KMC Electin: রাজনীতির হাতেখড়ি মন্ত্রী মায়ের হাত ধরেই, একনজরে শশী কন্যা পূজার রাজনৈতিক উত্থান

একটা সময় ছিল উত্তর কলকাতার এই প্রান্ত থেকেই রাজ্য রাজনীতির অনেক অঙ্ক বদলে দিয়েছেন অজিত পাঁজা। এবার সময়ের দাবি মেনে তাঁর নাতনি পূজা নেমেছেন পুরভোটের লড়াইে।

Jaydeep Das | Published : Dec 10, 2021 3:31 PM IST / Updated: Dec 12 2021, 06:03 PM IST

পুরভোটের দামামা বাজতেই জমে উঠেছে তিলোত্তমার রাজনীতির খেলা। বাম হোক ডান প্রতি শিবিরেই এবারের নির্বাচনে প্রার্থী তালিকায় কিছু ঝকঝকে তরুণ মুখ দেখা যাচ্ছে। ব্যতিক্রমী নয় শাসক তৃণমূলও(Trinamool-Congress)। এবারের প্রার্থী তালিকায় অনেক নেতা-মন্ত্রীদের সন্তান-সন্ততিদের দেখা গিয়েছে। এবারের নির্বাচনেই ৮ নম্বর ওয়ার্ডে তৃণমূলের প্রার্থী হয়েছেন মন্ত্রী শশী পাঁজার (Shashi Panja ) কন্যা পূজা(Shashi Panja's daughter)। তাঁর প্রতিদ্বন্দ্বী বিপির(BJP) মনোজ সিংহ, সিপিএমের(CPIM) মাধব বসু ও কংগ্রেসের(Congress) তপন শীল। আর প্রার্থী তালিকা প্রকাশের পর থেকেই বারেবারেই তিনি উঠে আসছেন খবরের শিরোনামে।

একটা সময় ছিল উত্তর কলকাতার এই প্রান্ত থেকেই রাজ্য রাজনীতির  অনেক অঙ্ক বদলে দিয়েছেন অজিত পাঁজা। সময়ের দাবি মেনে তাঁর নাতনি পূজা(candidate Pooja Panja) এবার পুরভোটের লড়াইে(KMC election)। এদিকে এই ওয়ার্ডে এখনও হাতে গোনা কয়েকজন আছেন, যাঁরা তাঁর ঠাকুর্দা অজিত পাঁজার (Ajit Kumar Panja ) সঙ্গে রাজনীতি করেছেন। মায়ের সঙ্গে রাজনীতি করেছেন অনেকেই। তাদের হাত ধরেই রাজনীতির পাঠ নিচ্ছেন এই নব প্রজন্মের রাজনীতিবিদ। এদিকে অতীতে বহু নির্বাচনে সক্রিয়ভাবে অংশ নিয়েছেন শশী পাঁজা। মাকে নানাভাবে কার্যত আড়ালে থেকে সেই সব নির্বাচনে সাহায্যের হাত বাড়াতেন মেয়ে পূজা। আর এবার একেবারে মেয়ের জন্য প্রচারের ময়দানে সরাসরি নামতে দেখা গিয়েছে মন্ত্রী মা শশী পাঁজাকে। যা নিয়েও তুমুল উন্মাদনা দেখতে পাওয়া গিয়েছে কলকাতার রাজনৈতিক মহলে।

আরও পড়ুন-বিরোধী শূন্য ১৩৪-এ একাই লড়ছে তৃণমূল, নির্দলেরা পারলেও কেন প্রার্থী দিল না বাম-বিজেপি

এদিকে আসন্ন কলকাতা পুরসভা নির্বাচনে অনেক নেতা মন্ত্রীর ছেলেমেয়েকেই এবারে প্রার্থী করেছে তৃণমূল কংগ্রেস। তালিকায় যেমন রয়েছেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের ছেলে সৌরভ বসু, স্বর্ণকমল সাহার ছেলে সন্দীপন সাহা। তারক সিং সহ তাঁর ছেলে ও মেয়েও টিকিট পেয়েছেন। সেই তালিকায় এবার নতুন মুখ শশী পাঁজার মেয়ে পূজা পাঁজাও। তবে সক্রিয় রাজনীতিতে সেভাবে কোনও দিন দেখা যায়নি পূজাকে। আর এবার একেবারে সক্রিয় রাজনীতির ময়দানে। রাজনৈতিক পরিবার থেকে বড় হয়েও উঠলেও শিক্ষাটা যে হাতেকলমেই দরকার, তা বর্তমানে প্রচারে নেমেই স্বীকার করে নিচ্ছেন পাঁজা পরিবারের নবীনতম এই সদস্য। তবে মা শশী পাঁজাকে পাশে পাওয়া মানে বিশাল অ্যাডভান্টেজ,  তা অবশ্য স্বীকার করেছেন তিনি।  তবে লড়াই যে সবে শুরু, অনেক চড়াই-উতরাই পার করে এখনও যে অনেক পথচলা বাকি তা এখন থেকেই হাড়ে হাড়ে টের পেতে শুরু করেছেন পূজা।

Share this article
click me!