা ৫৬ পয়সা কমে যায়। 

নতুন বছরে পেট্রোল-ডিজেলের দাম কমার অপেক্ষায় শহরের বাসিন্দারা। কারণ পেট্রোল-ডিজেলের দাম কমলে প্রত্যক্ষভাবে যেমন পরিবহণে খরচ কমবে। পরোক্ষভাবে তেমন আমদানি-রফতানি হওয়া খাদ্য দ্রব্যও সস্তা হবে।  এদিকে আন্তর্জাতিক বাজারে ক্রমশ তেলের দাম কমলেও দেশিয় বাজারে এখনও তার কোনও প্রভাব পড়েনি।প্রায় দুই মাস ধরে দেশে  পেট্রোল-ডিজেলের  অপরিবর্তিত রয়েছে। উল্লেখ্য, ৪ নভেম্বর জ্বালানির দাম কমানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। তারপর আর জ্বালানির দাম বাড়েনি। আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারের নিচে নেমে গিয়েছে। সারা দেশে কেন্দ্র পেট্রোল এবং ডিজেলে ৫ টাকা ও ১০ টাকা শুল্ক হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছিল। তখন কোনও কোনও রাজ্য পৃথকভাবে পেট্রোল ও ডিজেলের দামে ভ্যাট কিছুটা কমিয়েছিল। ফলে দাম আরও কমে এসেছিল সেই রাজ্যগুলিতে। তবে বদলায়নি এখনও পশ্চিমবঙ্গে।

Share this article
click me!