Weather Report Today: আজ একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা, সপ্তাহান্তে ভিজতে পারে কলকাতাও

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আজ থেকে রাতের তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই দার্জিলিং ও কালিম্পংয়ে বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় শিলাবৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। আর রবিবার রাজ্যের সব জেলাতেই বৃষ্টি হবে বলে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে। 

Web Desk - ANB | Published : Jan 21, 2022 2:24 AM IST / Updated: Jan 21 2022, 08:08 AM IST

মাঘ মাসেও জাঁকিয়ে ঠান্ডা (Cold Weather) উপভোগ করতে পারছেন না রাজ্যবাসী। ঠান্ডা পড়লেও তা বেশিদিন স্থায়ী করছে না। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে রাজ্যে প্রবেশের পথে বাধা পাচ্ছে উত্তুরে হাওয়া। ফলে কয়েকদিনের জন্য ঠান্ডা পড়ার পর আবার বাড়ছে তাপমাত্রা (Temperature)। এই মুহূর্তে ফের পশ্চিমী ঝঞ্ঝা দাপট দেখাচ্ছে রাজ্যে। আর তার প্রভাবে আজ থেকেই বদলাতে শুরু করেছে আবহাওয়া (Weather)। আজ সকাল থেকেই কলকাতা-সহ পার্শ্ববর্তী জেলাগুলির আকাশ আংশিক মেঘলা (Cloudy Sky)। এমনকী, সকালের দিকে ঘন কুয়াশায় (Fog) ঢেকে ছিল আকাশ। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কেটে যায় কুয়াশা। তবে গোটা দিন কলকাতার আকাশ পরিষ্কারই থাকবে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে।  

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আজ থেকে রাতের তাপমাত্রা বাড়ার (Temperature Increase) সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই দার্জিলিং ও কালিম্পংয়ে বৃষ্টি (Rain) শুরু হয়ে গিয়েছে। দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় শিলাবৃষ্টি ও তুষারপাতের (Snowfall) সম্ভাবনা রয়েছে। আর রবিবার রাজ্যের সব জেলাতেই বৃষ্টি হবে বলে আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Department) তরফে জানানো হয়েছে। 

আরও পড়ুন- রাজ্যে পুরভোটে ১৫ হাজার EVM পাঠাচ্ছে কমিশন, ফের থাকবে না ভিভিপ্যাট

কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া (South Bengal Weather)? 
আজ ও আগামীকাল উপকূলের জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবি ও সোমবার বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়। আকাশ মেঘলাই থাকবে। আর পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া এবং উপকূলের জেলাগুলি বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। 

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া (North Bengal Weather)? 
দার্জিলিং ও কালিম্পংয়ে গতকাল থেকেই বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। শনিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বেশি বৃষ্টি হবে। রবি ও সোমবার উত্তরবঙ্গের সব জেলাতেই বেশি বৃষ্টি হবে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। এছাড়া দার্জিলিংয়ের উঁচু এলাকায় তুষারপাত এবং উত্তরবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন, কল্যাণের বিরুদ্ধে অভিযোগ তুলে প্রধানবিচারপতিকে চিঠি আইনজীবীদের, টুইটে তোপ শুভেন্দু-মালব্যদের

কেমন থাকবে কলকাতার আবহাওয়া? 
আজ সকাল থেকেই আংশিক মেঘলা ছিল কলকাতার আকাশ। তার সঙ্গে ছিল ঘন কুয়াশা। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কেটে যায়। পরিষ্কার হয়ে যায় আকাশও। আজ সারাদিন কলকাতার আকাশ পরিষ্কার থাকবে বলে জানা গিয়েছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। আর সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। শনিবার রাতে এবং রবিবার কলকাতায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির জেরে সপ্তাহান্তে ৪ ডিগ্রি বাড়তে পারে তাপমাত্রা।

আরও পড়ুন- আট দিনে মোদীকে দুটো চিঠি মমতার, কেন্দ্রের IAS ক্যাডার সংশোধনে আপত্তি মুখ্যমন্ত্রীর

জোড়া পশ্চিমী ঝঞ্ঝার দাপটে উত্তর-পশ্চিম ভারত সহ মধ্য ভারত ও পূর্ব ভারতে ধীরে ধীরে আবহাওয়ার পরিবর্তন হচ্ছে। আগামী কয়েক দিনে ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়বে উত্তর-পশ্চিম, মধ্য ও পূর্ব ভারতের রাজ্যগুলিতে। ঘন কুয়াশার দাপট দেখা যাবে উত্তরপ্রদেশে। আজ থেকে রবিবারের মধ্যে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা জম্মু ও কাশ্মীর, লাদাখে।

Share this article
click me!