Weather Rpeort: আজ দক্ষিণবঙ্গের ৮ জেলায় বৃষ্টি, সপ্তাহান্তে রাতের তাপমাত্রা কমার পূর্বাভাস

বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  জানুয়ারির  ১৫ তারিখের পর থেকে আকাশ পরিষ্কার হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

 

Web Desk - ANB | Published : Jan 12, 2022 10:25 PM IST

বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের (South Bengal)  সমস্ত জেলাতেই বৃষ্টিপাতের (Rain) সম্ভাবনা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার কারণেই একদিকে শহরে চড়েছে তাপমাত্রা(Temparature)। তার উপর ফের বৃষ্টি নেমে স্যাঁতেস্যাঁতে পরিবেশ শহরে।  উত্তরবঙ্গে আগামী ২৪ ঘন্টায় শুধুমাত্র তিন জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  উত্তরবঙ্গের কিছু কিছু জায়গায় শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর মধ্যে অন্যতম ডুয়ার্স। জানুয়ারির  ১৫ তারিখের পর থেকে আকাশ পরিষ্কার হবে বলে জানিয়েছে হাওয়া অফিস (Weather Office)।

হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার সকাল ৬ থেকে ১-২ ঘন্টার মধ্যে হালকা-মাঝারি বজ্রবিদ্যুৎ সহ বর্ষণ শুরু হবে উত্তরবঙ্গের দার্জিলিং এবং জলপাইগুড়িতে। উল্লেখ্য, হাওয়া অফিসের পূর্বভাস মিলে গিয়েছে। ইতিমধ্যেই মঙ্গলবার সন্ধ্যেয় শহরের একাধিক জায়গায় বৃষ্টিপাত হয়েছে। তবে শুধু বৃষ্টিই নয় পূর্বাভাস মিলে গিয়ে নেমেছে শিলাবৃষ্টিও। তবে এই অকাল বৃষ্টি নিয়ে কৃষকদের ইতিমধ্য়েই সতর্ক করেছে আবহাওয়া দফতর। তীব্র বেগে বৃষ্টি আসার আগেই যাতে তাঁরা জমি থেকে পাকা ফসল তুলে নিতে পারেন তার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি জমিতে জল যাতে না জমে, এনিয়েও সতর্ক করা হয়েছে।

আরও পড়ুন, শহরের বহুতল থেকে জ্বলন্ত অবস্থায় রাস্তায় নেমে আসলেন স্বামী-স্ত্রী, তদন্তে ইকোপার্ক থানার পুলিশ

 আবহাওয়া দফতরের পূর্বভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার কারণে হাওয়ার গতিপথের পরিবর্তন। আর সেই সঙ্গে আসা বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ হাওয়া এই দুয়ের প্রভাবেই শুরু হয়েছে এই বৃষ্টিপাত। এর প্রভাব বেশি পড়বে পশ্চিমের জেলাগুলিতে।  ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান,বীরভূম,মুর্শিদাবাদ এই জেলাগুলিতে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পশ্চিমের জেলা গুলোর দু-এক জায়গায়  বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাতের পরিমাণ কম থাকলেও বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টিপাত ১৩ তারিখ থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত চলবে।  উত্তরবঙ্গের ক্ষেত্রে সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে।  উত্তরবঙ্গের কিছু কিছু জায়গায় শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর মধ্যে অন্যতম ডুয়ার্স। ১৩ তারিখও হালকা বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। তবে ১৪ এবং ১৫ তারিখ শুধুমাত্র দার্জিলিং,কালিম্পং, আলিপুরদুয়ারে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 ১৫ তারিখ থেকে শুষ্ক আবহাওয়া থাকবে। তবে ১৫ তারিখ আংশিক মেঘলা আকাশ থাকবে। এবং তারপর থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। এখন সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ থেকে ৫ ডিগ্রি বেশি চলছে। এটা তিন চার দিনে কোনও পরিবর্তন হবে না। তবে ১৬ তারিখের পর থেকে রাতের তাপমাত্রা আবার কমবে। কলকাতার ক্ষেত্রে কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১৩ এবং ১৪ তারিখ বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। কলকাতার ক্ষেত্রেও সর্বনিম্ন তাপমাত্রা চারদিন স্বাভাবিকের থেকে উপরে থাকবে। কিন্তু ১৬ তারিখের পর থেকে রাতের তাপমাত্রা কমবে।

Share this article
click me!