Weather Report: পশ্চিমী ঝঞ্জার জেরে বাধা পাচ্ছে শীত, আগামী সপ্তাহে দুই বঙ্গেই বৃষ্টির পূর্বাভাস

শুক্রবার সকাল থেকেই সোনা রোদ শহরে, পারদ চড়ার কথাই জানিয়েছে হাওয়া অফিস।  উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস।

Web Desk - ANB | Published : Jan 7, 2022 3:58 AM IST

শুক্রবার সকাল থেকেই সোনা রোদ শহরে। তবে মিশে আছে কুয়াশার আদর। রাতভর জমে থাকা শিশির বিন্দু গ্রাম বাংলার টিনের চাল বেয়ে টপটপ করে পড়ছে। গাছের ফাক দিয়ে কুয়াশা (Fog) ভরে বেরিয়ে আসছে সোনা রোদ। সব মিলিয়ে মনোরম পরিবেশ কলকাতা সহ রাজ্যে। শুক্রবার সকাল ৯ টা নাগাদ শহরের তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়ার্স।  যদিও পারদ চড়ার কথাই জানিয়েছে হাওয়া অফিস (Weather Office)। পশ্চিমী ঝঞ্জার ফলে বাধাপ্রাপ্ত হচ্ছে শীতল হাওয়া। হতে পারে বৃষ্টিও (Rain)উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে, কিন্তু কবে। জানুন আবহাওয়া দফতরের বিস্তারিত পূর্বভাস।

আলিপুরের আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,  শুক্রবার থেকে উত্তরবঙ্গে এবং দক্ষিণবঙ্গের রাতের তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে। অর্থাৎ শীতের আমেজ কমবে। ৪ দিনে ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা বেড়ে যাবে উত্তরবঙ্গে এবং দক্ষিণবঙ্গে।  কলকাতার তাপমাত্রা ১৪ ডিগ্রির আশে পাশে থাকবে। আগামী ৯ জানুয়ারি পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। শুধু  ১০ তারিখে  দার্জিলিং ও কালিম্পং হালকা বৃষ্টি হবে। আগামী ১০ জানুয়ারি  দক্ষিণবঙ্গের পুরুলিয়া, বর্ধমান বাঁকুড়ায় হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।  দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সকালের দিকে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। আগামী দুদিন বেশি কুয়াশা থাকবে মুর্শিদাবাদ, নদিয়া ও পশ্চিম বর্ধমানে।  পশ্চিমী ঝঞ্জার ফলে বাধাপ্রাপ্ত হচ্ছে শীতল হাওয়া। এর জন্য তাপমাত্রা বাড়বে। উত্তর পশ্চিম ভারতে একটি পশ্চিমী ঝঞ্জা আছে। উত্তর-পশ্চিম দিকে শীতল হাওয়া বাধা পাচ্ছে । আর একটি পশ্চিমী ঝঞ্জা উত্তর পশ্চিম ভারতে প্রবেশ করবে । এছাড়া আগামী কয়েকদিন উত্তর ভারতে ঘন কুয়াশা থাকবে।উত্তরপ্রদেশ থেকে একটি অক্ষরেখা রয়েছে মধ্যপ্রদেশ পর্যন্ত। এই সিস্টেমের প্রভাবে জম্মু কাশ্মীর ,লাদাখ, হিমাচল প্রদেশের তুষারপাতের সম্ভাবনা রয়েছে। 

মূলত পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্যে তাপমাত্রাও স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেড়ে গিয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৫.৬ ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা ১৪.১ ডিগ্রি সেলসিয়ার্স। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ।  সর্বনিম্ন ৪৪ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।বৃহস্পতিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ২৪.৪ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.০ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।   শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৯ শতাংশ এবং  সর্বনিম্ন ৩৮ শতাংশ। এদিকে যেখানে সপ্তাহের শুরুতে সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.২ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে। অর্থাৎ এটা পরিষ্কার একটু একটু করে কলকাতা তথা রাজ্যে তাপমাত্রা বাড়ছে।

Share this article
click me!