KMC Election 2021: কলকাতার পুরভোটের হিংসার প্রতিবাদ মিছিল বিজেপি-র, ভরদুপুরে রণক্ষেত্র মধ্য কলকাতা

মিছিল শুরু হওয়ার আগেই দেখা যায় সিআর এভিনিউ-এ মুরলিধর সেন লেন-এর মুখে ব্যারিকেড করে দিয়েছে পুলিশ। এমনকী কাতারে কাতারে পুলিশকর্মীদের সেখানে মোতায়েনও করা হয়েছে। মুরলিধর সেন লেন-এর যে অংশটা কলেজ স্ট্রিটের দিকে যাচ্ছে সেখানেও পুলিশ ব্যারিকেড করে দেয়।
 

Web Desk - ANB | Published : Dec 20, 2021 3:37 PM IST / Updated: Dec 20 2021, 10:50 PM IST

কলকাতা পুরভোট-এ (KMC Election 2021) হিংসার অভিযোগে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হল বিজেপি-র (BJP Agitation) রাজ্য সদর দফতরের সামনে। সোমবার দুপুরে একটি প্রতিবাদী মিছিল বের করতে উদ্যোগী হয় রাজ্য বিজেপি (West Bengal BJP)। কলকাতা পুরভোটে হিংসার অভিযোগে (Violence In KMC Election 2021) তাঁরা এই মিছিল বের করছিল। কলকাতা পুরভোটে বেনজির সন্ত্রাস হয়েছে (Unprecedented Violence In KMC Election) অভিযোগ তুলে রবিবার ভোটচলাকালীনই সরব হয়েছিল বিজেপি। এমনকী হিংসা নিয়ে অভিযোগের উত্তাপ এতটাই চড়া ছিল যে সন্ধ্যায় বিরোধী দলনেতা তথা নন্দীগ্রামের বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী (Opposition Leader Suvendu Adhikary) রাজভবনে গিয়ে রাজ্যপাল জগদীপ ধনখড়ের (Governor Jagdeep Dhankhar) সঙ্গে দেখা করেছিলেন। এরপর রাজ্য নির্বাচন কমিশনের দফতরেও যান শুভেন্দু। কিন্তু, রবিবার রাতে কড়া পুলিশি ব্যারিকেডে প্রথমে (Kolkata Police) সেখানে ঢুকতে পারেননি শুভেন্দু। পরে রাজ্য নির্বাচন কমিশনের নির্বাচন কমিশনারের (State Election Commission) কাছে কলকাতা পুরভোট বাতিলের দাবি জানিয়ে একটি চিঠি জমা করেন। 

সোমবার সকাল হতেই কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় বিজেপি কর্মী ও সমর্থকরা বিক্ষোভ দেখাতে শুরু করে। বেলা দেড়টার সময় বিজেপি-র রাজ্য দফতর থেকে মিছিলের কর্মসূচিটি ছিল সবচেয়ে বড়। এর জন্য সকাল থেকেই বিজেপি-র রাজ্য দফতরে দলে দলে কর্মী ও সমর্থকরা হাজির হয়েছিলেন। কল্যাণ চৌবে, প্রতাপ বন্দ্যোপাধ্যায়ের মতো বিজেপি-র রাজ্য নেতারাও হাজির হয়েছিলেন মিছিলের নেতৃত্ব দেবেন বলে। 

মিছিল শুরু হওয়ার আগেই দেখা যায় সিআর এভিনিউ-এ মুরলিধর সেন লেন-এর মুখে ব্যারিকেড করে দিয়েছে পুলিশ। এমনকী কাতারে কাতারে পুলিশকর্মীদের সেখানে মোতায়েনও করা হয়েছে। মুরলিধর সেন লেন-এর যে অংশটা কলেজ স্ট্রিটের দিকে যাচ্ছে সেখানেও ব্যারিকেড করে দেয় পুলিশ। মিছিল বের করতে না পারায় বিজেপি কর্মী ও এবং পুলিশকর্মীদের মধ্যে বচসা শুরু হয়। পুলিশ জানায়, আগে থেকে এই মিছিলের অনুমতি ছিল না। তাই এই মিছিল করতে দেওয়া যাবে না। মিছিল করার চেষ্টা হলেই বিজেপি কর্মী ও সমর্থকদের গ্রেফতারেরও হুঁশিয়ারি দেয় পুলিশ। 

