Tripura Polls: বিজেপি বলছে সান্ত্বনা পুরষ্কার, ১৬ ওয়ার্ডে দ্বিতীয় হয়ে ২৩-র ঘুঁটি সাজাতে ব্যস্ত তৃণমূল

সহজ সমীকরণের দিকে নজর দিলে আসনের নিরিখে বিজেপির সঙ্গে ছিটেফোঁটাও পাল্লা দিতে পারেনি তৃণমূল কংগ্রেস। আমাবাসা পুর পরিষদে মাত্র একটি আসনে ফুটেছে ঘাসফুল।

Jaydeep Das | Published : Nov 28, 2021 11:41 AM IST

গেরুয়া ঝড়ে ত্রিপুরার(Tripura Municipal election) মাটিতে কার্যত দিশেহারা বিরোধীরা। তবে এতদিন ত্রিপুরায় চেনা বিরোধী শক্তি হিসাবে বামেদের নাম উঠে আসলেও এবার সেই জায়গা নিতে মরিয়া হয়ে উঠেছে তৃণমূল-কংগ্রেস(Trinamool-congress)। এদিকে আগরতলা পুরসভার(Agartala Municipality) ৫১টি আসনের মধ্যে ২৭টি আসনে ইতিমধ্যেই জয়ী বিজেপি। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য ২৬টি আসনে জয় দরকার ছিল। ফলে ২৭টি আসনে জিতে আগরতলা পুরসভা দখলে নিল বিজেপি(BJP)। অন্যদিকে মোট ২২২ আসনের মধ্যে সিংহভাগেই ফুটেছে পদ্ম।

এদিকে প্রথমবার ভিন রাজ্যের পুর নির্বাচনে লড়াই করে এখনও পর্যন্ত একটি আসন দখল করেছে ঘাসফুল শিবির। তবে একাধিক আসনে প্রাপ্ত ভোটের নিরিখে দ্বিতীয় স্থানে উঠে এসেছে তারা। আগরতলা পুরসভায় আসন না পেলেও একাধিক ওয়ার্ডে কঠিন লড়াই দিচ্ছে ঘাসফুল শিবির। অন্যদিকে আমবাসায় ১৫টি আসনের মধ্যে ১২টিতে বিজেপি, তৃণমূল, সিপিএম এবং ত্রিপুরামোথা একটি করে আসন জিতেছে। এ ছাড়া তেলিয়ামুড়া (১৫ আসন), সোনামূড়া(১৩ আসন), অমরপুর(১৩ আসন), বিলোনিয়া(১৩ আসন)-তে সবক’টি আসনেই জয়ী হয়েছে বিজেপি।

আরও পড়ুন- ত্রিপুরায় ছুটছে বিজেপির অশ্বমেধের ঘোড়া, গেরুয়া ঝড়ে দিশাহীন বাম-তৃণমূল

তবে সহজ সমীকরণের দিকে নজর দিলে আসনের নিরিখে বিজেপির সঙ্গে ছিটেফোঁটাও পাল্লা দিতে পারেনি তৃণমূল কংগ্রেস। আমাবাসা পুর পরিষদে মাত্র একটি আসনে ফুটেছে ঘাসফুল। তবে একাধিক ওয়ার্ডে দ্বিতীয় স্থান দখল করায় তৃণমূলের বর্তমান ত্রিপুরা অবস্থানকে বিশেষ নীচু চোখে দেখছে না রাজনৈতিক মহল। যদিও বিজেপির দাবি সান্ত্বনা পুরস্কার পেয়েছে’ তৃণমূল। তবে একটি আসনে জয় এলেও তৃণমূল নেতা কুনাল ঘোষের দাবি মাননুষের মন জয় করেছে তৃণমূল। ২০২৩-এ তৃণমূলের জয়ের ভিত্তিপ্রস্তর স্থাপিত হল এই সংঘর্ষের মধ্যে দিয়েও। এই বিষয়ে একটি টুইটও করতে দেখা যায় তাঁকে।

 

ওই টুইট বার্তাতেই কুনাল লেখেন, তৃণমূলের দু’মাসের সংগঠনকে ঠেকাতে এত হামলা, মামলা এবং তাণ্ডব চালানো হয়েছে। তার পরেও বহু ওয়ার্ডে দ্বিতীয় হয়েছে তৃণমূল। হামলা, মামলা, তাণ্ডব করে ছাপ্পা ভোটের পুরবোর্ড গড়ছে বিজেপি। এটাই আসল কথা। অন্যদিকে একটি আসন জয় বা পরোক্ষ ভাবে তৃণমূলের ভরাডুবিতে বিশেষ নিরাশ হতে নিষেধ করছেন রাজনৈতিক বিশ্লেষক অজিত দত্ত। টুইটবার্তায় তিনি লেখেন ত্রিপুরায় এই প্রাথমিক ধাক্কায় তৃণমূলের আশা হারানো উচিত নয়। গোয়া, হরিয়ানা এবং অন্যান্য রাজ্যে আরও অনেক বিপত্তি রয়েছে। তাই এখনই ত্রিপুরা নিয়ে মন খারাপ করলে চলবে না।

Read more Articles on
Share this article
click me!