প্রাথমিক টেটের নিয়োগেও দুর্নীতি? উল্টোডাঙায় পুলিশের সাথে চাকরিপ্রার্থীদের ধুন্ধুমার

সারা রাজ্যজুড়ে মোট ৯৮৯৬ জন পরীক্ষার্থী ২০১৭ প্রাথমিক টেট পরীক্ষায় সফল হয়েছিলেন। দীর্ঘ পাঁচ বছর ধরে তাঁরা বঞ্চিত। এসএসসিতে শিক্ষক নিয়োগের মতো প্রাথমিক টেটেও দুর্নীতি হয়েছে বলে অভিযোগ।

Sahely Sen | Published : Aug 3, 2022 9:58 AM IST

রাজ্য জুড়ে যখন এসএসসি পরীক্ষায় শিক্ষক নিয়োগ নিয়ে প্রতিবাদ, আন্দোলন, ধর্নায় টালমাটাল শাসকের গদি, তখনই প্রাথমিক স্কুলের শিক্ষক নিয়োগের দাবিতে এবার এ.পি.সি. ভবনে ডেপুটেশন ও অবস্থান বিক্ষোভ কর্মসূচি চাকরিপ্রার্থীদের। ২০১৭ সালে প্রাথমিক টেট উত্তীর্ণদের ঐক্যমঞ্চের তরফ থেকে এই কর্মসূচির ডাক দেওয়া হয়। বিধান নগর স্টেশন থেকে মিছিল করে সল্টলেকে ঢুকলে পি এন বি মোড়ে প্রতিবাদীদের আটকে দেয় পুলিশ। চাকরিপ্রার্থী ও পুলিশের মধ্যে শুরু হয়ে যায় ধ্বস্তাধস্তি ও ধরপাকড়।

২০১৭ প্রাথমিক টেট উত্তীর্ণ ঐক্যমঞ্চের পক্ষ থেকে আজ প্রাথমিক স্কুলগুলিতে শিক্ষক পদে দ্রুত নিয়োগের দাবিতে কলকাতার সল্টলেকের এ.পি.সি. ভবনের সামনে ডেপুটেশন ও অবস্থান বিক্ষোভ  কর্মসূচি গ্রহণ করা হয় । পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ প্রাথমিক টেট পরীক্ষা নেওয়ার জন্য ২০১৭ সালের অক্টোবর মাসে অনলাইনে আবেদনপত্র গ্রহণ করে এবং রাজ্যের প্রায় আড়াই লক্ষ প্রশিক্ষিত D.El.Ed. প্রার্থীরা আবেদন করেছিলেন। দীর্ঘ ৫ বছর পর ২০২১ সালের ৩১ জানুয়ারি টেট পরীক্ষা নেওয়া হয়। এর এক বছর পর ২০২২ সালের ১০ জানুয়ারি পরীক্ষার ফল প্রকাশিত হয়।

সারা রাজ্যজুড়ে মোট ৯৮৯৬ জন পরীক্ষার্থী সফল হয়েছিলেন। দীর্ঘ পাঁচ বছর ধরে তাঁরা বঞ্চিত। ইতিমধ্যে, প্রতিটি জেলার ডি.পি.এস.সি-তে ও প্রাথমিক শিক্ষা পর্ষদের তৎকালীন সচিব মাননীয়া রত্না বাগচীর কাছে ডেপুটেশন জমা দেওয়া হয়েছে। বিকাশ ভবনে ডেপুটেশন জমা দিতে দেওয়া হয়নি বলে ক্ষুব্ধ চাকরিপ্রার্থীরা। মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে বারবার ই-মেল করে নিয়োগের জন্য আবেদন জানানো হয়ছিল। কিন্তু এখনও নিয়োগ নিয়ে তাঁদের কোনো উচ্চবাচ্য নেই । এসএসসিতে শিক্ষক নিয়োগের মতো প্রাথমিক টেটেও দুর্নীতি হয়েছে বলে অভিযোগ। তাই, খুব দ্রুত শূন্য পদ অনুযায়ী এই বঞ্চিত ৯৮৯৬ জনের নিয়োগের দাবিকে সামনে রেখে প্রাথমিকে নিয়োগের দাবিতে এ.পি.সি. ভবনে ডেপুটেশন ও অবস্থান বিক্ষোভ কর্মসূচির সিদ্ধান্ত নেওয়া হয়।

বুধবার বেলা ১১:৩০ নাগাদ সল্টলেকে প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিস ঘেরাও করার লক্ষ্যে মিছিল করে উল্টোডাঙা থেকে বিকাশ ভবনের দিকে রওনা হয়েছিলেন টেট চাকরিপ্রার্থীরা। সল্টলেকে ঢোকার পথেই তাঁদের বাধা দেওয়া হয়। এলাকার উত্তপ্ত পরিস্থিতি সামলাতে চলে আসে প্রচুর পুলিশ। তাঁরা বিক্ষোভকারীদের আটকানোর চেষ্টা করলে, ধ্বস্তাধ্বস্তি শুরু হয়। পুলিশের ঘেরাটোপ পেরিয়ে শেষ পর্যন্ত প্রতিবাদীরা বিকাশ ভবনে পৌঁছতে পারেননি। তাঁদের অনেককে বিক্ষোভ স্থল থেকে জোর করে তুলে একটি বাসের ভিতর ঢুকিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন-
এবার নিয়োগের দাবিতে বিক্ষোভে ২০০৯ টেট উত্তীর্ণ চাকরি পার্থীরা
রাতভর আবস্থান বিক্ষোভ বৃথা, TET আন্দোলনকারীদের টেনেহিঁচড়ে অভিষেকের অফিসের সামনে থেকে সরাল পুলিশ
'পার্থ-মানিক মেধা চোর', হাতে শুকনো রুটি ও ভাত নিয়ে বিক্ষোভ টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের

Share this article
click me!