আজও কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি ? বর্ষা নিয়ে কী বলছে হাওয়া অফিস

রবিবার সকাল থেকেই শহর ও শহরতলির আকাশ ছুঁয়ে আছে মেঘে। হাওয়া অফিস জানিয়েছে, এদিনও বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি সম্ভাবনা রয়েছে একাধিক জেলায়।  তবে এবার আর বৃষ্টি নিয়ে হাঁকপাক করতে হবে না, একটা সুখবর দিয়েছে হাওয়া অফিস।

Web Desk - ANB | / Updated: May 29 2022, 06:30 AM IST

রবিবার সকাল থেকেই শহর ও শহরতলির আকাশ ছুঁয়ে আছে মেঘে। হাওয়া অফিস জানিয়েছে, এদিনও বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। তবে দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা কমবে বলে জানিয়েছে হাওয়া অফিস। সব জেলায় হালকা বৃষ্টি হবে। তাপমাত্রার কোনও হেরফের হবে না। পাশাপাশি, এদিন উত্তরবঙ্গের অধিকাংশ জেলায় বৃষ্টি হবে। শুধুমাত্র কোচবিহার থেকে আলিপুরদুয়ারে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে এবার আর বৃষ্টি নিয়ে হাঁকপাক করতে হবে না, একটা সুখবর দিয়েছে হাওয়া অফিস।

 মূলত গত কয়েক দিন কোথাও বিক্ষিপ্ত কোথাও ভারী বৃষ্টি হয়ে ক্ষণিকের জন্য় তাপমাত্রা নামলেও ফের দাবদাহ ছিল। কিন্তু এবার সুখবর দিয়েছে হাওয়া অফিস। আবহাওয়া দফতর জানিয়েছে,  আগামী দুই দিনের মধ্য়েই দেশে প্রবেশ করেত চলেছে মৌসুমি বায়ু। ইতিমধ্য়েই দক্ষিণ-পশ্চিম আরব সাগরে প্রবেশ করেছে মৌসুমি বায়ু।আবহাওয়া দফতর জানিয়েছে, কেরল উপকূলবর্তী এলাকায় প্রবেশ করতে চলেছে মৌসমী বায়ু। তবে নির্ধারিত সময়ে কিছু পরেই বর্ষা প্রবেশ করছে।পশ্চিমবঙ্গের ক্ষেত্রে জুনের শেষে কিংবা জুলাইয়ের শুরুতে বর্ষা প্রবেশ করতে পারে। তবে এবিষয়ে হাওয়া অফিস কিছু জানায়নি। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ২৯ তারিখ অবধি ঝড়-বৃষ্টি হতে পারে বাংলায়।

আরও পড়ুন, 'তুমি অকৃতজ্ঞ, পূর্ব মেদিনীপুরকে দিল্লির কাছে বিক্রি করেছো', নাম না করেই শুভেন্দুকে তোপ অভিষেকের

 আবহাওয়া দফতর জানিয়েছে,  কলকাতা-সহ দক্ষিণবঙ্গে দিনভর আদ্রতা জনিত অস্বস্তি থাকবে। এহেন পরিস্থিতিতে দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা , হুগলি, পুরুলিয়া , ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম , মুর্শিদাবাদ, নদিয়ায় বিক্ষিপ্ত ভাবে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হবে।  একই রকম আবহাওয়া থাকবে দক্ষিণবঙ্গে। তাপমাত্রার কোনও হেরফের হবে না।হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। সব জেলায় বিক্ষিপ্তভাবে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হবে।তবে দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা কমবে। সব জেলায় হালকা বৃষ্টি হবে। তবে উলটপূরাণ উত্তরবঙ্গে।

আরও পড়ুন, ভোট পরবর্তী হিংসা তুলে মমতাকে নিশানা যোগীর, পাল্টা 'প্রয়াগরাজ'-কে সামনে দাঁড় করালেন কুণাল

  হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিংপং, আলিপুরদুয়ার, কোচবিহার. উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর , মালদহে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হবে। ঘন্টায় প্রায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গের অধিকাংশ জেলায় বৃষ্টি হবে। শুধুমাত্র কোচবিহার থেকে আলিপুরদুয়ারে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।  উত্তরবঙ্গের  জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, শুধুই মন্ত্রী কন্যা নন, 'পরেশের পরিবারে চাকরি পেয়েছে আরও ২৫ জন', এসএসসিকাণ্ডে বিস্ফোরক বিজেপি

অপরদিকে, স্বস্তি নেই দেশের একাধিক রাজ্যে। দেশের রাজধানী দিল্লি -সহ বেশ কিছু রাজ্য়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশের কিছু অংশে তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে।  যদিও আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে, মৌসুমি বায়ু আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ অতিক্রম করে বঙ্গোপসাগরের উপর দিয়ে অনেকটা এগিয়ে এসেছে। রাজস্থান থেকে অসম পর্যন্ত একটি অক্ষ রেখা গিয়েছে। যেটি উত্তরপ্রদেশ , বিহার এবং উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। এরফলে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণ বাড়বে।  হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শক্তিশালী দক্ষিণ-পশ্চিম হাওয়ার দাপটে বঙ্গোপসাগর থেকে জলীয়বাস্প ঢুকে বৃষ্টি বাড়াবে উত্তর-পূর্ব ভারতে।  

Share this article
click me!