Weather Report Today: জাঁকিয়ে শীত উধাও,উত্তর ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে, আজ কিছু জেলাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেগুলি হল পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম। আগামীকালও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

Web Desk - ANB | Published : Dec 28, 2021 2:19 AM IST / Updated: Dec 28 2021, 08:04 AM IST

পৌষ মাসের শুরুতেই জাঁকিয়ে ঠান্ডা (Cold) পড়েছিল রাজ্যে। কনকনে ঠান্ডায় জবুথবু হয়ে গিয়েছিল রাজ্যবাসী। কয়েকদিন আগেও ঠান্ডা বেশ ভালোই ছিল। সবাই ভেবেছিলেন বছরের শেষ (End Of The Year) দিনগুলিতেও মনে হয় ঠান্ডা বেশ ভালোই থাকবে। কিন্তু, তা একেবারেই হল না। বছরের শেষ দিনগুলিতে অনেকটাই কমে গিয়েছে ঠান্ডা। ধীপে ধীরে বাড়ছে তাপমাত্রা। তার মধ্যে আবার দক্ষিণ ও উত্তরবঙ্গের (North Bengal) বেশ কিছু জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সৌজন্যে অবশ্য পশ্চিমী ঝঞ্ঝা (Western Disturbance in Weather)।  

পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্যে তাপমাত্রাও (Temperature) স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেড়ে গিয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Department) তরফে জানান হয়েছে, আজ কিছু জেলাতে বৃষ্টির (Rain) সম্ভাবনা রয়েছে। সেগুলি হল পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম। আগামীকালও দক্ষিণবঙ্গের (South Bengal) একাধিক জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেগুলি হল পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া,বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ,ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, হাওড়া, হুগলি ও কলকাতা। তবে এই দু'দিন বৃষ্টি হওয়ার পর ৩০ ডিসেম্বর থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। তখন আর বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের কিছু জেলাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ দার্জিলিং ও কালিম্পংয়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর আগামীকাল উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টি হবে। 

আরও পড়ুন- রাজ্যে জারি হতে পারে কড়া কোভিড বিধি, ইঙ্গিত দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

তবে দার্জিলিংয়ে বৃষ্টির সম্ভাবনা থাকলেও সেখানে ঠান্ডা বেশ ভালোই রয়েছে। বড়দিনের পর থেকে সেখানে কনকনে ঠান্ডা রয়েছে। তাপমাত্রা ঘোরাফেরা করছে ৪ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। তবে রোদ ঝলমলে কাঞ্চনজঙ্ঘা দেখার আশা খুব একটা নেই আজ। কারণ আজ থেকে সেখানে আকাশ মেঘলা থাকবে বলে জানানো হয়েছে। সান্দাকফুতে প্রচুর তুষারপাত হয়েছে। পাশাপাশি বরফে ঢেকে রয়েছে সিকিমও। আর আজ সকাল থেকেই কুাশার চাদরে ঢেকে রয়েছে শৈলশহর। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেই কুয়াশা কাটবে না বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। 

অন্যদিকে আজ সকাল থেকে কলকাতার আকাশও ঢেকে রয়েছে কুয়াশায়। তবে সপ্তাহের দ্বিতীয় দিন তিলোত্তমায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আজ আকাশ পরিষ্কারই থাকবে। আর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কেটে যাবে কুয়াশা। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, সোমবার কলকাতায় (Kolkata ) সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। আর মঙ্গলবার কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা (Temperature) ঘোরাফেরা করবে ১৭ ডিগ্রির আশপাশে, সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি। আগামী ৭২ ঘণ্টায় তাপমাত্রার হেরফের হবে না। তারপর থেকে ধীরে ধীরে ফের কমবে তাপমাত্রা। 

Share this article
click me!