এক ধাক্কায় ৩ ডিগ্রি নামল পারদ, কলকাতায় ফিরল শীত

  • শীত ফিরল কলকাতায়
  • শহরে উত্তুরে হাওয়া বইতে শুরু করেছে
  • সপ্তাহন্তে আরও কমবে তাপমাত্রা
  • কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমে যাবে ১০ ডিগ্রিতে

Asianet News Bangla | Published : Jan 21, 2020 3:25 AM IST / Updated: Jan 21 2020, 10:04 AM IST

আবহাওয়া দফতর আগেই পূর্বাভাস দিয়েছিল। সেইমত মঙ্গলবার এক ধাক্কায় তিন ডিগ্রি নামল কলকাতার তাপমাত্রার পারদ। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। সোমাবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.৭ ডিগ্রি সেলসিয়াস। যা ছিল স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। আর বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ৫৬ থেকে ৯২ শতাংশ। 

তাপমাত্রার এই নিম্নগামীতা ইজ্ঞিত দিচ্ছে দক্ষিণবঙ্গে শীত এখনও ফুরিয়ে যায়নি। বরং আগামী দিলে আরও দাপটের সঙ্গেই ব্যাটিং করবে সেই ইঙ্গিত মিলেছে। সোমবার সকাল থেকেই শহরে কনকনে উত্তুরে হাওয়া বইতে শুরু করে। এই উত্তুরে হাওয়ার জেরে গত প্রায় এক সপ্তাহ ধরে চলা কিছুটা অস্বস্তিকর আবহাওয়া উধাও হয়েছে। 

দেখুন ভিডিও: ভারতের স্বাধীনতা আন্দোলনে ১৪ এপ্রিলের তাৎপর্য, দেশের প্রথম 'বিজয় দিবস'

সোমবারের আবহাওয়া দেখেই আন্দাজ পাওয়া গিয়েছিল মঙ্গলবার তাপমাত্রার পারদ নামবে। আকাশ মেঘাচ্ছন্ন হওয়ার কারণে বৃহস্পতিবার তাপমাত্রা ফের বাড়ার পূর্বাভাস থাকলেও সপ্তাহন্তে ফের শীতের আমেজ ফিরবে। আবহাওয়া দফতরের আশা শুক্রবার আরও কিছুটা নামদে শহরের তাপমাত্রার পারদ। 

আরও পড়ুন: দিল্লি নির্বাচনে বেকায়দায় পদ্ম শিবির, জোট হল না পুরনো সঙ্গীর সঙ্গে, কেজরির বিরুদ্ধে প্রার্থী যুব মোর্চার সভাপতি

সপ্তাহন্তে শীত এমন দাপটে ফিরবে যে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমে যেতে পারে দশ ডিগ্রির কোঠায়। এমনটাই মনে করছেন আবহবিদরা। ফলে শীতের এখনই বিদায় নেওয়ার কোনো সম্ভাবনা নেই। 

এদিকে মঙ্গলবার উত্তরবঙ্গের বেশকিছু এলাকায় ঘন কুয়াশার সতর্কতা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার জেরে আবহাওয়া পরিবর্তনের কারণে বৃহস্পতি ও শুক্রবার উত্তরবঙ্গের ওপরের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 
 

Share this article
click me!