KMC Election 2021: ‘‌কোনও বুথেই পুনর্নির্বাচন হবে না’, সাফ জানাল রাজ্য নির্বাচন কমিশন

রবিবার গোটা দিনই উত্তাল ছিল কলকাতা। পুরভোটকে কেন্দ্র করে ঘটনার ঘনঘটা ছিল শহরে। সকালে ভোটগ্রহণ শুরু হওয়ার পরই একাধিক অভিযোগ উঠতে শুরু করে শাসকদলের বিরুদ্ধে। কোথাও এজেন্টকে বুথে ঢুকতে বাধা দেওয়া, কোথাও ছাপ্পাভোট, কোথাও ভুয়ো ভোটার আবার কোথাও বোমাবাজির অভিযোগ তোলা হয়েছে। 

Web Desk - ANB | Published : Dec 20, 2021 5:33 AM IST / Updated: Dec 20 2021, 11:33 AM IST

কলকাতা পুরভোটকে (KMC Election) কেন্দ্র করে রবিবার গোটা দিনই ছিল উত্তেজনা। ভোট নিয়ে শাসকদলের বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলেছে বিরোধীরা। সন্ত্রাস থেকে শুরু করে ভোট লুঠের (Vote Looth) অভিযোগ তুলেছে তারা। আর সেই কারণেই একাধিক ওয়ার্ডে পুনর্নির্বাচনের (Re-Poll) দাবি জানিয়েছিল বিজেপি সহ বাকি বিরোধী দলগুলি। কিন্তু, সোমবার রাজ্য নির্বাচন কমিশনের (State Election Commission) তরফে বিরোধীদের সেই দাবি খারিজ করে দেওয়া হয়েছে। তার কারণ হিসেবে কমিশনের তরফে জানানো হয়েছে, দু’‌একটি বিক্ষিপ্ত ঘটনা (sporadic Incident) ছাড়া ভোট মোটের উপর শান্তিপূর্ণই হয়েছে। সেই কারণে পুনর্নির্বাচনের কোনও প্রয়োজন নেই।

রবিবার গোটা দিনই উত্তাল ছিল কলকাতা (Kolkata)। পুরভোটকে কেন্দ্র করে ঘটনার ঘনঘটা ছিল শহরে। সকালে ভোটগ্রহণ শুরু হওয়ার পরই একাধিক অভিযোগ উঠতে শুরু করে শাসকদলের বিরুদ্ধে। কোথাও এজেন্টকে বুথে ঢুকতে বাধা দেওয়া, কোথাও ছাপ্পাভোট, কোথাও ভুয়ো ভোটার আবার কোথাও বোমাবাজির অভিযোগ তোলা হয়েছে। এই সব ঘটনাকে কেন্দ্র করে দিনভর উত্তাল ছিল কলকাতা। এরপর শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) সহ বিজেপি বিধায়কদের আটকে রাখার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। এনিয়ে রাজ্যপাল জগদীপ ধনখড়ের কাছে অভিযোগ জানায় বিজেপির প্রতিনিধি দল। এমনকী রাজ্য নির্বাচন কমিশনের দ্বারস্থও হয়েছিলেন তাঁরা। 

কমিশনের অফিস থেকে বেরিয়ে শুভেন্দু বলেন, "আমরা কমিশনকে বলেছি, যদি দম থাকে তাহলে ভোট বাতিল করে পুর্ননির্বাচন করুন। সাংবিধানিক প্রতিষ্ঠানের মর্যাদা ধুলো মিশিয়ে দিয়েছেন।" কেন্দ্রীয় সরকারের কোনও ল্যাবে ৬ হাজার বুথের সিসিটিভির ফরেন্সিক অডিট করার দাবিও জানান তিনি। কমিশনের পাশাপাশি রাজ্যপালের কাছেও একই দাবি করেছিলেন। 

আরও পড়ুন- কমিশনের অফিসের সামনে শুভেন্দুকে 'হেনস্থা' পুলিশের, নিন্দা জেপি নাড্ডার

যদিও বিরোধীদের সেই দাবি খারিজ করে দিয়েছে কমিশন। কমিশনের তরফে‌ জানিয়ে দেওয়া হয়েছে, "‌মোটের উপর ভোট শান্তিপূর্ণ হয়েছে, ফলে কোনও বুথেই পুনর্নির্বাচন হবে না।"‌ অর্থাৎ বিরোধীদের তরফে পুনর্নির্বাচনের যে দাবি জানানো হয়েছিল তা আর হচ্ছে না। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর, পুরসভা নির্বাচনের প্রত্যেক বুথের তথ্য খতিয়ে দেখা হয়েছে। তারপর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

কলকাতা পুরভোটে বিরোধীদের অভিযোগ ছিল, বোমাবাজি ও ছাপ্পাভোট করেছে শাসকদল। যদিও তার কোনও নির্দিষ্ট তথ্যপ্রমাণ দিতে পারেননি বিরোধীরা। তাই সন্ধের সময়ই রাজ্যপাল ও কমিশনের অফিসে নালিশ জানাল বিরোধী দলগুলি। কিন্তু, তাতে লাভের লাভ কিছুই হল না। বরং 'নির্বিঘ্নে' ভোট করার জন্য পুলিশকে দরাজ সার্টিফিকেট দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বললেন, ‘উৎসবের মেজাজে ভোট হয়েছে। বিরোধীরা নাটক করছে। ওসব অভিযোগ ভিত্তিহীন।’

পাশাপাশি লালবাজারের তরফেও সাফ জানিয়ে দেওয়া হয় যে, ভোট শান্তিপূর্ণভাবেই হয়েছে। যে সব অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। গ্রেফতার করা হয়েছে অনেককেই। তবে কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া শান্তিপূর্ণই হয়েছে নির্বাচন। 

Read more Articles on
Share this article
click me!