Municipal Elections 2022: রাজ্যে পুরভোটে ১৫ হাজার EVM পাঠাচ্ছে কমিশন, ফের থাকবে না ভিভিপ্যাট

রাজ্যে পুরভোটের জন্য  ১৫ হাজার ইভিএম দেবে জাতীয়  নির্বাচন কমিশন।  তবে এই ইভিএমের সঙ্গে ভিভি প্যাট থাকছে না।

 

Web Desk - ANB | Published : Jan 20, 2022 2:51 PM IST / Updated: Jan 20 2022, 08:29 PM IST

রাজ্যে পুরভোটের ( Municipal Elections 2022) জন্য  ১৫ হাজার ইভিএম দেবে  নির্বাচন কমিশন (Election Commission)। উল্লেখ্য, এর আগে পর্যাপ্ত ইভিএম নেই, তাই ১০৮ টি পুরসভায় এক দফায় ভোট সম্ভব নয়। আদালতে এমনটাই জানিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন। ইভিএম চেয়ে জাতীয় নির্বাচন কমিশনে আবেদনও জানানো হয়েছিল। এরপরেই রাজ্যে পুরভোটের (Municipal Elections 2022) জন্য  ১৫ হাজার ইভিএম পাঠাচ্ছে জাতীয় নির্বাচন কমিশন। তবে এই ইভিএমের সঙ্গে ভিভি প্যাট থাকছে না।

সামনেই পুরসভার ভোট। আর এবার তার আগেই বাংলায়  ১৫ হাজার ইভিএম পাঠাচ্ছে জাতীয় নির্বাচন কমিশন। তবে এই ইভিএমের সঙ্গে ভিভি প্যাট থাকছে না। অথচ এই ভিভিপ্যাট নিয়েই সরব ছিল বিজেপির শীর্ষ নের্তৃত্ব। একুশ সালের ডিসেম্বরের শুরুতে কলকাতা হাইকোর্টে ইভিএম এর সঙ্গে ভিভিএপ্যাট থাকবে না, এনিয়ে সওয়াল করেন বিজেপির আইনজীবী পিঙ্কি আনন্দ। তিনি এপ্রসঙ্গে বলেছিলেন, ২০১৫ সালে ৯১ টি পুরসভা ভোটের জন্য ৮ হাজার ইভিএম চাওয়া হয়। রাজ্য নির্বাচন কমিশনকে সেই ইভিএম দিয়েছিল জাতীয় নির্বাচন কমিশন। তা হলে কেন বারবার ভিভিপ্যাট যুক্ত ইভিএম কম বলা হচ্ছে, এনিয়ে প্রশ্ন তোলেন বিজেপির আইনজীবী। এরপর কলকাতা পুরভোটের ঠিক আগে, ভোটের সুরক্ষার কথা তুলে 'ইভিএমে ভিভিপ্যাড (EVM-VVPAT) যুক্ত না হলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবে বিজেপি (BJP)', নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠকের পর এমন কথাই জানিয়েছিলেন শুভেন্দু অধিকারী। যদিও এতকিছুর পরেও কলকাতা পুরভোটের সময় ভিভিপ্যাট ছাড়াই নির্বাচন হয়েছিল। বকেয়া পুরভোটেও থাকছে না ভিভিপ্যাট। 

আরও পড়ুন, কল্যাণের বিরুদ্ধে অভিযোগ তুলে প্রধানবিচারপতিকে চিঠি আইনজীবীদের, টুইটে তোপ শুভেন্দু-মালব্যদের

অপরদিকে, এই মুহূর্তে কোভিড পরিস্থিতি ২২ জানুয়ারির পুরভোট পিছিয়ে দিয়েছে কমিশন। এদিকে আগামী ১২ ফ্রেবুয়ারি ৪ পুরনিগমের ভোট। এখানে লাগছে ৩ হাজার ৪০০ ইভিএম। কিন্তু এরপরেই রয়েছে ১০৮ টি পুরসভার ভোট। সেই ভোটের জন্য পর্যাপ্ত ইভিএম ছিল না। তাই চিঠি লিখে ইভিএম চেয়ে জাতীয় নির্বাচন কমিশনে আবেদন জানায় রাজ্য নির্বাচন কমিশন। এরপেরই জাতীয় নির্বাচন কমিশন রাজ্যে পুরভোটের জন্য  ১৫ হাজার ইভিএম পাঠাচ্ছে বলে জানিয়েছে। তবে রাজ্যের বকেয়া পুরভোটে পর্যাপ্ত ইভিএম এসে পৌছলে আর একই দিনে বকেয়া ভোট করা নিয়ে প্রশ্ন উঠবে না। যদিও একই দিনে  পুরভোট করার ইস্যুতে প্রথম থেকে সপক্ষে বিজেপি। কারণ তাঁদের যুক্তি প্রতি ভোটের ফলাফল পরের বকেয়া পুরভোটকে প্রভাবিত করবে। এদিকে এই মুহূর্তে একুশের বিধানসভা নির্বাচনের পর উপনির্বাচন সহ কলকাতা পুরভোটে বিপুল ভোট জয়ী হয়েছে তৃণমূল। তাই আরও একই দিনে বকেয় ভোট চেয়ে এসেছে বিজেপি। তবে এবার যুক্তিগত আর কোনও বাধা রইল না।

Share this article
click me!