Weather Update: বড়দিন ও নিউ ইয়ারে বজায় থাকবে কী এমনই ঠান্ডা, কী জানাচ্ছে হাওয়া অফিস

কলকাতা (Kolkata) থেকে জেলা (District)। রাজ্য জুড়ে শীতের (Winter) দাপট। আগামি কয়েক দিনে কেমন থাকতে পারে আবহাওয়া জানাল আলিপুর হাওয়া অফিস (Alipoor Weather Office)।
 

Asianet News Bangla | Published : Dec 21, 2021 2:03 AM IST

রাজ্য জুড়ে জাঁকিয়ে পড়েছে শীত (Winter)। জেলাগুলি তো বটেই শীতে জবুথবু শহর কলকাতাও (Kolkata)।  খুব অল্প সময়ের মধ্যে এতটা তাপমাত্রার পারদ পত কাহিল করেছে সকলকেই। শীতের দাপট থেকে নিজেকে একটু গরম রাখতে রাতে রাস্তায় দেখা মিলছে আগুন পোহানোর ছবিও। সঙ্গে রয়েছে কুয়াশাও। তবে ঠান্ডার দাপট কমার এখনই কোনও আশ্বাস বাণী শোনাতে পারছে না হাওয়া অফিস। আলিপুর হাওয়া অফিসের (Alipore Weather Office) তরফ থেকে জানানো হয়েছে, গোটা রাজ্যে ইতিমধ্যে যে ঠান্ডা পড়েছে তা আরও দুদিন বজায় থাকবে। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে শৈত্যপ্রবাহের সতর্কতা বার্তা জারি থাকবে। বিশেষ করে পুরুলিয়া, বাঁকুড়া, ২ মেদিনীপুর, ঝাড়গ্রাম ২ বর্ধমান, দুই ২৪ পরগনা এইসব জায়গায় আগামি ২৪ ঘণ্টা ঘন্টা শৈত্যপ্রবাহ থাকবে।

প্রসঙ্গত, সোমবার আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছিল কলকাতার তাপমাত্রা ছিল ১১.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। উত্তরবঙ্গের জেলাগুলির তাপমাত্রা ছিল দার্জিলিং ৩.৫ ডিগ্রি সেলসিয়াস, শিলিগুড়ির তাপমাত্রা ছিল ৮.৬ ডিগ্রি সেলসিয়াস। জলপাইগুড়ি ছিল ১০.১ ডিগ্রি সেলসিয়াস, কোচিবিহারের তাপমাত্রা ছিল ৯.৩ ডিগ্রি সেলসিয়াস। এবার জেনে নেওয়া যাক দক্ষিণ বঙ্গের কয়েকটি জেলার তাপমাত্রা ছিল শিলিগুড়ি ৮.৬, পুরুলিয়া ৭.৫,বাঁকুড়া ৮.৯ ও বীরভূম ৭.১। এছাড়া দক্ষিণ বঙ্গের অন্যান্য জেসগুলিতেও শীতের দাপট আগামি ২ বজায় থাকবে। একেবারে উত্তরের জেলগুলির পারদও আরও একটু নীচের যাচ্ছে বলে মনে হচ্ছে। আজও এর আশেপাশেই থাকবে তাপমাত্রা।

তবে তাপমাত্রা কিছুটা বাড়ার আশার বাণীও শুনিয়েছে আলিপুর হাওয়া অফিস। ২৪ ঘণ্টা পর থেকে শহর থেকে জেলা কোথাও আর শৈত্য প্রবাহের সতর্ক বার্তা থাকবে না। ৪৮ ঘণ্টা পর থেকে ধীরে ধীরে কিছুটা বাড়বে তাপমাত্রা। বড় দিনেও তাপমাত্রার কিছুটা তারতম্য হবে। বর্তমানে যা তাপমাত্রা রয়েছে ২৫ ডিসেম্বর (25th December)তার থেকে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়ার সম্ভাবনাই বেশি। ফলে এখনের মত হাড় হিম করা শীত বড় দিনে না থকার আভাসই মিলছে আলিপুর হাওয়ার অফিসের তরফ থেকে। শীতের দাপট কিছুটা কমলেও, শীত কিন্তু আরও কিছু দিন স্থায়ী হতে চলেছে বঙ্গে। ফলে বড় ও নিউ ইয়ারের (New Year)উৎসবে শীত সঙ্গ ছাড়ছে না। যা খুশির খবর উৎসবমুখর, ভ্রমণ প্রিয় বাঙালির কাছে। 

Share this article
click me!