ওড়িশা উপকূলে নিম্নচাপের অবস্থান, আজ বিকেলেও বৃষ্টির ভ্রুকুটি কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়


ওড়িশা উপকূলের কাছে নিন্মচাপ অঞ্চলের অবস্থান- আর সেই কারণে দুর্গা ষষ্ঠীর ১০ দিন আগেও কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখে আলিপুর অবহাওয়া দফতর। বৃহস্পতিবার সকালে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় রোদ ঝলমলে আকাশ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশের মুখভার হয়ে যাবে।

Saborni Mitra | Published : Sep 22, 2022 6:17 AM IST

ওড়িশা উপকূলের কাছে নিন্মচাপ অঞ্চলের অবস্থান- আর সেই কারণে দুর্গা ষষ্ঠীর ১০ দিন আগেও কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখে আলিপুর অবহাওয়া দফতর। বৃহস্পতিবার সকালে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় রোদ ঝলমলে আকাশ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশের মুখভার হয়ে যাবে। শরতের মেঘে আকাশ ছেয়ে গেলেও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিস। 

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কলকাতায় বিক্ষোপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আলিপুর হাওয়া অফিসের সূচনা অনুযায়ী বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ থালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কলকাতা ও পার্শ্ববর্তী এলাকাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  যার অর্থ পুজো শুরুর ১০ দিন আগেও  বৃষ্টি  পিছু ছাড়ছে না। 

তবে বৃষ্টির কারণে কলকাতার তারমাত্রার পারদ অনেকটাই নিম্মগামী। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী  এদিন কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ৩২ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়ালের মধ্যে ঘোরাফেরা করবে। সপ্তাহের প্রথম দিকে  কলকাতা ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হয়েছিল। সেই ধারাই সপ্তাহের শেষে অব্যাহত থাকবে। 

নিম্নচাপ অঞ্চলটি পশ্চিমবঙ্গের উপকূলের কাছে থাকায় পশ্চিমবঙ্গে পুজোর আগে বৃষ্টির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। নিম্নচাপটি যদি ওড়িশার উত্তর উপকূল ঘেঁষে বঙ্গোপসাগরের আরও উত্তর দিকে এগিয়ে যায় তাহলে আবহাওয়া আরও খারাপ হতে পারে বলে মনে করছে আবহাওয়াবীদরা। যদি এমনটা হয় তাহলে তার প্রভাব পুজোতেও পড়তে পারে। 

প্রসঙ্গত আষাড় মাসে তেমন বৃষ্টি হয়নি। কিন্তু গত দুই সপ্তাহ ধরে ঘন ঘন বৃষ্টি হচ্ছে। আর সেই কারণেই ইতিমধ্যেই ছন্দপতন হয়েছে পুজো প্রস্তুতির। ব্যাহত হয়েছে পুজোর বাজার। আর সেই কারণেই নিম্নচাপের ভ্রুকুটি নিয়ে রীতিমত উদ্বেগ বাড়ছে বাঙালির মনে। 

Share this article
click me!