Winter in New Year: নতুন বছরে কী ফিরছে কনকনে ঠাণ্ডার আমেজ, পশ্চিমী ঝঞ্ঝা নিয়ে কেন এত চিন্তিত হাওয়া অফিস

আগামী দু-তিন দিন রাতের তাপমাত্রা থেকে ডিগ্রি কমে যাবে স্বাভাবিকের থেকে। পারাপতন দেখা যাবে শহর কলকাতাতেও। কলকাতা ও সংলগ্ন এলাকার তাপমাত্রা আগামী তিন থেকে চারদিন স্বাভাবিকের থেকে ১ থেকে ২ ডিগ্রি নীচে থাকবে বলে জানা যাচ্ছে।

Jaydeep Das | Published : Jan 1, 2022 12:56 PM IST

ডিসেম্বরের(Winter in December) শুরু থেকে খোলা মাঠে ঝড়ো ব্যাটিং করলে শেষবেলায় এসে পশ্চিমী ঝঞ্ঝার দাপটে বেশ খানিকটা মুষড়ে পড়ে শীতের দাপট। এমনকী দ্রুত উধাও হতে থাকে কনকনে ঠাণ্ডার আমেজ। তবে নতুন বছর পড়তে না পড়তেই ফের নতুন করে কামড় দিতে শুরু করেছে শীত(Winter)। হাওয়া অফিসের পূর্বাভাস(Meteorological Department Forecast) বলছে আগামী পাঁচ দিন শুষ্ক আবহাওয়া থাকবে গোটা বঙ্গ জুড়েই। বইবে উত্তুরে হাওয়া। সেই সঙ্গে কুয়াশার দাপট থাকবে সকালের দিকে। অন্যদিকে আগামী দু-তিন দিন রাতের তাপমাত্রা(Night temperature) থেকে ডিগ্রি কমে যাবে স্বাভাবিকের থেকে। পারাপতন দেখা যাবে শহর কলকাতাতেও(Kolkata)। কলকাতার তাপমাত্রা(temperature in Kolkata) আগামী তিন থেকে চারদিন স্বাভাবিকের থেকে ১ থেকে ২ ডিগ্রি নীচে থাকবে বলে জানা যাচ্ছে।

তবে নতুন বছরের(Winter in New Year) শুরুতেও রয়েছে পশ্চিমী ঝঞ্ঝার ভ্রুকুটি। আর সেই কারণেই হাড়কাঁপানো শীতের আপাতত দেখা মিলছে না বললেই চলে। এদিকে নতুন বছরের শুরু থেকে পারদ নামার পূর্বাভাস দিয়েছিলেন আবহাওয়াবিদরা। তবে তা যে মারাত্মক পরিমাণে এমন ইঙ্গিত বছরের প্রথম দিনে অন্তত দেখা যাচ্ছে না। অন্যদিকে জানুয়ারির প্রথম সপ্তাহের শেষের দিকে শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝা বড়সড় প্রভাব ফেলতে পারে রাজ্যের আবহাওয়ার পরিস্থিতিতে। তারই জেরে ফের একবার উধাও হতে পারে শীত। এমনটাই বলছেন আবহাওয়াবিদেরা।  এদিকে বর্তমানে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে বাংলাদেশে। তবে তার প্রভাব এরাজ্যে পড়ার সম্ভাবনা ক্ষীণ বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদেরা।

আরও পড়ুন- অযোধ্যায় দাপিয়ে বেড়াচ্ছে দাঁতালের দল, নতুন বছরেই বুনো হাতির হামলার ভয়ে তটস্থ পুরুলিয়ার পর্যটকেরা

অন্যদিকে এই সপ্তাহেই উত্তর-পশ্চিম ভারতে একটি পশ্চিমী ঝঞ্ঝার উপস্থিতি দেখতে পাওয়া যাচ্ছে। তবে তার প্রভাব এখনই পড়ছে না বাংলায়। আগামী কয়েকদিনে ভালোই ঠান্ডা পড়ার সম্ভাবনা রয়েছে। তবে সপ্তাহান্ত থেকে ঠাণ্ডার আমেজ ধীরে ধীরে লোপ পেতে শুরু করতে পারে। কারণ সেই সময় উত্তর-পশ্চিম ভারতের পশ্চিমী ঝঞ্ঝাটির দিক পরিবর্তনের কথা রয়েছে। পাশাপাশি ৪ জানুয়ারি থেকে আরও একটি পশ্চিমী ঝঞ্ঝার আসার কথা রয়েছে। সেরকম হলে ফের পারা পতনের জায়গায় পারদ গ্রাফ উঠতে দেখা যাবে বাংলার বুকে। ডিসেম্বরে একটি দিন হাড়াকাঁপানো ঠান্ডার সাক্ষী ছিল বাংলা। ২০ ডিসেম্বর কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রার পারদ নেমে গিয়েছিল ১১.২ ডিগ্রিতে। তবে পরিস্থিতি ফের ফিরবে কিনা সেই বিষয়ে এখনই নিশ্চিত ভাবে কিছু বলতে পারছে না হাওয়া অফিস।

 

Share this article
click me!