আরও ২ দিনের ইডি হেফজতের নির্দেশ পার্থ-অর্পিতাকে, দেখা করা নিয়েও দর কষাকষি আদালতে

 বুধবার জোকার ইএসআই হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষার পর পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়কে কলকাতা হাইকোর্টে পেশ করা হয়। তাঁদের আরও বেশি দিন হেফাজতে নেওয়ার আবেদন জানিয়েছিল ইডি। অন্যদিকে পার্থর জামিনের আবেদন জানায় তাঁর আইনজীবীরা।

Saborni Mitra | Published : Aug 3, 2022 2:13 PM IST

স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর ঘনিষ্ট হিসেবে পরিচিত অর্পিতা মুখোপাধ্যায়কে ৫ অগাস্ট অর্থাৎ শুক্রবার পর্যন্ত এনফের্সমোন্ট ডিরেক্টরেটের হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। তবে ইডির আইনজীবীরা পার্থ চট্টোপাধ্যায়কে আরও চার দিন ও অর্পিতাকে আরও তিন দিন নিজেদের হেফাজতে নিতে চেয়েছিল। কিন্তু তাতে আপত্তি জানিয়েছিল পার্থ ও অর্পিতা দুজনের আইনজীবীরাই। এদিন আদালতে ইডির পক্ষে জানান হয়েছিল পার্থ ও অর্পিতা দুজনে তেমনভাবে তদন্তে সহযোগিতা করছেন না। 

 বুধবার জোকার ইএসআই হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষার পর পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়কে কলকাতা হাইকোর্টে পেশ করা হয়। তাঁদের আরও বেশি দিন হেফাজতে নেওয়ার আবেদন জানিয়েছিল ইডি। অন্যদিকে পার্থর জামিনের আবেদন জানায় তাঁর আইনজীবীরা।  তাদের যুক্তি ছিল পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে কিছু পাওয়া যায়নি। তারপরেও তাঁকে লাগাতার জেরা করা হচ্ছে। তা না করে পার্থ চট্টোপাধ্যায়কে জামিন দেওয়া হোক। পার্থর আইনজীবীরা আরও জানান প্যান কার্ডের মাধ্যমেই অ্যাকাউন্টের ওপর নজরদারী চালান সম্ভব। এরপরই ইডির আইনজীবী পার্থকে আরও দুদিনের জন্য হেফাজতে নেওয়ার আবেদন জানিয়েছিলেন। 

তবে এদিন আদালতে ইডির পক্ষ থেকে বলা হয় তদন্তে যথাযথ সাহায্য করছে না পার্থ চট্টোপাধ্যায়। হেফাজতে নেওয়ার পর হাসপাতালেই ২ দিন ছিলেন পার্থ। তাই তাঁকে আরও জেরার প্রয়োজন রয়েছে। পার্থকে জেরা করার যথেষ্ট সময়ও তাঁরা পাননি বলে জানিয়েছেন। তারপরই আদালতের পক্ষ থেকে শুক্রবার পর্যন্ত দুই জনকে ইডি হেফাজতে থাকার নির্দেশ দেওয়া হয়ে। 

এদিন আদালতে পার্থ ও অর্পিতার সঙ্গে দেখা করা নিয়েও সওয়াল পাল্টা সওয়াল করে দুই পক্ষের আইনজীবীরা। এদিন পার্থ ও অর্পিতার আইনজীবীরা তাঁদের মক্কেলদের সঙ্গে দেখা করার জন্য সময় চান। পাল্টা ইডির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়  দেখা করার জন্য ১০ মিনিট বরাদ্দ করা যেতে পারে। তাতে রাজি হননি আইনজীবীরা। তারপর দুই পক্ষের দরকষাকষি শুরু হয়। শেষে আদালতের নির্দেশে ১৫ মিনিটের জন্য মক্কেলদের সঙ্গে দেখা করা ছাড়া দেয় আদালত। 

এর আগে পার্থ চট্টোপাধ্য়ায় ও অর্পিতা মুখোপাধ্য়ায়কে ১০ দিনের ইডি হেফাজতের নির্দেশ দিয়েছিল আদালত। তাদের সেই সময় ৪৮ ঘণ্টা অন্তর স্বাস্থ্য পরীক্ষারও নির্দেশ দেওয়া হয়েছিল। 

Read more Articles on
Share this article
click me!