'চেয়ারম্যান কি বিরোধীরাই হন', পিএসি মামলায় রাজ্যের কাছে জানতে চাইল আদালত

কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায়ের আইনজীবী বিএস বৈদ্যনাথন সওয়াল শুরু করেন। তিনি জানান, তৃণমূলে এসে সরকারি ভাবে বিজেপি থেকে ইস্তফা দেওয়ার আগেই মুকুল রায়কে চেয়ারম্যান করা হয়েছে। এটা সংবিধানের দশম তফসিল লঙ্ঘন করে। 

Asianet News Bangla | Published : Aug 24, 2021 11:47 AM IST

একুশের বিধানসভা নির্বাচনের পরই বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরে আসেন মুকুল রায়। এরপর তাঁকে পিএসির চেয়্যারম্যান করা হয়। আর তা নিয়েই শুরু হয়েছে বিতর্ক। রাজ্য সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে বিজেপি। এমনকী, পিএসির কোনও বৈঠকে যোগ দেবে না বলে সাফ জানিয়ে দেয় তারা।  এই মর্মে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিল বিজেপি বিধায়ক অম্বিকা রায়। আজ সেই মামলারই শুনানি ছিল। হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চে এই মামলার শুনানি হয়। মুকুল রায় এবং বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়কে এই সংক্রান্ত হলফনামা পেশ করার নির্দেশ দিয়েছে দুই বিচারপতির বেঞ্চ। মামলার পরবর্তী শুনানি ৬ সেপ্টেম্বর। 

আজ শুনানির শুরুতেই কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায়ের আইনজীবী বিএস বৈদ্যনাথন সওয়াল শুরু করেন। তিনি জানান, তৃণমূলে এসে সরকারি ভাবে বিজেপি থেকে ইস্তফা দেওয়ার আগেই মুকুল রায়কে চেয়ারম্যান করা হয়েছে। এটা সংবিধানের দশম তফসিল লঙ্ঘন করে। এতে ৫৪ বছর ধরে বিরোধী দলের নেতাকে পিএসি চেয়ারম্যান করার ঐতিহ্যও লঙ্ঘিত হয়েছে। যদিও আজ সরকার পক্ষের কোনও আইনজীবী সওয়াল করেননি। 

এরপর বিচারপতি রাজেশ বিন্দাল জানতে চান, "পিএসি চেয়ারম্যান হতে কোনও দলের ছাড়পত্র লাগে না? পিএসসি চেয়ারম্যান কি বিরোধী দল থেকেই হন?" তারপরই স্পিকারকে এই সংক্রান্ত হলফনামা পেশ করার নির্দেশ দেন বিচারপতি। এ প্রসঙ্গে মামলাকারীর আইনজীবীর বক্তব্য, ৫৪ বছর ধরে বিরোধী দলের নেতাকে পিএসি চেয়ারম্যান নিযুক্ত করার ঐতিহ্য রয়েছে। মুকুল রায়কে পিএসি চেয়ারম্যান করায় সেই ঐতিহ্য ভঙ্গ হয়েছে। 

আরও পড়ুন- টাকা দিলে করোনা টিকার কুপন দিচ্ছেন পুলিশ অফিসার, রায়গঞ্জে বিক্ষোভ স্থানীয়দের

আরও পড়ুন- চোখ রাঙাচ্ছে করোনার তৃতীয় ঢেউ, শিশুদের জন্য PICU তৈরি হচ্ছে রায়গঞ্জ মেডিকেলে

উল্লেখ্য, আবেদন পত্রে বিজেপি বিধায়ক জানতে চেয়েছিলেন, দলত্যাগী মুকুল রায়কে কী ভাবে পিএসসি-র চেয়ারম্যান করা হল? মুকুল বিজেপি-র মনোনীত প্রতিনিধি নন। তাহলে তাঁকে কীভাবে বিজেপি মনোনীত প্রতিনিধি হিসেবে তুলে ধরা হল। তাঁর দাবি, সংসদীয় এবং পরিষদীয় প্রথা অনুযায়ী পিএসি-র চেয়ারম্যানের পদ বিরোধী দলের প্রাপ্য। কিন্তু, ৫৪ বছরের সেই প্রথাকে ভেঙে মুকুলকে যেভাবে ওই পদে বসানো হয়েছে তা বেআইনি। তারপরই হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন তিনি। এই মামলার পরবর্তী শুনানি ৬ সেপ্টেম্বর। 

আরও পড়ুন- "রং দেখে ত্রাণ বিলি, তালিবানি মানসিকতা রাজ্য সরকারের", আক্রমণ অগ্নিমিত্রার


Share this article
click me!