Asianet News BanglaAsianet News Bangla

কলেজে ভর্তি হতে সমস্যা হবে কি ? কবে হাতে আসবে উচ্চ মাধ্যমিকের মার্কশিট

শুক্রবার উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ। সেই সঙ্গেই শুরু হয়ে গেল স্কুল জীবন ছেড়ে কলেজ জীবনে প্রবেশের পালা। তবে কলেজে ভর্তি হতে সমস্যা হবে কিনা, এনিয়ে কম বেশি উদ্বেগের মুখে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী এবং অভিভাবকরা। চলুন জেনে নেওয়া যাক, কী বলছে সংসদ।

WB Higher Secondary 2022 Results Find out when hard copies of HS 2022 marksheets and Cerificates will be available RTB
Author
Kolkata, First Published Jun 10, 2022, 9:48 AM IST

শুক্রবার উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ। সেই সঙ্গেই শুরু হয়ে গেল স্কুল জীবন ছেড়ে কলেজ জীবনে প্রবেশের পালা। তবে কলেজে ভর্তি হতে সমস্যা হবে কিনা, এনিয়ে কম বেশি উদ্বেগের মুখে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী এবং অভিভাবকরা। আসলে সবাই চিন্তায় উচ্চ মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট নিয়ে। কারণ সেগুলি না পেলে কলেজে ভর্তি হবে কীকরে, তবে ইতিমধ্য়েই কবে  উচ্চ মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেটের হার্ড কপি পাওয়া যাবে , তা জানা গিয়েছে।

অনলাইন ওয়েব সাইটের মাধ্যমে ফলাফল দেখার সময় উচ্চমাধ্যমিকের মার্কশিটের সফট কপি ডাউনলোড করতে পারবেন। যা উচ্চমাধ্যমিকের আসল মার্কশিটের মতো দেখতে হবে। সেই মার্কশিট দিয়েই কলেজে ভর্তির আবেদন করা যাবে। কলেজে ভর্তির সময় নথি যাচাইয়ের আগেই মার্কশিট এবং সার্টিফিকেটের হার্ড কপি পেয়ে যাবেন ছাত্রছাত্রীরা। উচ্চ মাধ্যমিকের ফলাফলের দিনই পরীক্ষার্থীরা নিজেদের হাতে সার্টিফিকেট এবং মার্কশিট পাবেন না।উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, আপাতত জোরকদমে মার্কশিট এবং সার্টিফিকেট প্রিন্টের কাজ চলছে।আগামী ২০ জুন সোমবার নির্দিষ্ট ক্যাম্প অফিসের প্রতিনিধিদের হাতে মার্কশিট ও সার্টিফিকেট তুলে দেওয়া হবে।উল্লেখ্য,  এদিন বেলা ১১ টার সময় ফলাফল প্রকাশ করবে শিক্ষা সংসদ। ওয়েবসাইটেও ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। প্রসঙ্গত, ২ এপ্রিল থেকে ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। যেহেতু কোভিডের আহে পরীক্ষা, তাই হোম সেন্টারে পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছে পরীক্ষার্থীরা। একই সঙ্গে করোনার ভয়াবহ পরিস্থিতি পেরিয়ে ২ বছর পর যেহেতু উচ্চ মাধ্যমিক, তাই পড়ুয়াদের মধ্যে যাতে অতিরিক্ত মানসিক চাপ না পড়ে তাই সে বিষয়ে খেয়াল রাখছিল সংসদ। 

আৎও পড়ুন, পরিকাঠামো থাকলেই ভর্তি করা যাবে ৪০০ শিক্ষার্থী, কী কী শর্ত দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ

এদিন সংসদের তরফে জানানো হয়েছে, ১০ জুন সকাল ১১ টা উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণা করবে সংসদ। প্রথমে আরও আগে ওয়েবসাইটে দেখতে পাওয়া যাবে জানালেও বুধবার সংসদের তরফে তা ফের বদল করা হয়। শিক্ষা সংসদ জানিয়েছে, বেলা ১২ টা থেকে ফলাফল দেখা যাবে ওয়েবসাইটে। কোন কোন ওয়েবসাইটে দেখা যাবে, তাও জানিয়েছে সংসদ। results.shiksha,wbresults.nic.in, exametc.com থেকে ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। এছাড়াও এসএমএস-র মাধ্যমে জানা যাবে রেজাল্ট। তার জন্য WB12 লিখে স্পেস দিয়ে রোল নম্বর পাঠাতে হবে ৫৬৭৬৭৫০ নম্বরে। পাশাপাশি exametc.com -এ আগেই রেজিস্ট্রার করতে পারেন নিজের রোল নম্বর। সেক্ষেত্রে ফল প্রকাশিত হওয়ার পরেই এসএমএস মারফৎ ফল পাওয়া যাবে।

 আরও পড়ুন, WB Higher Secondary Result 2022 Live: উচ্চ মাধ্যমিকে প্রথম অদিশা দেবশর্মা, চলতি বছরে পাশের হার ৮৮.৪৪ শতাংশ  

আরও পড়ুন, 'অসুখ ঢাকতে ফের অসুখ', এসএসসি নিয়োগ নিয়ে সওয়াল বিচারপতির, সিবিআই-কে নথি পাঠানোর নির্দেশ

Follow Us:
Download App:
  • android
  • ios