Weather Report: তুষারপাতের পূর্বাভাস পাহাড়ে, রাত পেরোলেই বৃষ্টি কলকাতা ও দক্ষিণবঙ্গে

 বৃহস্পতিবার সকাল থেকেই আকাশ পরিষ্কার রয়েছে, তবে তা দীর্ঘ স্থায়ী নয়।  আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, ২১ ও ২২ তারিখ থেকে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টি হবে।

 

Web Desk - ANB | Published : Jan 20, 2022 11:11 AM IST / Updated: Jan 20 2022, 04:45 PM IST

 বৃহস্পতিবার সকাল থেকেই আকাশ পরিষ্কার রয়েছে। বেলা পেরোনোর পরেও সোনা রোদ শহরজুড়ে। তবে তা দীর্ঘ স্থায়ী নয়।  আবহাওয়া দফতরের খবর অনুযায়ী (Weather Office) , ২১ ও ২২ তারিখ দুই ২৪ পরগণা ,হাওড়া,কলকাতায় হালকা ধরনের বৃষ্টিপাত হবে।  ২৩ তারিখ ও ২৪ তারিখ বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। তবে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টি হবে।

হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমের জেলা নদিয়া, বাকুড়া, পুরুলিয়া, দুই বর্ধমান, মুর্শিদাবাদে শিলাবৃষ্টির সম্ভাবনা আছে। তবে ২৫ তারিখ থেকে আকাশ পরিষ্কার হবে। রাতের তাপমাত্রা আগামী তিন-চার দিনের অনেকটাই বাড়বে। তবে বৃষ্টি কমে গেলে ২৫ তারিখ থেকে আবার তাপমাত্রা কমবে।  উত্তরবঙ্গের জেলাগুলোতে দার্জিলিং,কালিম্পং, জলপাইগুড়ি,কোচবিহার, আলিপুরদুয়ারে ২২ তারিখ থেকে ২৪ তারিখ পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা আছে। দুই এক জায়গায় শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।  এই বৃষ্টিপাতের ফলে আবারও কৃষকদের চাষবাসের ক্ষতি হওয়ার সম্ভাবনা আছে।  এই বৃষ্টির মূলত কারণ পশ্চিমী ঝঞ্জা এবং বঙ্গোপসাগর থেকে আসা জলীয় বাষ্পপূর্ণ হাওয়া।

আরও পড়ুন, পালকিতে চেপে হাসপাতালে এলেন অন্তঃসত্ত্বা, জন্ম দিলেন ফুটফুটে কন্যার, খুশির হাওয়া আলিপুরদুয়ারে

মূলত পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন রাজ্যে। আংশিক মেঘলা আকাশের পাশাপাশি বাড়বে রাতের তাপমাত্রা। রাজ্যে বৃষ্টির পূর্বাভাস। এদিন বৃষ্টি শুরু দার্জিলিংয়ের পার্বত্য এলাকায়। রবিবার রাজ্যের সব জেলায় হতে পারে বৃষ্টি। দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় শিলাবৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। শুক্রবার ও শনিবার উপকূলের জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা বৃষ্টির পূর্বাভাস। রবিবার ও সোমবার বৃষ্টি হতে পারে কলকাতাসহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়। হালকা বৃষ্টির সম্ভাবনা মেঘলা আকাশ দক্ষিণবঙ্গ জুড়ে।দক্ষিণবঙ্গের পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া এবং উপকূলের জেলায় বৃষ্টির সম্ভাবনা বেশি। দার্জিলিং, কালিম্পং এদিন বৃষ্টি শুরু হতে পারে। হালকা বৃষ্টি শনিবার উপরের দিকের জেলাগুলি দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার , জলপাইগুড়িতে। রবিবার ও সোমবার বৃষ্টি হবে উত্তরবঙ্গ জুড়ে। দার্জিলিংয়ে উঁচু এলাকায় তুষারপাত এবং উত্তরবঙ্গের বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির পূর্বাভাস।

আরও পড়ুন, কল্যাণের বিরুদ্ধে অভিযোগ তুলে প্রধানবিচারপতিকে চিঠি আইনজীবীদের, টুইটে তোপ শুভেন্দু-মালব্যদের

কলকাতায় এদিন সকালে সামান্য কুয়াশা ছিল। যদিও পরে আকাশ পরিষ্কার হয়ে যায়। আগামী ২৪ ঘন্টাও দক্ষিণবঙ্গে পরিষ্কার আকাশ থাকবে। তবে শনিবার রাতে এবং রবিবার  বৃষ্টির সম্ভাবনা। আগামীকাল শুক্রবার বাড়বে তাপমাত্রা। সপ্তাহান্তে ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। আবহাওয়া দফতরের পূর্বভাস অনুযায়ী,  বৃহস্পতিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৩.১ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ১২.৭ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ।  সর্বনিম্ন ৫০ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। যেখানে রবিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৩ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.১ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে ছিল বলে জানিয়েছিল হাওয়া অফিস।

আরও পড়ুন, Containment Zone: কনটেইনমেন্ট জোন কমল কলকাতায়, আশঙ্কা বাড়াচ্ছে আবাসন, আজই জরুরী বৈঠক পুরসভার

 অপরদিকে হাওয়া অফিস আরও জানিয়েছে, উত্তর বাংলাদেশ এবং কেরলে রয়েছে  ঘূর্ণাবর্ত। উত্তর পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা ও ঘূর্ণাবর্তের প্রভাব। শুক্রবার আরো একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। জোড়া পশ্চিমী ঝঞ্ঝার উত্তর পশ্চিম ভারত সহ মধ্য ভারতের পূর্ব ভারতে আবহাওয়ার পরিবর্তন হবে ধীরে ধীরে। আগামী কয়েক দিনে ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়বে উত্তর-পশ্চিম মধ্য ও পূর্ব ভারতের রাজ্যগুলি তে। আগামী দুদিন ঘন কুয়াশার দাপট উত্তরপ্রদেশে । শীতল দিনের পরিস্থিতি রাজস্থানে। বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে তামিলনাডু কেরালা পন্ডিচেরি অন্ধ্রপ্রদেশে। বৃহস্পতিবার থেকে হালকা বৃষ্টির সম্ভাবনা অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয়,নাগাল্যান্ড, মণিপুর মিজোরাম, ত্রিপুরাতে। শুক্রবার থেকে রবিবারের মধ্যে বৃষ্টিও তুষারপাতের সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতের হিমালয় সংলগ্ন জম্মু- কাশ্মীর, লাদাখ, মুজাফফরাবাদ ,হিমাচলপ্রদেশের উত্তরাখণ্ডেও।

Share this article
click me!