রাত পেরোলেই চাবুক মারবে পারদ, উপকূলের জেলাগুলিতে তুমুল ঝড়-বৃষ্টির সম্ভাবনা

  • শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস 
  •  বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বৃদ্ধির প্রবল সম্ভাবনা রয়েছে 
  • যার জেরে রবিবার ও সোমবার বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টি হতে পারে 
  • জম্মু-কাশ্মীরের উপর একটি পশ্চিমী ঝঞ্জা অবস্থান করছে 

Ritam Talukder | Published : Apr 3, 2020 12:58 PM IST / Updated: Apr 03 2020, 06:35 PM IST


শহর কলকাতার আকাশ আজ সারাদিনই আংশিক মেঘলা ছিল। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, শনিবারে শুধু উপকূলের জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনা। শুক্রবারের কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। রবিবার ও সোমবার বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টি হতে পারে। জম্মু-কাশ্মীরের উপর একটি পশ্চিমী ঝঞ্জা অবস্থান করছে ।

আরও পড়ুন, লকডাউনে পড়ুয়ারা পড়বে এবার টিভির সামনে বসে, চ্যানেলেই ক্লাস নেওয়ার পরিকল্পনা রাজ্যের


আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,  জোড়া ঘূর্ণাবর্তের জেরে প্রবল ঝড় বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।  বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত। এর প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। বাংলাদেশ অসংলগ্ন এলাকা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দুটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর প্রভাবেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। ঝড় বৃষ্টির সম্ভাবনা পূর্ব-পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, কলকাতা এবং দুই ২৪ পরগনায়। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি।  ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, করোনার জের, চলতি বছরে বড়সড় কোপ কলকাতার সেরা দুর্গাপুজোর বাজেটেও


শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি।   এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, শুক্রবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭.০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।  শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৭ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৪২ শতাংশ। এই মুহূর্তে শহর কলকাতার তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস। 
 আরও পড়ুন, নজিরবিহীন, পয়লা বৈশাখে এবার আর লেখকে-পাঠকে দেখা হবে না বই পাড়ায়, বেরোবে না নতুন বই
 
 উত্তরবঙ্গের দার্জিলিং-কালিম্পং-এ সামান্য বৃষ্টির সম্ভাবনা। শুক্রবারেও এই সাত জেলায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবারে শুধু উপকূলের জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনা। তবে যেভাবে জলীয়বাষ্প ঢুকছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। তাতে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকলে রবিবার ও সোমবার ঝড় বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে। উত্তর-পশ্চিম ভারতের শীতল হাওয়া আর বঙ্গোপসাগর থেকে পূবালী হওয়ার সংঘাতেও তৈরি হচ্ছে বজ্রগর্ভ মেঘ। এই মুহূর্তে একটি পশ্চিমী ঝঞ্জা অবস্থান করছে জম্মু-কাশ্মীরের উপর। আরও একটি পশ্চিমী ঝঞ্জা আসবে রবিবার উত্তর পশ্চিম ভারতে।

 

 

 রাজ্য়ে করোনায় আক্রান্ত এবার এক নার্স, পরিবারকে কোয়ারেনটাইনে থাকার নির্দেশ স্বাস্থ্য দফতরের

করোনা আক্রান্তদের এমআর বাঙ্গুরে স্থানান্তর ঘিরে তুলকালাম, অভিযোগ নিয়ে অবস্থান বিক্ষোভে নার্সরা

পাঁচিল টপকালেই ভাইরাস এক্সপার্ট সেন্টার, তবুও মুখ ফিরিয়ে মেডিক্য়াল কলেজ

 

Share this article
click me!