Weather Report: স্বাভাবিকের নিচে শহরের তাপমাত্রা, বইছে উত্তরের হাওয়া, বৃষ্টি নেই দক্ষিণবঙ্গে

বুধবার সকাল থেকেই আকাশ পরিষ্কার শহর ও শহরতলিতে, রাজ্যজুড়ে মনোরম পরিবেশ। হাওয়া অফিস জানিয়েছে,  হেমন্তের আবহাওয়া আগামী কয়েকদিন, রাতের তাপমাত্রা কমবে।  

Asianet News Bangla | Published : Nov 17, 2021 3:08 AM IST

বুধবার সকাল থেকেই আকাশ পরিষ্কার শহর ও শহরতলিতে।  রাজ্যজুড়ে মনোরম পরিবেশ। হাওয়া অফিস জানিয়েছে, (Weather forecast) হেমন্তের আবহাওয়া আগামী কয়েকদিন। রাতের তাপমাত্রা কমবে। ছয় দিন পর কলকাতায় স্বাভাবিকের নিচে এল তাপমাত্রা। সামান্য বাড়বে দিনের তাপমাত্রা।  (Alipore Meteorological Department) আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,  শুক্রবারের পর আবহাওয়ার পরিবর্তন হতে পারে। নিম্নচাপের পরোক্ষ জেরে পুবালি হাওয়ার দাপট বাড়বে। সাগর থেকে জলীয়বাষ্প এসে আরো একবার মেঘলা আকাশ, রাতের তাপমাত্রা বাড়াবে (Temparature)। 

 
আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তার গণেশ কুমার দাস বলেন, এই মুহূর্তে এই অঞ্চলের সাগরে সিস্টেম না থাকায় ফের উত্তুরে হাওয়া বইছে। আগামী কয়েকদিন সামান্য হলেও নামবে তাপমাত্রা। মনোরম আবহাওয়া তৈরি হবে। তবে শুক্রবার থেকে আবার জলীয়বাষ্প ঢুকবে। সপ্তাহান্তে আবহাওয়ার পরিবর্তন।আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। দিনের তাপমাত্রা সামান্য বাড়বে। রাতের তাপমাত্রা কমবে। আগামী তিন-চার দিনে স্বাভাবিক এর নিচেই থাকবে রাতের তাপমাত্রা। সর্বনিম্ন তাপমাত্রা কমে যাওয়ায় রাতে ও সকালের দিকে হালকা শীতের আমেজ। কলকাতা তাপমাত্রা কুড়ি ডিগ্রির নিচে নামতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।উত্তরবঙ্গের আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা নেই। রাতের তাপমাত্রা সামান্য কমায় শীতের আমেজ ফিরবে ভোর বেলায়। 

 আরও পড়ুন, Municipal Polls: অনিশ্চিত ১৯ ডিসেম্বরের পুরভোট, হাইকোর্টে কী জানাল কমিশন
কলকাতায় দিনের তাপমাত্রা কুড়ি ডিগ্রির নিচে নেমেছে। ছয় দিন পর সর্বনিম্ন তাপমাত্রা কুড়ি ডিগ্রির নিচে নেমে এল। দিনের তাপমাত্রা আরও কিছুটা বাড়বে। ধীরে ধীরে কমবে রাতের তাপমাত্রা। আগামী চার দিন ভোরবেলা শীতের আমেজ ও মনোরম পরিবেশ। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৯.০ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ১৮.৭ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৩ শতাংশ।   সর্বনিম্ন ৭৮ শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৯ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.২ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৩ শতাংশ।   সর্বনিম্ন ৭৮ শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস।  

আরও পড়ুন, Suvendu Adhikari: বাংলার বুকে একের পর এক খুন-ধর্ষণ, চুপ কেন মমতা, বিবৃতি চাইলেন শুভেন্দু

বঙ্গোপসাগরে একটি এবং আরব সাগরে আরো একটি নিম্নচাপ রয়েছে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের নিম্নচাপ ক্রমশ পশ্চিম দিকে এগিয়ে আগামীকাল পশ্চিম মধ্য ও দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করবে। নিম্নচাপটি বৃহস্পতিবার দক্ষিণ অন্ধপ্রদেশ উত্তর তামিলনাড়ু উপকূলে পৌঁছবে।অপর নিম্নচাপটি পূর্ব-মধ্য আরব সাগরের কর্ণাটক উপকূলে অবস্থান করছে। আগামী ৪৮ ঘণ্টায় আরো শক্তিশালী হবে।দুটি অক্ষরেখার রয়েছে কর্নাটকের উপকূলে নিম্নচাপ এলাকা থেকে। এই এলাকায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। ঘূর্ণাবর্ত থেকে একটি অক্ষরেখা কঙ্কন পর্যন্ত বিস্তৃত যা মহারাষ্ট্র গোয়ার উপর দিয়ে গেছে। অপর অক্ষরেখাটি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। আগামী কয়েকদিন মধ্যপ্রদেশ রাজস্থানে তাপমাত্রা বাড়বে। তিন ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে তামিলনাডু, পন্ডিচেরি, করাইকাল, অন্ধ্রপ্রদেশ, ,কর্ণাটক, মহারাষ্ট্র, গোয়া ও কঙ্কনে।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Share this article
click me!