New Year 2022: কল্পতরু উৎসবেও করোনার ছায়া, বছরের প্রথম দিনেই বন্ধ থাকল দক্ষিণেশ্বর মন্দিরের দরজা

হু হু করে সংক্রমণের পরিমাণ বাড়ছে শহর কলকাতায় তাতেই চিন্তার মেঘ আরও ঘন হচ্ছে। এমতাবস্থায় এবার ফের করোনা আতঙ্কের জেরে বন্ধ হয়ে গেল দক্ষিণেশ্বরের মন্দির। গত বছরের মত এবছরও করোনা কারনেই ১ লা জানুয়ারি কল্পতরু উৎসবের দিন দর্শনার্থীদের জন্য বন্ধ থাকলো মন্দিরে দরজা।

Jaydeep Das | Published : Jan 1, 2022 8:53 AM IST

বর্ষবরণে(New Year Eve) মেতেছে গোটা বাংলা, তবে পিছু ছাড়েনি করোনা উদ্বেগ(Coronavirus Panic)। উল্টে আগের থেকে সংক্রমণের তীব্রতা আরও বাড়িয়ে নতুন করে মারণ কামড় দিতে শুরু করেছে ওমিক্রমণ রূপী করোনা ভাইরাস(Coronavirus Omicron)। আর তাতেই আতঙ্কের বাতাবরণ গোটা রাজ্য সহ দেশজুড়েই। এদিকে একাধিক রাজ্যে বর্ষবরণের উদযাপনের অনুষ্ঠান বাতিল করা হলেও বাংলার ক্ষেত্রে খানিক ভিন্নতা দেখা যায়য করোনা বিধিতে জোর দেওয়া হলেও এখানে এখনও বেড়ি পড়েনি উদযাপনে। তবে আগামী কয়েকদিনের পরিস্থিতি দেখেই সরকার(West Bengal government) সিদ্ধান্তে বদল আনতে পারে বলে মনে করা হচ্ছে। এমনকী যে ভাবে হু হু করে সংক্রমণের(Coronavirus infection) পরিমাণ বাড়ছে শহর কলকাতায়(Kolkata) তাতেই চিন্তার মেঘ আরও ঘন হচ্ছে। এমতাবস্থায় এবার ফের করোনা আতঙ্কের জেরে বন্ধ হয়ে গেল দক্ষিণেশ্বরের মন্দির(Dakshineswar temple)।

গত বছরের মত এবছরও করোনা কারনেই ১ লা জানুয়ারি কল্পতরু উৎসবের দিন দর্শনার্থীদের জন্য বন্ধ থাকলো দক্ষিণেশ্বর মন্দিরে দরজা। দেশ তথা রাজ্যে এই উৎসবের মরশুমে ক্রমেই বাড়ছে করোনা প্রকোপ। উত্তর ২৪ পরগনা তে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমন। তাই বেলুড় মঠ এর মত দক্ষিণেশ্বর ভবতারিণী র মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় মন্দির কর্তৃপক্ষ। সেই মত আজ সকাল থেকেই মন্দিরের মূল ফটক বন্ধ করে তালা ঝুলিয়ে দেওয়া হয়। মন্দির কর্তৃপক্ষের নেওয়া এই সিদ্ধান্ত বেশ কিছুদিন আগে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দিয়ে ছিলেন মন্দির কর্তৃপক্ষ। কিন্তু তা সত্বেও আজ ভোর থেকেই নতুন বছরে মায়ের দর্শন করে বছর শুরু করার জন্য প্রচুর পুণ্যার্থী দক্ষিণেশ্বর মন্দিরে আসেন। কিন্তু তাদের গেট পর্যন্ত এসে মায়ের দর্শন না করে ফিরে যেতে হয়। ফলে অসন্তোষ প্রকাশ করেন অনেক পুণ্যার্থী। তবে দক্ষিণেশ্বর মন্দিরে বাইরের কাউকে প্রবেশ করতে না দেওয়া হলেও মন্দিরের ভেতরে মা এর পুজো হয় প্রতিবারের মত।

আরও পড়ুন-প্রতিষ্ঠা দিবসেই বর্ষবরণের আমেজ, তৃণমূল ভবনে দলীয় পতাকা উত্তোলন সভাপতি সুব্রত বক্সির

আলিপুর আদালতের নির্দেশ মেনে ভক্তদের জন্য ১ জানুয়ারি মন্দিরের গর্ভগৃহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে। শুধুমাত্র পুরোহিত, সেবাইতরা প্রবেশ করতে পারবেন। তবে নিত্যপুজো ও ভোগ আগের মতোই বহাল থাকবে বলে জানা যাচ্ছে। অন্যদিকে ১-৪ জানুয়ারি বন্ধ থাকবে মঠ। ৫ জানুয়ারি থেকে ফের নিয়ম মেনে দর্শনার্থীদের প্রবেশাধিকার দেওয়া হবে বলে জানানো হয়েছে।

Share this article
click me!