ফের সঙ্গীত মহলে শোকের ছায়া, প্রয়াত গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়

লতার পথেই বঙ্গবাসীর বুকে ফের বেদনার ঢেউ তুলে চলে গেলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়। এদিনই খানিক আগে টুইট করে সন্ধ্যা মুখোপাধ্যায়ের মৃত্যুর খবর জানান তৃণমূল সাংসদ শান্তনু সেন।

Jaydeep Das | Published : Feb 15, 2022 2:35 PM IST / Updated: Feb 16 2022, 07:52 AM IST

কয়েকদিন আগেই দেশবাসীকে শোকে বিহ্বল করে চিরনিদ্রার পথে চলে গিয়ছেন বিখ্যাত সঙ্গীত শিল্পী লতা মঙ্গেশকর। এবার লতার পথেই বঙ্গবাসীর বুকে ফের বেদনার ঢেউ তুলে চলে গেলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়। এদিনই খানিক আগে টুইট করে সন্ধ্যা মুখোপাধ্যায়ের মৃত্যুর খবর জানান তৃণমূল সাংসদ শান্তনু সেন।

প্রসঙ্গত উল্লেখ্য, জানুয়ারির শেষ দিকে মারাত্মক ভাবে অসুস্থ হয়ে পড়েন সন্ধ্যা মুখোপাধ্যায়। এরপরই তাঁকে প্রথমে এসএসকেএম হাসপাতলে ভর্তি করা হয়। সেই সময়েই পরিবার সূত্রে জানা যায়, গত ২৬ জানুয়ারি রাতে আচমকাই জ্বর আসে শিল্পীর। সকালে জ্বর বাড়লে চিকিৎসকদের পরামর্শে হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। সেখানে পরীক্ষা করালে করোনা ধরা পড়ে গীতশ্রীর। তারপর থেকেই চলছিল যমে-মানুষে টানাটানি। যদিও কিছুদিনের মধ্যেই কোভিডমুক্ত হন তিনি। কোমরের ভাঙা হাড়ের অস্ত্রোপচার হয় গত ১১ ফেব্রুয়ারি। সোমবার রাত থেকে শুরু হয় পেটে ব্যথা, কমতে থাকে রক্তচাপ। মঙ্গলবার সকালে তাঁর অবস্থা সঙ্কটজনক হওয়ায় তাঁকে স্থানান্তরিত করা হয়েছিল আইসিইউতে।

আরও পড়ুন- মোবাইলে ভ্যালেন্টাইন ডে-র আকর্ষণীয় অফারের লিঙ্ক, এক ক্লিকেই ঘনাতে পারে বড় বিপদ

অবশেষে দীর্ঘ লড়াই শেষে মঙ্গলবার সন্ধেবেলা কলকাতার বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৯০ বছরের কিংবদন্তি। এদিন প্রথম শিল্পীর প্রয়াণের খবর টুইট করে জানাতে দেখা যায় তৃণমূল কংগ্রেসের সাংসদ শান্তনু সেনকে। সন্ধ্যা মুখোপাধ্যায়ের আচমকা প্রয়ানে শোকের ছায়া নেমে এসেছে বাংলার সঙ্গীত মহলে। ১৯৩১ সালের ৪ অক্টোবর কলকাতার ঢাকুরিয়া এলাকায় জন্ম শিল্পীর। ৬ ভাইবোনের মধ্যে তিনিই ছিলেন সবচেয়ে ছোট। ছোটবেলা থেকেই সংগীতের প্রতি তাঁর ছিল বিশেষ অনুরাগ।

আরও পড়ুন- হিজাব পরা মেয়েই একদিন দেশের প্রধানমন্ত্রী হবে, ওয়েইসির মন্তব্য ঘিরে ফের বিতর্কের ঝড়

পণ্ডিত সন্তোষ কুমার বসু, অধ্যাপক এ টি কান্নান, অধ্যাপক চিন্ময় লাহিড়ীর কাছে নিয়েছেন শিক্ষা। ৫০ বছরেরও বেশি সময় নানা ভাষার ছবিতে প্লেব্যাক করেছেন তিনি। ছবির গানের পাশাপাশি বাংলা আধুনিক গান ও ধ্রুপদী সঙ্গীতেও তিনি ছিলেন সমান পারদর্শী। উস্তাদ বড়ে গুলাম আলি খাঁর শিষ্যা ছিলেন তিনি। এদিকে বরাবরই সন্ধ্যা মুখোপাধ্যায়ের প্রতি বিশেষ অনুরাগ প্রকাশ করতে দেখা যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কে। এদিকে তাঁর প্রয়ানের খবরে শোক প্রকাশ করেছেন তিনিও। এদিকে বর্তমানে উত্তরবঙ্গে সফরে রয়েছেন মুখ্যমন্ত্রী। এদিকে সন্ধ্যা মুখোপাধ্যায়ের প্রয়ানের খবরে ইতিমধ্যেই তিনি তাঁর সফর কাটছাঁট করার কথা জানিয়েছেন। আগামীকালই তিনি ফিরে আসছেন কলকাতায়। তারপরেই তিনি পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সন্ধ্যা মুখোপাধ্যায়ের শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানিয়েছেন মুখোমন্ত্রী।   

আরও পড়ুন- পুলিশের তাড়া খেয়ে দোকানে ধাক্কা ডাম্পারের, ঘটনাস্থলেই মৃত ১ শিশু সহ মহিলা, ব্যাপক চাঞ্চল্য নন্দকুমারে

আরও পড়ুন- রবিবার ৬ ঘন্টার জন্য বন্ধ দ্বিতীয় হুগলী সেতু, যানজট এড়াতে কোন রাস্তা দিয়ে যাবেন জেনে নিন

Share this article
click me!