কলকাতায় বইছে ঠান্ডা হাওয়া, বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনা রাজ্য়ে

  • বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা  ২২.৯ডিগ্রি সেলসিয়াস 
  • বুধবার নাগাদ বঙ্গোপসাগরে তৈরি হবে একটি বিপরীত ঘূর্ণাবর্ত 
  • বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনা পুরুলিয়া, বাঁকুড়া ও মেদিনীপুরে  
  •  কিন্তু কলকাতায় মেঘলা আকাশ হলেও বৃষ্টির সম্ভাবনা খুব কম 

Ritam Talukder | Published : Mar 18, 2020 7:02 AM IST / Updated: Mar 18 2020, 07:00 PM IST

শহর কলকাতার আকাশ আজ বুধবার আংশিক মেঘলাই থাকবে। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পশ্চিমের জেলাগুলিতেও ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বাকি অংশে মেঘলা আকাশ থাকলেও বৃষ্টির সম্ভাবনা খুব কম। 

আরও পড়ুন, বান্ধবীর থেকেই সংক্রমণ, কলকাতার আক্রান্তকে নিয়ে নতুন চিন্তায় ডাক্তাররা

শহর কলকাতার আকাশ আজ বুধবার আংশিক মেঘলা থাকবে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ২২.৯ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবাবিকের থেকে তিন ডিগ্রি কম।আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১.৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।  শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৪১ শতাংশ। আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে থাকবে কলকাতার তাপমাত্রা। তারপরে বাড়লেও খুব সামান্যই তাপমাত্রা বাড়বে। গত  রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.২ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবাবিকের থেকে এক ডিগ্রি কম। সেদিক থেকে সোমবার অনেকটাই তাপমাত্রার পারদ চড়েছে। যার দরুণ সোমবার সারাদিন শহরে গরম অনুভূত হয়েছে। বুধবার এই মুহূর্তে শহরের তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস। 

আরও পড়ুন, আসল বলে নকল মাস্ক বিক্রি, কীভাবে চলছে জাল কারবার

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,আগামী ২৪ ঘন্টা পর বঙ্গোপসাগরে তৈরি হবে উচ্চচাপ বলয়। যার জেরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরীর সম্ভাবনা। এছাড়াও ছত্রিশগড়ের ল্যান্ড টেম্পারেচার অনেকটাই বৃদ্ধি পাবে। এই দুইয়ের জেরে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে। যার জন্য ওড়িশা ও ঝাড়খন্ডে বৃষ্টি ও বজ্রবিদ্যুৎ-সহ ঝড়ের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলার আকাশ মেঘলা থাকবে, সঙ্গে হালকা বৃষ্টিও হতে পারে। হালকা বৃষ্টি ও বজ্রবিদ্যুৎ-সহ ঝড়ের সম্ভাবনা রয়েছে, পুরুলিয়া বাঁকুড়া দুই মেদিনীপুর ঝাড়গ্রাম  এবং বর্ধমানে। বাকি জেলাগুলিতে মেঘলা আকাশ থাকবে।পশ্চিমবঙ্গের পশ্চিমের জেলাগুলিতেও ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিন্তু কলকাতাসহ দক্ষিণবঙ্গের অন্য়ান্য় অংশগুলিতে আংশিক মেঘলা আকাশ থাকলেও বৃষ্টির সম্ভাবনা খুবই কম রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। 

আরও পড়ুন, ইরানের পর এবার কুয়ালালামপুর, কলকাতার ছাত্রীর কাতর আবেদনের ভিডিও হল ভাইরাল
 

Share this article
click me!