'শুভেন্দুর প্ররোচনায় মহিলাদের উপর ঝাঁপিয়ে পড়ল বিজেপি বিধায়করা', গুরুতর অভিযোগ চন্দ্রিমার

বগটুইকাণ্ডকে (Bagtui Violance) কেন্দ্র করে উত্তাল পশ্চিমবঙ্গ বিধানসভা (West Bengal Assembly)। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Shuvendu Adhikari) প্ররোচনায় বিজেপি (BJP) বিধায়কদের বিরুদ্ধে মহিলাদের সম্মানহানি করার অভিযোগ করলেন চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya)। 

Web Desk - ANB | Published : Mar 28, 2022 10:23 AM IST / Updated: Mar 28 2022, 04:56 PM IST

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Shuvendu Adhikari) প্ররোচনায় মহিলা বিধায়ক ও বিধানসভার মহিলা কর্মী, মহিলা নিরাপত্তা কর্মীদের সম্মানহানি করেছেন বিজেপি (BJP) বিধায়করা। গুরুতর অভিযোগ করলেন রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস বিধায়িকা চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya)। বগটুইকাণ্ডকে (Bagtui Violance) কেন্দ্র করে সোমবার পশ্চিমবঙ্গ বিধানসভায় (West Bengal Assembly) নজিরবিহীনভাবে হাতাহাতিতে জড়িয়ে পড়েন তৃণমূল কংগ্রেস (TMC) এবং বিজেপি বিধায়করা। সেই সময় মহিলাদেরও সম্মানহানি করেছেন বিজেপি বিধায়করা, এমনটাই অভিযোগ করেছেন চন্দ্রিমা।

বিধানসভায় হাতাহাতির এই ঘটনায় শুভেন্দু অধিকারী-সহ পাঁচ বিজেপি বিধায়ককে সাসপেন্ড (5 BJP MLA Suspend) করেছেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় (Biman Banerjee)। এরপর সাংবাদিক সম্মেলন করে চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, বিধানসভা এই রাজ্যের গণতন্ত্রের মন্দির। বিজেপি বিধায়করা সেই মন্দিরের গরীমা নষ্ট করেছেন। বিরোধীরা বিধানসভার মহিলা কর্মীদের চরম অসম্মান করেছেন। ধেয়ে এসেছেন শাসক দলের বিধায়িকাদের দিকেও। তিনি আরও অভিযোগ করেন, এতে প্ররোচনা দিয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। 

 

চন্দ্রিমা ভট্টাচার্য আরও বলেন, বিরোধী দলের নেতারা প্রায়শই মহিলাদের কথা বলেন। অভিযোগ করেন, বাংলায় নাকি মহিলাদের সম্মান নষ্ট হয়ে যাচ্ছে। এই বিষয়ে ভুড়ি-ভুড়ি অভিযোগ করে থাকেন। কিন্তু, আজ বিধানসভায় তাঁরাই মহিলা কর্মী ও মহিলা বিধায়িকাদের সম্মানহানি করলেন। তাদের উপরও হামলা করা হয়েছে বিজেপির পক্ষ থেকে। চন্দ্রিমা বলেন, 'মহিলাদের দিকে তাঁরা যেভাবে ধেয়ে এসেছেন, তা ভাবা যায় না'। এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ ও নিন্দা ব্যক্ত করেছেন তিনি। 

একইসঙ্গে, এই ঘটনা পরিকল্পনামাফিক ঘটানো হয়েছে বলেও অভিযোগ করেছেন তৃণমূল কংগ্রেস নেত্রী। চন্দ্রিমা বলেন, কোনও ঘটনার প্রতিবাদ জানানো যেতেই পারে। তবে, বিধানসভার ভিতরে ও বাইরে প্রতিবাদের ধরণটা আলাদা হয়। বিধানসভার ভিতর প্রতিবাদ জানানোর বেশ কিছু পন্থা রয়েছে। তার একটিও বিজেপি নেয়নি। বরং, মহিলাদের সম্মানহানি ঘটানোয় প্ররোচনা দিয়েছেন বিরোধী দলনেতা। আর সেই যাঁরা ঘটনা ঘটিয়েছেন, তাঁদের মধ্যে বিরোধী দলের মুখ্য সচেতক মনোজ টিগ্গাও (Manoj Tigga) ছিলেন বলে দাবি করেন তিনি। বিরোধী বিধায়কদের বিধানসভার রীতিনীতির আয়ত্বে রাখার কথা ছিল যাঁদের, তাঁরা ইচ্ছাকৃতভাবেই সেই দায়িত্ব পালন করেননি।  

এদিকে, বিধানসভার স্পিকার বিমান মুখোপাধ্যায় বলেন, গত ১১ বছরে কোনওদিন এরকম ঘটনা তিনি দেখেননি। সভা চলাকালীন আলোচনার মধ্যে উত্তেজনা এসেছে, অনেক সময় মার্শাল দিয়ে বিধায়কদের বের করে দেওযার সময় ধাক্কাধাক্কিও হয়েছে। কিন্তু, এদিনের মতো ঘটনা ঘটেনি। তাঁর চোখের সামনে বিধানসভার মহিলা কর্মীদের উপর বিজেপি বিধায়করা ঝাঁপিয়ে পড়েন বলে অভিযোগ করেছেন স্পিকার। এই ঘটনাকে তিনি অভাবনীয় বলেছেন। তিনি আরও বলেন, 'মহিলাদের কোনও সম্মান থাকবে না? মহিলাদের নিয়ে বিধানসভার ফ্লোরে বলবেন, আর বিধানসভার অভ্যন্তরে মহিদের সম্মান দেখাবেন না? এটা মেনে নেওয়া যায় না।' তিনি আরও জানান, শাসক দলের অন্তত ১৬ থেকে ১৭ জন বিধায়ক এবং বিধানসভার বহু কর্মী বিজেপি বিধায়কদের হামলায় আহত হয়েছেন। 
 

Read more Articles on
Share this article
click me!