শুভেন্দু-সহ ৭ বিধায়কদের সাসপেনশন তুলে নেওয়া হোক, এবার মত ফিরহাদ-পার্থদেরও

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী সহ সাত জন বিজেপি বিধায়কের সাসপেনশন তুলে নেওয়ার দাবিতে গত কয়েকদিন ধরে সরব হয়ে এসেছে বিজেপি। বিজেপির সাসপেনশন তুলে নেওয়া হোক বলে এবার মত দিলেন ফিরহাদ, পার্থরাই।

Web Desk - ANB | Published : Jun 16, 2022 9:04 AM IST / Updated: Jun 16 2022, 03:09 PM IST

বিজেপির সাসপেনশন তুলে নেওয়া হোক বলে এবার মত দিলেন ফিরহাদ, পার্থরাই। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী সহ সাত জন বিজেপি বিধায়কের সাসপেনশন তুলে নেওয়ার দাবিতে গত কয়েকদিন ধরে সরব হয়ে এসেছে বিজেপি। বিধানসভার বিশেষ অধিবেশন শুরু হলেও গত কয়েকদিনে বিধানসভা কক্ষে প্রবেশ করতে পারেনি, ওই সাত বিধায়ক। গতকাল বুধবারও শুভেন্দুরা কোর্টের কাছে দ্বারস্থ হয়েছিলেন। তবে এবার দীর্ঘ প্রতিক্ষা শেষে সেই জটিলতা কাটতে চলেছে বলে সূত্র মারফত খবর। জানা গিয়েছে, বৃহস্পতিবার বিএ কমিটির বৈঠকে সাসপেনশন তুলে নেওয়ার পক্ষে মত দিয়েছেন শাসকদলের বিধায়করা।

এদিন অধিবেশন শুরুর আগে ছিল বিএ কমিটির বৈঠক। সেই বৈঠকে বিজেপি কমিটির সাসপেনশন নিয়ে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। কলকাতার মেয়র তথা পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম, শিল্প মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, শোভনদেব চট্টোপাধ্যায়ের মতো তৃণমূল বিধায়করা, বিজেপির সাসপেনশন তুলে নেওয়ার পক্ষে মত প্রকাশ করেছেন। মূলত আগের অধিবেশেনে নিয়ম ভেঙে সাসপেনসনের মুখে পড়েছিলেন  শুভেন্দু সহ ৭ বিজেপি বিধায়ক। এই অধিবেশনে সেই সাসপেনশন প্রত্যাহার করেও লাভ হল না।আবেদনে পদ্ধতিগত ত্রুটি আছে বলে ইতিমধ্যেই তা খারিজ করেন বিমান বন্দ্যোপাধ্যায়। সাত বিধায়কের সাসপেনশনকে চ্যালেঞ্জ করে বুধবার আদালতের দ্বারস্থ হন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। মামলা করা হয় কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থার এজালাসে। 

আরও পড়ুন, উলুবেড়িয়ার জেলেই মৃত্য়ু বিজেপি কর্মীর, পয়গম্বর বিতর্কে হিংসার অভিযোগে হয়েছিলেন গ্রেফতার

 আরও পড়ুন, রাষ্ট্রপতি পদপ্রার্থী বাংলার প্রাক্তন রাজ্যপাল ? বিরোধীদের প্রথম পছন্দ কে, জল্পনা তুঙ্গে

আদালতে বিধানসভার অধ্যক্ষের আইনজীবী অ্য়াডোভোকেট জেনারেল সৌমেন্দ্র নাথ মুখোপাধ্যায়ের বক্তব্য, শুভেন্দু অধিকারী সহ বাকিরা নতুন করে আবেদন করুন। বিধানসভায় অধ্যক্ষ গ্রহণ করবেন। বিষয়টি বিধানসভাতেই সমাধান করা হবে। মামলার পরবর্তী শুনানি ১৭ জুন। এদিকে বুধবার বিধানসভা অধিবেশনের শেষ লগ্নে অধ্যক্ষ বিমান বন্দ্য়োপাধ্যায় বলেন, আমরা চেয়েছিলাম ওর মোশন জমা দিক। তাহলে আজকেই আমরা আলোচনা করে সহানুভূতির সঙ্গে বিষয়টি দেখতাম। তবে এখনও কোনও মোশন জমা দেওয়া হয়নি।

আরও পড়ুন, প্রফেসর বর পাওয়া হল না, আদালতের নির্দেশে চাকরি যেতেই বিয়েতে বেঁকে বসল প্রেমিক

উল্লেখ্য, ১০ জুন থেকে বিধানসভার বাদল অধিবেশন শুরু হয়েছে। চলবে ১৭ তারিখ অবধি।এই অধিবেশনে পেশ হবে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল। সেখানে বিরোধী বিধায়কের উপস্থিতি নিয়ে জল্পনা তৈরি হয়েছে। গত অধিবেশনে বিধানসভা কক্ষে বিশৃঙ্খলার অভিযোগে সাসপেন্ড করা হয়েছিল ৭ বিধায়ককে। সাসপেনশন প্রত্যাহার করে এই অধিবশনে তাঁরা যোগ দিতে পারবেন কিনা সেই সিদ্ধান্ত নেওয়ার কথা স্পিকারের। সোমবার ৭ জন বিধায়ক সাসপেনশন তোলার জন্য আবেদন করেন।আবেদনে পদ্ধতিগত ত্রুটি আছে বলে তা খারিজ করেছেন বিমান বন্দ্যোপাধ্যায়। তাই মঙ্গলবার ফের আবদন করতে বলেন স্পিকার বিমান বন্দ্য়োপাধ্যায়।

Read more Articles on
Share this article
click me!