তামিলনাড়ুর ঘূর্ণিঝড়ে বাধা পড়ল বাংলার শীত, সপ্তাহান্তে ফের পারদ নামবে কলকাতায়

  • তামিলনাড়ুর ঘূর্ণিঝড়ে বাধা পড়ল বাংলার শীত 
  •  বৃহস্পতিবার থেকে ২৮ তারিখ পর্যন্ত তাপমাত্রা বাড়বে  
  •   ২৯ তারিখ থেকে রাজ্যজুড়ে তাপমাত্রা নিম্নমুখী হবে 
  •  রীতিমত তাণ্ডব দেখাতে শুরু করেছে ঘূর্ণিঝড় নিভার  

 

Ritam Talukder | Published : Nov 26, 2020 2:16 AM IST / Updated: Nov 26 2020, 08:56 AM IST


তামিলনাড়ুর ঘূর্ণিঝড়ে বাধা পড়ল বঙ্গের শীত। বৃহস্পতিবার থেকে ২৮ তারিখ পর্যন্ত তাপমাত্রা একটু বাড়বে। কারণ তামিলনাড়ুর উপকুলের ঘূর্ণিঝড়ের জন্য পশ্চিমবঙ্গের আকাশ থাকবে মেঘলা। এর ফলে তাপমাত্রা একটু বাড়বে তবে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আবার ২৯ তারিখ থেকে সারা রাজ্যজুড়ে তাপমাত্রা নিম্নমুখী হবে। ফিরবে শীত।

আরও পড়ুন, শীতে কলকাতায় ঘোরার সেরা জায়গা, কমলালেবু খেতে খেতে বেড়িয়ে আসুন এই ঠিকানায়

 

কলকাতার  তাপমাত্রা ফের বাড়ল

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্য়ায় জানিয়েছেন,   ২৬ তারিখ একটু তাপমাত্রা বাড়বে। তারপর থেকে সারা রাজ্য জুড়ে তাপমাত্রা আবার কমতে থাকবে। এই মাস জুড়ে শীতের আমেজ বজায় থাকবে রাজ্যজুড়ে। আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ২ ডিগ্রি নীচে। নুন্যতম তাপমাত্রা  ১৭.৬ ডিগ্রী সেলসিয়াস।   স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। শহরের তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৫.৪ ডিগ্রি সেলসিয়ার্স থেকে সামান্য বেড়ে ১৭.১ ডিগ্রী সেলসিয়াস। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৬ শতাংশ এবং ন্যুনতম ৫১ শতাংশ। আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৩ ডিগ্রি নীচে। নুন্যতম তাপমাত্রা  ১৭.১ ডিগ্রী সেলসিয়াস।   স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। শহরের তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৫.৪ ডিগ্রি সেলসিয়ার্স। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৫ শতাংশ এবং ন্যুনতম ৪৯ শতাংশ।  

 

 

আরও পড়ুন, 'ইশকওয়ালা ফুড', শীতে মুড বদলাতে এখনই বেরিয়ে পড়ুন, রইল কলকাতার সেরা রেস্তোরার হদিশ

 

তাণ্ডব দেখাতে শুরু করেছে ঘূর্ণিঝড় নিভার


সমতলে আছড়ে পড়ার আগে রীতিমত তাণ্ডব দেখাতে শুরু করেছে ঘূর্ণিঝড় নিভার। বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড় সমতলের দিকে যত এগিয়ে আসছে ততই বাড়ছে বৃষ্টির পরিমাণ। সঙ্গে দাপট দেখাচ্ছে ঝোড়ো হওয়ায়। রীতিমত বিপর্যস্ত অবস্থায় তামিলনাড়ু, পদুচেরির বিস্ততীর্ণ এলাকায়। প্রভাব পড়তে শুরু করেছে অন্ধ্রপ্রদেশ ও কর্ণাটকেও। তামিলনাড়ু ও পদুচেরিতে  প্রবল বৃষ্টির পাশাপাশি তীব্র বেগে বইছে ঝোড়ো হাওয়া। ভারতের আবহাওয়া দফতর বা আইএমডি জানিয়েছেন এখনও পর্যন্ত ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১২০-১৩০ কিলোমিটার। ১৪৫ কিলোমিটার গতিবেগে নিভার সমতলে আছড়ে পড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

 

 

 

আরও পড়ুন, ভারতের ভয়ঙ্কর ঘূর্ণিঝড়গুলির নাম জানলে অবাক হতে হয়, দেখুন পর পর ছবি


 

পদুচেরিতে জারি করা হয়েছে ১৪৪ ধারা, লাল সতর্কতা জারি 


 আবহাওয়া দফতরের কথায় বুধবার মধ্যরাতে অথবা বৃহস্পতিবার খুব ভোরবেলায় এটি সমতলে আছড়ে পড়তে পারে। এই ঘুর্ণিঝড়ের কারণে লাল সতর্কতা জারি করা হয়েছে কারাইকল ও মামাল্লাপুরম  এলাকা।  পদুচেরিতে জারি করা হয়েছে ১৪৪ ধারা। উপকূলবর্তী এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে স্থানীয় বাসিন্দাদের।  জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৩০টি দল ইতিমধ্যে কাজ করতে শুরু হয়েছে। যারমধ্যে তামিলনাড়ুতেই কাজ করছে ১২টি দল।দুটি দল কাজ করছে পদুচেরিতে আর একটি দল কাজ করছে কারাইকাল এলাকায় কাজ করছে।  মঙ্গলবার সকালেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংশ্লিষ্ট রাজ্যগুলিকে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় সাহায্যের আশ্বাস দিয়েছেন। 


 

Share this article
click me!