উচ্চ মাধ্যমিকে পাশের হার ৮৮.৪৪ শতাংশ, জেলায় জয়জয়কার

শুক্রবার প্রকাশিত হল উচ্চ মাধ্যমিকের ফলাফল। চলতিবছরে উচ্চমাধ্যমিকে  পাশের হার ৮৮.৪৪  শতাংশ  বলে জানিয়েছে পর্ষদ। এবারের উচ্চ মাধ্যমিকে ফের জেলায় জয়জয়কার। ৯০ শতাংশের উপরে রয়েছে পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া সহ ৭ জেলা।

Web Desk - ANB | Published : Jun 10, 2022 5:47 AM IST / Updated: Jun 10 2022, 07:02 PM IST

শুক্রবার প্রকাশিত হল উচ্চ মাধ্যমিকের ফলাফল। চলতিবছরে উচ্চমাধ্যমিকে  পাশের হার ৮৮.৪৪  শতাংশ  বলে জানিয়েছে পর্ষদ। এবারের উচ্চ মাধ্যমিকে ফের জেলায় জয়জয়কার। ৯০ শতাংশের উপরে রয়েছে পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া সহ ৭ জেলা। ওয়েবসাইটেও ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা।উল্লেখ্য, ২ এপ্রিল থেকে ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। যেহেতু কোভিডের আহে পরীক্ষা, তাই হোম সেন্টারে পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছে পরীক্ষার্থীরা। একই সঙ্গে করোনার ভয়াবহ পরিস্থিতি পেরিয়ে ২ বছর পর যেহেতু উচ্চ মাধ্যমিক, তাই পড়ুয়াদের মধ্যে যাতে অতিরিক্ত মানসিক চাপ না পড়ে তাই সে বিষয়ে খেয়াল রাখছিল সংসদ।  সংসদের তরফে জানানো হয়েছে, বেলা ১২ টা থেকে ওয়েবসাইট ফলাফল জানা যাচ্ছে।

শুক্রবার রাজ্যে নির্ধারিত সময় মেনেই প্রকাশিত হল উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ। মাধ্যমিকের ছায়া উচ্চ মাধ্যমিকেও। এবারেও সেই জেলাতেই জয়জয়কার। ৯০ শতাংশের উপরে নাম্বার পেয়েছে ৭ জেলা। এবারে প্রথম দিকে সেই জেলাগুলির মধ্য়ে মাথা তুলে দাঁড়িয়ে আছে পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া।  শিক্ষা সংসদ জানিয়েছে, বেলা ১২ টা থেকে ফলাফল দেখা যাবে ওয়েবসাইটে। কোন কোন ওয়েবসাইটে দেখা যাবে, তাও জানিয়েছে সংসদ। results.shiksha,wbresults.nic.in, exametc.com থেকে ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। এছাড়াও এসএমএস-র মাধ্যমে জানা যাবে রেজাল্ট। তার জন্য WB12 লিখে স্পেস দিয়ে রোল নম্বর পাঠাতে হবে ৫৬৭৬৭৫০ নম্বরে। পাশাপাশি exametc.com -এ আগেই রেজিস্ট্রার করতে পারেন নিজের রোল নম্বর। সেক্ষেত্রে ফল প্রকাশিত হওয়ার পরেই এসএমএস মারফত ফল পাওয়া যাবে।তবে চলতি বছরের উচ্চ মাধ্যমিকের পরীক্ষার দিনে ইন্টারনেট পরিষেবা সরবারহ থাকলেও কোথাও কোনও প্রশ্নপত্র বা উত্তর লেখা নিয়ে কোনও অভিযোগ আসেনি বলে গর্বের সঙ্গে জানাল পর্ষদ। 

আরও পড়ুন, WB Higher Secondary Result 2022 Live: আজ উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ, শুরু সাংবাদিক বৈঠক 

আরও পড়ুন, কলেজে ভর্তি হতে সমস্যা হবে কি ? কবে হাতে আসবে উচ্চ মাধ্যমিকের মার্কশিট

 শিক্ষা সংসদ জানিয়েছে, চলতি বছরে প্রথম স্থান অধিকার করেছে দিনহাটা সোনিদেবী হাই স্কুলের ছাত্রী হলেন অদিশা দেবশর্মা। তার প্রাপ্ত নম্বর ৪৯৮। দ্বিতীয় স্থানে রয়েছেন সায়দীপ সামন্ত এবং তার প্রাপ্ত নম্বর ৪৯৭। তৃতীয় স্থানে রয়েছেন চারজন, প্রাপ্ত নম্বর ৮৯৬। চতুর্থ স্থানে মোট আটজন এবং তাঁদের প্রাপ্ত নম্বর ৪৯৫। পঞ্চম স্থানে ১১জন এবং প্রাপ্ত নম্বর ৪৯৪। ষষ্ঠ স্থানে ৩২ জন, প্রাপ্ত নম্বর ৪৯৩। সপ্তম স্থানে ৩৭ জন এবং প্রাপ্ত নম্বর ৪৯২। অষ্টম স্থানে ৫৫জনের প্রাপ্ত নম্বর হল ৪৯১। নবম স্থানে রয়েছেন রাজ্যের ৫৪জন এবং তাঁদের প্রাপ্ত নম্বর ৪৯০। তবে দশম স্থানও কম অবাক করেনি। একসঙ্গে ৬৯ জন এবার দশম স্থানে রয়েছেন। তাঁদের প্রাপ্ত নম্বর ৪৮৯। এবার মাধ্যমিকের ছায়া উচ্চ মাধ্যমিকেও। এবারেও সেই জেলাতেই জয়জয়কার। চলতিবছরে উচ্চমাধ্যমিকে  পাশের হার ৮৮.৪৪  শতাংশ  বলে জানিয়েছে পর্ষদ। ৯০ শতাংশের উপরে নাম্বার পেয়েছে ৭ জেলা। এবারে প্রথম দিকে সেই জেলাগুলির মধ্য়ে মাথা তুলে দাঁড়িয়ে আছে পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া। 

আরও পড়ুন, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা ছাতা ব্যবহার করুন, ৭২ ঘন্টা চরম অস্বস্তিকর আবহাওয়ার সতর্কতা কলকাতায়

 

Share this article
click me!