স্বাধীনতা দিবস পালনের পর রাস্তায় পড়ে নেতাজীর ছবি, কাঠগড়ায় শাসক দল, ধিক্কার শুভেন্দুর

১৫ অগাস্ট পালিত হয়েছে ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপন। তারপর কেটে গিয়েছে এক সপ্তাহ। কিন্তু বাঘাযতীনে শাসক দলের বেদীর পাশে রাস্তায় পড়ে নেতাজীর ছবি। নিন্দা সর্বত্র।
 

Asianet News Bangla | Published : Aug 24, 2021 12:51 PM IST / Updated: Aug 24 2021, 06:25 PM IST

১৫ অগাস্ট ধূমধামের সঙ্গে হয়েছে ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপন। পতাকা উত্তোলন, গা গরম করা বক্তৃতা, দেশপ্রেমীদের স্মরণ থেকে মিষ্টি মুখ। হয়েছে সবকিছুই। রাতের বেলায় মোচ্ছবটাও এখন স্বাধীনতা দিবস পালনেরই অঙ্গ হয়ে উঠেছে। কিন্তু তারপর। ১৫ অগাস্টের পর কেটে গিয়েছে এক সপ্তাহেরও বেশি সময়। কিন্তু নেতাজী সুভাষ চন্দ্র বসুর ছবিটুকু সরানোর সময় হয়নি বর্তমান দেশপ্রেমিকদের। বেদী তো দুরস্থ, রাস্তায় গড়াগড়ি খাচ্ছে দেশের স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধান কাণ্ডারীর ছবি। রাস্তার ধারে ধুলো মাখা অবস্থায় পরে রয়েছে সেই ছবি। অপেক্ষায় পরের বছর আবার ফুল-মালা সহকারে বেদীতে স্থান পাওয়ার।

এই লজ্জাজনক দৃশ্য বাঘাযতীনের আইব্লক মোর সংলগ্ন রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের স্বাধীনতা দিবস উদযাপনের। স্বাধীনতা দিবসে যাকে সম্মানের সঙ্গে বেদীতে স্থান দেওয়া হয়েছিল, ছুটির দিনে 'উৎসব' মিটতেই সেই নেতাজীর ছবি কতদিন ধরে গড়াগড়ি খাচ্ছে। ইতিমধ্যে দুমড়ে-মুচরে গিয়ছে ছবি। বেদীতে জ্বলজ্বল করছে ঘাসফুল চিহ্ন, পতপত করে উড়ছে দলীয় পতাকা। আর পাশে রাস্তায় পড়ে নেতাজীর ছবি। মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার দেশপ্রেমী,  মনীষীদের সম্মান করার কথা বলেছেন। কিন্তু তার দলীয় কর্মীদের এহেন আচরণে বিতর্ক ছড়িয়েছে রাজ্য রাজনীতিতে। 

ইতিমধ্যেই রাজ্যের বিরোধী দলনেতা তথা নন্দীগ্রামের বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী বিষয়টি নিয়ে সরব হয়েছেন। নেতাজীর ছবির এমন অবমাননা দেখে শাসক দলকে তীব্র ভাষায় আক্রমণ করেছেন তিনি। শুভেন্দু অধিকারী বলেছেন,'তৃণমূল দলটা শুধু পিসি-ভাইপোকেই সম্মান জানাতে জানে। পিসি-ভাইপোই ওদেরল কাছে সব। রাস্তায় নেতাজীর ছবি পড়ে থাকাটা খুবই নিন্দনীয়। এই ঘটনাকে ধীক্কার জানাচ্ছি।' যদিও এই বিষয়ে এখনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি শাসক দলের। কিন্তু যেভাবে শাসক দলের বৈদীর পাশে নেতাজীর ছবি রাস্তায় পড়ে রয়েছে, সেই ঘটনার নিন্দায় সরব হয়েছে সব মহল।

Share this article
click me!