Weather Report: বছরের শুরুতে নামবে তাপমাত্রা, জানুয়ারিতে ফের বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামী পাঁচ দিন উত্তর ও দক্ষিণবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে। পশ্চিমী ঝঞ্ঝা আর নেই। আগামী পাঁচ দিন আকাশ পরিষ্কারই থাকবে। তাই রাতের তাপমাত্রা আগামী চার দিন ধীরে ধীরে কমবে। 

Web Desk - ANB | Published : Dec 31, 2021 12:22 PM IST / Updated: Dec 31 2021, 06:06 PM IST

বছরের শেষ দিনে রাজ্যের আবহাওয়া (Weather) বেশ ভালোই ছিল। সকাল থেকেই আকাশ ছিল রোদ ঝলমলে। একদম ভোরের দিকে একটু কুয়াশা (Fog) থাকলেও তা বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কেটে যায়। কিন্তু, এমনটা আর বেশি দিন নয়। তাপমাত্রা (Temperature) আর বেশিদিন কম থাকবে না। ফের বাড়বে তাপমাত্রা। একথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Department)। 

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামী পাঁচ দিন উত্তর ও দক্ষিণবঙ্গে (North and South Bengal) শুষ্ক আবহাওয়া থাকবে। পশ্চিমী ঝঞ্ঝা আর নেই। আগামী পাঁচ দিন আকাশ পরিষ্কারই থাকবে। তাই রাতের তাপমাত্রা আগামী চার দিন ধীরে ধীরে কমবে। কিন্তু, তার মানে রাজ্যে ফের জাঁকিয়ে শীত (Winter) পড়বে না। আর তাপমাত্রার এই পতন একেবারেই চিরস্থায়ী হবে না। তার কারণ হল পশ্চিমী ঝঞ্ঝা। 

আবহাওয়া দফতরের তরফে আরও জানানো হয়েছে, উত্তর পশ্চিম ভারতে আরেকটি পশ্চিমী ঝঞ্ঝা আবার আসতে চলেছে ৪ জানুয়ারি। তাই যে তাপমাত্রা কমবে সেটা বেশিদিন থাকবে না। ৫ জানুয়ারি থেকে আবার রাতের তাপমাত্রা বাড়বে। দুই বঙ্গেই আগামী দু'দিন সকালের দিকে হালকা কুয়াশা থাকবে। পশ্চিমী ঝঞ্ঝা চলে যাওয়ার কারণে যে জলীয় বাষ্প রয়ে গিয়েছে তার ফলেই এই কুয়াশার প্রভাব থাকবে। জাঁকিয়ে শীত এখনই পড়ার সম্ভাবনা নেই। আগামীকাল কলকাতার তাপমাত্রা ১৫ আশপাশে থাকবে। তবে জেলাতে তাপমাত্রা আরেকটু কম হবে।

আরও পড়ন- শীতের রাতে রাস্তায় নামলেন প্রশাসক, গৃহহীনদের জন্য রাত্রিবাসের ব্যবস্থা করল পুরুলিয়া পৌরসভা

জানুয়ারির শুরুতে একাধিক পশ্চিমী ঝঞ্ঝার পূর্বাভাস রয়েছে। আর সেই পশ্চিমী ঝঞ্ঝাতেই আটকে যাবে উত্তুরে হাওয়া। তবে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে ফের জাঁকিয়ে ঠান্ডা উপভোগ করতে পারবেন বঙ্গবাসী। এমনটাই অনুমান করছেন আবহাওয়াবিদরা। প্রায় ১৪ দিন পর তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি হয়ে গিয়েছিল। তবে বছরের শেষে রাজ্যের তাপমাত্রা তেমন একটা পরিবর্তন না হলেও বছরের শুরুতে শীতের আমেজ বেশ ভালোই থাকবে বলে মনে করা হচ্ছে। 

আরও পড়ুন- কলকাতায় ওমিক্রন থাবা, আতঙ্কে নিউ ইয়ার পার্টি বাতিল একাধিক স্থানে

এছাড়া একটি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর প্রদেশ, বিহার এর উপর। উত্তর প্রদেশ থেকে একটি অক্ষরেখা রয়েছে মধ্যপ্রদেশ পর্যন্ত। এই সিস্টেমের প্রভাবে বছরের শুরুতেই জম্মু- কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশের তুষারপাতের সম্ভাবনা। বৃষ্টি হবে পাঞ্জাব, রাজস্থান, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, ইউপি, এমপি, গুজরাট। উত্তর-পশ্চিম ভারতে তাপমাত্রা নামবে ৪ ডিগ্রি পর্যন্ত। পূর্ব ভারতের তাপমাত্রা প্রায় ৫ ডিগ্রি নামতে পারে। আগামী তিন-চারদিন শৈত্য প্রবাহের সম্ভাবনা রয়েছে পঞ্জাব, রাজস্থান, হরিয়ানা, চণ্ডীগড়ে। ঘন কুয়াশা হবে পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ ও পূর্ব ভারতের রাজ্যগুলিতে।

Share this article
click me!