Weather Report: কুয়াশা নিয়েই ভোর হল শহরে, আজকের পর থেকেই পারদ পতনের পূর্বাভাস রাজ্যে


শনিবারও শহরে আকাশ আংশিক মেঘলা।  হাওয়া অফিস জানিয়েছে, এইমুহূর্তে রাজ্যে বৃষ্টির কোনও পূর্বাভাস আর নেই।  ১১ তারিখের পরে ৩ দিন দক্ষিণবঙ্গ -উত্তরবঙ্গ দু'জায়গাতেই রাতের দিকে দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা কমে যাবে।

Web Desk - ANB | Published : Dec 11, 2021 3:07 AM IST

শনিবারও শহরে আকাশ আংশিক মেঘলা।  হাওয়া অফিস (Weather Office) জানিয়েছে, এইমুহূর্তে রাজ্যে বৃষ্টির (Rain) কোনও পূর্বাভাস আর নেই।  ডিসেম্বরের (December) দ্বিতীয় সপ্তাহ (Second Week) থেকেই জাঁকিয়ে ঠান্ডা পড়তে শুরু করবে। রাতের তাপমাত্রাও  ৩ থেকে ৪ ডিগ্রি কমবে বলে আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Department) তরফে জানানো হয়েছে। যদিও রাতের তাপমাত্রা কমলেও দিনের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না বলে জানানো হয়েছে। 

আবহাওয়া দফতরের সূত্রে খবর, গতকাল উপকূলের জেলা যেমন কলকাতা, হাওড়া,হুগলি, ঝাড়গ্রাম,দুই মেদিনীপুর,  দুই ২৪ পরগণায়  খুব হালকা বৃষ্টি হবে। তবে বাকি অংশ গুলোয় একটু মেঘলা আবহাওয়া থাকবে। শুক্রবার থেকে এটা কেটে যাবে এবং শনিবার থেকে চারদিন শুষ্ক আবহাওয়া থাকবে। এবং তাপমাত্রার ক্ষেত্রে আগামী দুইদিন কোনও উল্লেখযোগ্য পরিবর্তন নেই। এবং ১১ তারিখের পরে ৩ দিন দক্ষিণবঙ্গ -উত্তরবঙ্গ দু'জায়গাতেই রাতের দিকে দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা কমে যাবে। এবং উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিংয়ের ২৪ ঘন্টায় হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে বাকি জায়গাগুলোতে শুষ্ক আবহাওয়া থাকবে। তবে এই মুহূর্তে কোন সিস্টেম নেই। তবে এই বৃষ্টির কারণ হল উত্তর-পশ্চিম দিকে ঠান্ডা হাওয়া ও বঙ্গোপসাগর থেকে আদ্রতা জনিত হাওয়া ওপর দিকে উঠছে। তাই এই দুই বিপরীত চরিত্র হাওয়ার ফলে স্থানীয়ভাবে মেঘ তৈরি হয় বৃষ্টি হচ্ছে।

আরও পড়ুন, Omicron Threat in Kolkata: ওমিক্রন আতঙ্ক কলকাতায়, বিদেশ ফেরত যাত্রীর রিপোর্ট কোভিড পজিটিভ

 আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,  শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৬.৯  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৬ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ।  সর্বনিম্ন ৫০ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৬.১  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৯ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ।  সর্বনিম্ন ৬১ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৭.৪  ডিগ্রি সেলসিয়ার্স।   সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৯ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ।  সর্বনিম্ন ৬৯ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৪.০  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ১৯.১ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ।  সর্বনিম্ন ৮১ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

 

Share this article
click me!