উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ জুনেই, মাসেই শুরুতেই মাধ্যমিকেরও, কোন পথে সংসদ

জুনের শুরুতেই সম্ভবত প্রকাশ হতে পারে মাধ্যমিকের ফলাফল। এবং দ্বিতীয়ার্ধেই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের সম্ভাবনা। ৩১ মে, ১ জুন এবং ২ জুন ফলাফল নিয়ে রিভিউ করবে সংসদ।

Web Desk - ANB | Published : May 21, 2022 10:01 AM IST / Updated: May 21 2022, 03:35 PM IST

জুনের শুরুতেই সম্ভবত প্রকাশ হতে পারে মাধ্যমিকের ফলাফল। এবং দ্বিতীয়ার্ধেই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের সম্ভাবনা। ৩১ মে, ১ জুন এবং ২ জুন ফলাফল নিয়ে রিভিউ করবে সংসদ। সূত্রের খবর সেখানেই সিদ্ধান্ত নেওয়া হবে যে, ফলপ্রকাশ কবে করা হবে। অর্থাৎ জুনের তৃতীয় নাকি চতুর্থ সপ্তাহে ফল বের হবে, তা সেই রিভিউয়ের পরেই চূড়ান্ত হবে। সংসদ চাইছে দ্রুত ফল প্রকাশ করতে। 

উল্লেখ্য, ২ এপ্রিল থেকে ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। যেহেতু কোভিডের আহে পরীক্ষা, তাই হোম সেন্টারে পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছে পরীক্ষার্থীরা। একই সঙ্গে করোনার ভয়াবহ পরিস্থিতি পেরিয়ে ২ বছর পর যেহেতু উচ্চ মাধ্যমিক, তাই পড়ুয়াদের মধ্যে যাতে অতিরিক্ত মানসিক চাপ না পড়ে তাই সে বিষয়ে খেয়াল রাখছিল সংসদ। সূত্রের খবর, পরীক্ষার মূল্যায়নের ক্ষেত্রেও একই রকম সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গি রেখেছেন তাঁরা। তবে গতবার উচ্চমাধ্যমিক না হলেও , মূল্যায়নের নিরিখে যে ফল প্রকাশ হয়েছিল, সেখানে পাশের হার ৯৭.৬৯ শতাংশ। যা নিয়ে জোর বৈতর্কও হয়। ঢালাও পাশে ভর্তি নিয়ে অসুবিধায় পড়বে নাতো পরীক্ষার্থীরা, প্রশ্ন ওঠে। চলতি বছরে উচ্চ মাধ্যমিক দিয়েছে ৭ লক্ষ ৪৫ হাজার ছাত্র-ছাত্রী। মোট পরীক্ষা কেন্দ্র ছিল ৬৭৮৭ টি। এই প্রথমবার পরীক্ষার জন্য বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছিল।

আরও পড়ুন, 'বাংলাদেশি নাগরিককে নির্বাচিত করার চেষ্টা, এই দলের রেজিস্ট্রেশন বাতিল করা উচিত', বিস্ফোরক শুভেন্দু

অপরদিকে , মাধ্যমিক ২০২২ এর ফলাফল প্রকাশ পাওয়ার পর পরীক্ষার্থীরা, wbresults.nic.in এবং wbbse.wb.gov.in এই ওয়েব সাইট গুলিতে গিয়ে নিজের রেজাল্ট জানতে পারবে। তবে মাধ্যমিকের ফলাফল মোবাইল অ্যাপ এবং এসএমএস-র মাধ্যমেও জানা যেতে পারে। উল্লেখ্য, দীর্ঘ দুই বছর পর বাইশ সালে অফলাইন পরীক্ষা হয়েছে। চলতিবছর পরীক্ষার্থীর সংখ্যাও খুব একটা কম নয়।  চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন। প্রায় ৫০ হাজার বেড়ে এবার রেকর্ড পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্রের সংখ্যা ৫ লক্ষ ৫৯ জন। এবং ৬ লক্ষ ২৬ হাজার ৮০৪ জন। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে দাবি করা হয়েছে, একুশ সালে পরীক্ষা না দিয়েও ১০০ শতাংশ পাশ করায় এবার পরীক্ষায় বসার বেশ লম্বা আবেদন পত্র জমা পড়েছে।ডব্লুবিবিএসই আধিকারিকদের মতে, রাজ্যের স্কুলগুলি থেকে মূল্যায়ন করা কাগজপত্র ইতিমধ্য়েই পেয়েছে বোর্ড। এই মূহূর্তে পরবর্তী প্রক্রিয়া চালু রয়েছে।

আরও পড়ুন, মুখোমুখি হতে পারেন মমতা-শুভেন্দু, জল্পনা বাড়িয়ে অপেক্ষায় সারা বাংলা

আরও পড়ুন, 'বড় গাছ পড়লে মাটি কাঁপবেই', রাজীবের মৃত্যু দিবসে অধীরের টুইটে চরম বিতর্ক, মুহূর্তেই ডিলিট

Share this article
click me!