Weather Report: বাড়ছে তাপমাত্রা, আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে

পশ্চিমী ঝঞ্ঝার জন্য রাজ্যে তাপমাত্রাও বৃদ্ধি পাচ্ছে। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি।

Web Desk - ANB | Published : Dec 27, 2021 1:38 PM IST / Updated: Dec 27 2021, 07:20 PM IST

নাহ, বছর শেষের (End Of The Year) দিনগুলি রাজ্যবাসীর খুব একটা ভালো কাটবে না। পৌষের শুরুতে যেভাবে জাঁকিয়ে ঠান্ডা (Cold) পড়েছিল তাতে মনে করা হচ্ছিল যে বছরের শেষের দিনগুলি বেশ শীতের আমেজ (Winter Season) গায়ে মেখে আনন্দে ঘুরে বেরিয়ে কাটাতে পারবেন শহরবাসী। কিন্তু, তা আর হচ্ছে না। সৌজন্যে পশ্চিমী ঝঞ্ঝা (Western Disturbance in Weather)।  যা এই মুহূর্তে একটি ঘূর্ণিঝড়ের (Cyclone) মতো আকার নেওয়ার চেষ্টা করছে। আর তার জেরেই প্রভাবিত হবে উত্তর-ভারত থেকে শুরু করে উত্তর-পশ্চিম ভারত, পূর্ব ভারত এবং উত্তর-পূর্ব ভারতের শীতের আবহাওয়া। এর প্রভাবে বছরের শেষ সপ্তাহে রাজ্যের বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনাও রয়েছে বলে আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Department) তরফে জানানো হয়েছে।   

পশ্চিমী ঝঞ্ঝার জন্য রাজ্যে তাপমাত্রাও (Temperature) বৃদ্ধি পাচ্ছে। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আজ কলকাতার (Kolkata) সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি। তবে আগামী তিন দিন রাতের তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না। ২৮ ডিসেম্বর থেকে কিছু জেলাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেগুলি হল পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম। ২৯ ডিসেম্বর দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেগুলি হল পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া,বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ,ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, হাওড়া, হুগলি ও কলকাতা। তবে এই দু'দিন বৃষ্টি হওয়ার পর ৩০ ডিসেম্বর থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। তখন আর বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। পরিষ্কার থাকবে আকাশ। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের কিছু জেলাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২৮ ডিসেম্বর দার্জিলিং ও কালিম্পংয়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর ২৯ ডিসেম্বর উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। 

আরও পড়ুন- ফের বৃষ্টির আশঙ্কা, নামতে পারে পারদ, বর্ষবিদায়ে কি ভিজবে কলকাতা ও বাংলা

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, পাকিস্তান এবং পূর্ব-আফগানিস্তানের উপরে একটি পশ্চিমি ঝঞ্জা তৈরি হয়েছে যা অনেকটা ঘূর্ণিঝড়ের মতো আকার নিয়েছে। এর থেকেই আবহাওয়া প্রভাবিত হচ্ছে। আর এর প্রভাবেই রাজ্যে বেশ কিছুদিন ধরেই রোদের তেমন তেজ নেই বললেই চলে। কুয়াশাচ্ছন্ন হয়ে রয়েছে আকাশ। সকাল থেকেই রাজ্যের বিভিন্ন জায়গা ঢাকা থাকছে কুয়াশার চাদরে। তারপর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কেটে যাচ্ছে কুয়াশা। ২৯ ডিসেম্বর পর্যন্ত রাজ্যে এই ধরনের আবহাওয়া থাকবে। তারপর ৩০ ডিসেম্বর থেকে মেঘ কেটে যাবে। তখন আবার রাজ্যে জাঁকিয়ে ঠান্ডা পড়বে বলে মনে করা হচ্ছে। 

Share this article
click me!