ইতিমধ্যে এই হই-হট্টগোলে মিছিলের সামনে থাকা বিজেপি কর্মীরা ব্যারিকেড ভেঙে ফেলে। এই নিয়ে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয়। মুরলিধর সেন লেনের পিছনে থাকা পুলিশবাহিনীও ছুটে বিজেপি-র রাজ্য দফতরের সামনে চলে আসে। মুরলিধর সেন লেনের সরু গলিতে তখন পুলিশ এবং বিজেপি কর্মী সমর্থকদের মধ্যে ধস্তাধস্তি ও হাতাহাতি হচ্ছে। এরমধ্যে কয়েকজন বিজেপি মহিলা কর্মী রাস্তায় পরে যান। প্রায় পদপিষ্ট হওয়ার পরিস্থিতি। কোনওমতে সেই মহিলা নেত্রীদের তুলে রাস্তার ধারে ফাঁকা দোকেনের বেঞ্চে এবং ফুটপাতে শোয়ানো হয়। ভিড় এবং ধস্তাধস্তিতে অসুস্থ হয়ে পড়েন ২১ নম্বর ওয়ার্ডের বিজেপি প্রার্থীও। এরমধ্যে বিজেপি কর্মী ও সমর্থকরা পুলিশের বিরুদ্ধে লাঠিচার্জের অভিযোটগ আনে। যদিও পুলিশ এই অভিযোগ উড়িয়ে দিয়েছে। 

ব্যারিকেড টপকে সিআর এভিনিউ-এ উঠে বিক্ষোভ দেখানোর চেষ্টা করছিলেন বিজেপি-র কল্যাণ চৌবে, প্রতাপ বন্দ্যোপাধ্যায়-সহ আরও অনেকে। পুলিশ এদের ধরে প্রিজন ভ্যানে তুলে দেয়। এই ঘটনার কিছুক্ষণ পরে সাংবাদিক সম্মেলন করতে গিয়ে বিজেপি-র রাজ্য মুখপাত্র শমীক ভট্টাচার্য এদিনের পুলিশি ধরপাকড়কে নজিরবিহীন বলে মন্তব্য করেন। তিনি অভিযোগ করেন- 'যে নজিরবিহীনভাবে কলকাতা পুরভোটে হিংসা সংগঠিত করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস এবং যেভাবে বিজেপি প্রার্থী থেকে শুরু করে কর্মী-সমর্থকদের উপর হামলা হয়েছে তা পশ্চিমবঙ্গের গণতন্ত্রের চেহারাকে বেআব্রু করে দিয়েছে। রাজ্যে যে গণতন্ত্রের অভাব তা নিয়ে আগেও বিজেপি সরব হয়েছে। রবিবার পুরভোট দেখিয়ে দিয়েছে রাজ্যে আইন-শৃঙ্খলার কি পরিস্থিতি। এদিনও যে ঘটনা ঘটেছে তাও এক নজিরবিহীন। মনে হচ্ছে দাঙ্গা ঠেকানোর জন্য পুলিশ মোতায়েন হয়েছে।' এছাড়াও তিনি বলেন, 'রাজ্যের প্রধান বিরোধী দলের একটা সামান্য প্রতিবাদ মিছিল করারও অধিকার নেই।' মঙ্গলবার কলকাতা পুরভোটের ফল ঘোষণা হবে।  

আরও পড়ুন--
দেখুন ভিডিও- KMC election 2021: নির্বাচন কমিশন দফতরের সামনে সিপিএম-কংগ্রেসের বিক্ষোভ   
KMC Election 2021: পুরভোটে সন্ত্রাসের অভিযোগ, হাইকোর্টে মামলা দায়ের সিপিএম-বিজেপির 
'স্বাধীনতার পর রাজ্যে প্রথম কোনও বিরোধী দলনেতার গায়ে হাত দিয়েছে পুলিশ, এর বিহিত হবেই', বলছেন শুভেন্দু  

"

Share this article
click me!