আন্তঃরাজ্য শিশু বিক্রি চক্রের পর্দা ফাঁস করল পতিরাম থানার পুলিশ, কলকাতা থেকে গ্রেফতার ৮

আন্তঃরাজ্য শিশু বিক্রি চক্রের পর্দা ফাঁস করল পুলিশ। কলকাতার বিভিন্ন স্থানে হানা দিয়ে চক্রে জড়িত পান্ডা সহ মহিলা পুরুষকে গ্রেফতার করল দক্ষিণ দিনাজপুর জেলা পুলিস।

Web Desk - ANB | Published : Apr 16, 2022 11:43 AM IST

আন্তঃরাজ্য শিশু বিক্রি চক্রের পর্দা ফাঁস করল পুলিশ। কলকাতার বিভিন্ন স্থানে হানা দিয়ে চক্রে জড়িত পান্ডা সহ মহিলা পুরুষকে গ্রেফতার করল দক্ষিণ দিনাজপুর জেলা পুলিস। পুলিস সূত্রে জানা গিয়েছে, ঘটনার সূত্রপাত দক্ষিণ দিনাজপুরের পতিরাম থানা এলাকায়। গত রবিবার সেখানেই সদ্যোজাত একটি শিশুকে বিক্রির চেষ্টার সময় স্থানীয়দের হাতে ধরা পড়ে এক ব্যক্তিও এক মহিলা। সেই সময় তার সঙ্গে থাকা আরও দুইজন পালিয়ে যায়। পুলিস তদন্তে নেমে ওই ঘটনার একাধিক যোগসূত্র উদ্ধার করে। দেখা যায়, বরানগর, হিন্দমোটর, কলকাতার বড়বাজার সহ একাধিক জায়গায় ছড়িয়ে থাকা একটি চক্রের সদস্যরা গোটা ঘটনার পিছনে রয়েছে। এরপরই ও জেলা  পুলিস, বরানগর পুলিসের সহযোগিতায় সেখান থেকে দু’জনকে গ্রেপ্তার করে। তাদের কাছ থেকে হিন্দমোটরের ‘অনু ভারি’র হদিশ মেলে। সেই মোতাবেক চন্দননগর কমিশনারেটের সঙ্গে তদন্তকারীরা যোগাযোগ করে। যৌথ অভিযান চালিয়ে ‘অনু ভাবি’কে গ্রেপ্তার করা হয়। ঘটনায় আজ ৬ জনকে গ্রেফতার করে পুলিশ এদের মধ্য ৫ জন মহিলা ও এক জন পুরষ রয়েছে, ঘটনায় এ পযন্ত কলকাতা এলাকার ৮ জনকে গ্রেফতার করেছে জেলা পুলিশ।

 শিশু চুরির ঘটনায় ধৃত আটজনকে পুলিশি জেরা করে ঘটনার মূলে পৌঁছাতে চেষ্টা করছে পতিরাম থানার পুলিশ। এদিন পতিরাম থানায় ধৃতদের জেরা করতে আসেন জেলা পুলিশ সুপার রাহুল দে সহ জেলা পুলিশের উচ্চ পর্যায়ের আধিকারিক।পাশাপাশি শিশু বিক্রির ক্ষেত্রে বিক্রি এবং শিশু কেনার ঘটনা কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকা হলেও পতিরাম এলাকায় কেন তারা এসেছিলেন সে নিয়ে যেমন পুলিশের মধ্যে প্রশ্ন উঠেছে একইভাবে প্রতিদানের বাসিন্দাদের মধ্যে প্রশ্ন উঁকি দিচ্ছে। সারোগেসি আইন ও শিশু বিক্রির অভিযোগে শিশু বিক্রি চক্রের আরও ছয়জনকে গতকাল গ্রেপ্তার করে পতিরাম থানার পুলিশ। গতকাল অর্থাৎ বৃহস্পতিবার রাতে কলকাতা সংলগ্ন বেশ কয়েকটি জায়গায় অভিযান চালিয়ে ছয়জনকে গ্রেপ্তার করে পুলিশ। ছয়জনের মধ্যে পাঁচজনই মহিলা রয়েছে। একজন পুরুষ। ধৃতদের নাম শ্রাবণী অধিকারী(৩৩), স্বপ্না সরদার(৩৩), পূর্ণিমা চৌধুরী(২২) ও অনিতা ঝুনঝুনওয়ালা(২৩)। ধৃতদের বাড়ি কলকাতা সংলগ্ন এলাকায়। শিশু কেনার অপরাধে অজয় কুমার শর্মা (৪২)  মিশু শর্মা (৩৩) হাওড়ার এক দম্পতিকে গ্রেপ্তার করেছে পতিরাম থানার পুলিশ।  ধৃত ছয়জনকে শুক্রবার দুপুরে বালুরঘাট জেলা আদালতে তোলে পতিরাম থানার পুলিশ। 

আরও পড়ুন, নাবালিকাকে বাড়িতে ডেকে গোপনাঙ্গ স্পর্শ প্রতিবেশীর, হাঁসখালির পর উত্তাল এবার একাবালপুর 

আরও পড়ুন, 'আমাকে বলেছিল, ধর ওকে রেপ করব', হাঁসখালিকাণ্ডে সিবিআই-র কাছে এল ভয়াবহ তথ্য

গত ১০ এপ্রিল শিশু বিক্রির গোপন খবর পেয়ে দক্ষিণ দিনাজপুরের পতিরাম থানার পুলিশ পতিরাম রোলার মোড় থেকে শোভন সরদার (৩৮) ও পিঙ্কি মান্না (৩৩) নামে এক পুরুষ ও এক মহিলা কে গ্রেপ্তার করে। শিশুসহ এক মহিলা পালিয়ে যায়। পরদিন ১১ এপ্রিল ধৃত দুই জনকে বালুরঘাট আদালতের মাধ্যমে পুলিশ হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের পর গতকাল এই ছয় জন কে গ্রেফতার করে পতিরাম থানার পুলিশ। ধৃতদের কাল বালুরঘাট আদালতে তোলার পর দশ দিনের পুলিশ রিমান্ডে নেয়া হয়েছে।  
পাশাপাশি পুলিশ এক মাসের একটি শিশু কে উদ্ধার করে। তাকে জেলার হিলির একটি হোমে রাখা হয়েছে। এদিন জেলা পুলিশের উচ্চ পর্যায়ের আধিকারিক আসে পতিরাম থানায় ধৃতদের কাজের জন্য। সিআইডির একটি টিম পতিরাম থানায় আসে ঘটনার রিপোর্ট নিতে।  পুলিশ সূত্রে জানা গিয়েছে, তাদের জিজ্ঞাসাবাদ করে আরো তিন চার জনের নাম পাওয়া গিয়েছে।অপরদিকে এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে মফস্বল শহর পতিরামে।

আরও পড়ুন, শান্তিকেতনে গণধর্ষণের শিকার আদিবাসী নাবালিকা, ধর্ষণের চেষ্টায় গায়ে আগুন ময়নাগুড়ির নির্যাতিতার

Share this article
click me!