শহরের তাপমাত্রা স্বাভাবিকের নিচে, বজ্রবিদ্য়ুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রাজ্য়ে

  • শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা  ২২.৭ ডিগ্রি সেলসিয়াস 
  • শহর কলকাতায় আকাশ আজ আংশিক মেঘলা থাকবে 
  • বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ 
  • বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা দুই ২৪ পরগনা, মেদিনীপুরে  

 
 

Ritam Talukder | Published : Mar 21, 2020 3:05 AM IST / Updated: Mar 21 2020, 09:45 AM IST


শহর কলকাতায় আকাশ আজ আংশিক মেঘলা থাকবে। যার দরুণ সারাদিনই গরম অনুভূত হতে পারে।   আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২২.৭ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.৫ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। রাজ্যে  আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্য়ুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঝড় বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গের জেলাগুলিতেও। দার্জিলিং সহ পার্বত্য এলাকায় শিলাবৃষ্টির ও  সম্ভাবনা। শনিবার ও রবিবার ঝড় বৃষ্টির পর সোমবার থেকে পরিষ্কার আকাশ।

আরও পড়ুন, 'বাবুলের বিষ দিলীপের অমৃত', গো-মূত্র নিয়ে বিজেপিতে কোন্দল

শহর কলকাতার আকাশ আজ আংশিক মেঘলা থাকবে। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২২.৭ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.৫ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম।আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২.৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।  শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৩১ শতাংশ। গত সপ্তাহে, রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.২ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবাবিকের থেকে এক ডিগ্রি কম। সেদিক থেকে সোমবার অনেকটাই তাপমাত্রার পারদ চড়েছে। যার দরুণ শহরে সারাদিন গরম অনুভূত হয়েছে। শনিবার এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস। 

আরও পড়ুন, 'চাইনিজ-নেপালিজ' তোমরা রোগ নিয়ে এসেছ, ফেসবুকে ভাইরাল কলকাতার জাতি বিদ্বেষ


আগামী ২৪ ঘণ্টায় উপকূলীয় জেলাগুলোতে হালকা বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর ঝাড়গ্রামে। ফের পশ্চিমী ঝঞ্ঝা জম্মু-কাশ্মীরে ঢুকে পড়ায় উত্তর পশ্চিমের পার্বত্য এলাকায় তার প্রভাব পড়বে। বঙ্গোপসাগরে তৈরি হয়েছে আগে থেকেই একটি বিপরীত ঘূর্ণাবর্ত। যার ফলে প্রচুর জলীয়বাষ্প ঢুকেছে গত একসপ্তাহ ধরে পূর্ব ও মধ্য ভারতের রাজ্যগুলিতে। যার প্রভাবে ওড়িশা, ঝাড়খন্ড, ছত্রিশগড়, মধ্যপ্রদেশে ঝড় বৃষ্টির পূর্বাভাস রড়েছে।রবিবার পর্যন্ত ওড়িশা ঝাড়খণ্ড পশ্চিমবঙ্গ সিকিমের ঝড় বৃষ্টি ও শিলা বৃষ্টির পূর্বাভাস।

আরও পড়ুন, পার্থর করোনা অপমানের জের, অধ্যক্ষ পদ থেকে 'সরলেন' বৈশাখী

সোমবার আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর পশ্চিম ভারতে। এর জেরে উত্তর-পশ্চিমের রাজ্যগুলিতে আবহাওয়ার পরিবর্তন। মঙ্গলবার  তুষারপাতের সম্ভাবনা জম্মু কাশ্মীর লাদাখ হিমাচল প্রদেশ উত্তরাখন্ডে।মঙ্গলবার ও বুধবারবজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি শিলা বৃষ্টির সম্ভাবনা পাঞ্জাব হরিয়ানা দিল্লি উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।

Share this article
click me!